আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
536 views
in সালাত(Prayer) by (31 points)
আসসালামু আলাইকুম উস্তাদ।

কোনো ওজরের কারণে যদি মসজিদে দ্বিতীয় জামাআত করতে হয় সে ক্ষেত্রে কি আবার ইকামাত দিতে হবে?

যদি মসজিদের ইমাম ছুটিতে থাকেন এবং তারপর দ্বিতীয় জামাআত করা হয়। সে ক্ষেত্রে কি ইকামাত দিতে হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


শরীয়তের বিধান হলো,যেসব মসজিদের ইমাম-মুয়াজ্জিন নির্ধারিত নেই। সেখানে প্রতিটি জামাতের মধ্যেই ইকামত দেবে। আর যেসব মসজিদের নির্ধারিত ইমাম-মুয়াজ্জিন আছে, সেখানে দ্বিতীয় জামাত করা মাকরুহ। তবুও কেউ যদি দ্বিতীয় জামাত করে, তখন ইকামত দেবে না।
(আপকে মাসায়েল আউর উনকা হল : ৩/৩১৪, আহসানুল ফাতাওয়া : ১০/২৯৩)

প্রশ্নে উল্লেখিত ছুরতে সেই মসজিদে ২য় জামাত করা হলে  ইকামত দিবেনা। 
ইকামত ছাড়াই নামাজ শুরু  করবে। 
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
এক্ষেত্রে করনীয় হলো,জামাত না করে একাকী নামাজ আদায় করা।
জামাত গত নামাজ আদায় করতে চাইলে ঘরে গিয়ে/মসজিদ সংলগ্ন কোনো স্থানে/রুমে/মাদ্রাসায় আদায় করা। 

★রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদা মসজিদে জামাত ছুটে গেলে ঘরে গিয়ে জামাত করে নামাজ আদায় করেছেন। 

যেমন হাদীসে এসেছে-

عن أبي بكرة رضي الله عنه أن النبي صلى الله عليه وسلم  أقبل من نواحي المدينة يريد الصلاة ، فوجد الناس قد صلوا ، فمال إلى منزله ، فجمع   أهله فصلى بهم
أخرجه الطبراني في ( المعجم الكبير ) كما في ( مجمع الزوائد ) ( 2 / 45 ) وفي (المعجم الأوسط ) ( 5 / 35/ الرقم4601 )

“হযরত আবু বকরা (রাঃ) তার পিতা থেকে বর্ণনা করেন। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম একদা এক এলাকা থেকে নামাযের উদ্দেশ্যে আগমন করলেন। এসে দেখলেন লোকেরা ( সাহাবায়ে কেরাম)নামায পড়ে নিয়েছে। তখন তিনি ঘরে গিয়ে জামাতের সাথে নামায পড়লেন। ” (আল মু’জামুল আওসাত তাবারানী, হাদিস৪৬০১)

আলোচ্য হাদিস একা কোন ব্যক্তি মসজিদে জামাত না পেলে অন্যত্র জামাত করার স্পষ্ট দলিল।
আর ঐক্যবদ্ধ হয়ে জামাত না পাওয়ার ক্ষেত্রে সাহাবায়ে কেরামদের কর্ম পদ্ধতি কি ছিল এ মর্মে হযরত হাসান (রাঃ) বলেন :

عن الحسن قال : كانت الصحابة إذا فاتتهم الجماعة ، فمنهم من اتبع الجماعة ، ومنهم من صلى فى  مسجده بغير اذان ولا إقامة

“সাহাবায়ে কেরামগন যখন জামাত না পেতেন তখন তাদের কেউ  অন্য কোথাও জামাত করে নিতেন, আবার কেউ মসজিদে আজান-ইক্বামত ছাড়াই একাকি নামায পড়ে নিতেন। (মাবসুতে সারাখছি , ১/১৩৫)”

“قال الامام محمد فى “الأصل
قلت : أرأيت قوما فاتتهم الصلاة فى جماعة فدخلوا المسجد وقد أقيم في ذلك وصلى فيه فأراد القوم أن يصلوا فيه جماعة باذان وإقامة؟ قال: اكره لهم ذلك، ولكن عليهم أن يصلوا وحدانا بغير اذان ولا إقامة

” ইমাম মুহাম্মাদ (রহঃ) কে জিজ্ঞাসা করলাম: কোনো দল  যদি মসজিদে গিয়ে দেখে নামায শেষ, এমতাবস্থায় তারা কি আযান-ইক্বামত দিয়ে পুনরায় জামাত পড়বে? উত্তরে ইমাম মুহাম্মাদ (রহঃ) বলেছেন: না, তারা বরং একা একা নামায আদায় করবে” (আল-মাবসুত১/১৩৪)

বিস্তারিত জানুনঃ  


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...