আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
187 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (8 points)

আস-সালামু আলাইকুম।
শাইখ, আমি এই অফারটি সম্পর্কে জানতে চাই।

- সর্বোচ্চ ২০০ টাকার বই অর্ডার করলেই নিশ্চিত একটি বই ফ্রী

এই অফারে বই অর্ডার করলেই একটি বই ফ্রী পাওয়া যাবে। তারা তাদের পছন্দ মত একটা বই দিবে, আর কোন বই পাবো সেইটা আমি জানি না। কিন্ত আমি যে একটা বই পাবো এটা নিশ্চিত।
এই অফারটি কি নেওয়া জায়েয হবে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সর্বোচ্চ ২০০ টাকার বই অর্ডার করলেই নিশ্চিত একটি বই ফ্রী।এই অফারে বই অর্ডার করলেই একটি বই ফ্রী পাওয়া যাবে। তারা তাদের পছন্দ মত একটা বই দিবে, কোন বই পাবো সেইটা যদি নিশ্চিত থাকে,তাহলে জায়েয হবে নতুবা জোয়ার অন্তর্ভুক্ত হয়ে বাতিল ক্রয়-বিক্রয়ের অন্তর্ভুক্ত হয়ে যাবে। 
کما فی بدائع الصنائع قال أصحابنا الثلاثۃ: الزیادۃ فی المبیع والثمن جائزۃ مبیعا وثمنا کأن العقد ورد علی المزید علیہ والزیادۃ جمیعا من الابتداء. دار الکتب العلمیۃ (۵/ ۲۵۸)
وفی البحر الرائق: قولہ (والزیادۃ فی المبیع) أی وصحت، ولزم البائع دفعہا بشرط قبول المشتری، وتلتحق أیضا بالعقد فیصیر لہا حصۃ من الثمن حتی لو ھلکت الزیادۃ قبل القبض تسقط حصتھا من الثمن بخلاف الزیادۃ المتولدۃ من المبیع حیث لا یسقط شیء بہلاکہا قبل القبض. دار الکتاب الاسلامی (۶/ ۱۳۱) واللہ اعلم بالصواب

وفي القدورى 
ویجوز للمشتری ان یزید البائع فی الثمن]٩٢٨[ (١٤) ویجوز للبائع ان یزید فی المبیع ویجوز ان یحط من الثمن]٩٢٩[ (١٥) ویتعلق الاستحقاق بجمیع

এ সম্পর্কে আরো জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1505


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+2 votes
1 answer 1,188 views
...