আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
366 views
in সালাত(Prayer) by (0 points)
শীতের জন্য সব মসজিদেই কার্পেট বিছানো হয়।আর এগুলো সাধারণত যথেষ্ট মোটা থাকে যেন ঠান্ডা না লাগে।এইরকম কার্পেটের উপর কি নামায হবে না?কপাল যদি যথেষ্ট চাপ দিয়ে রাখা হয় সিজদার সময় তাহলে কি হবে?

1 Answer

0 votes
by (671,200 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 

শরীয়তের বিধান অনুযায়ী তোষকের ওপর নামাজ শুদ্ধ হওয়ার জন্য শর্ত হলো, কপালকে শক্ত জায়গা পর্যন্ত চাপিয়ে নিতে হবে। যাতে চাপ দিলে আর নিচে না যায়, অন্যথায় নামাজ শুদ্ধ হবে না। 
(রদ্দুল মুহতার : ১/৪৫৪, মাজমাউল আনহুর : ১/১৪৮, আহসানুল ফাতাওয়া : ৩/৪৩২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৩৫৩)

কপাল দ্বারা যখন সিজদা দেয়া হবে,তখন যমিনের শক্ততা অনুভব করতে হবে।
যদি যমিনের শক্ততা অনুভব করা না যায়,তাহলে সিজদা হবে না।এবং নামাযও হবে না।
যমিনের শক্ততা অনুভব করা গেলে নামায বিশুদ্ধ হবে। হযরত আনাস রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,

حديث أنس رضي الله عنه قال : ( كنا نصلي مع رسول الله صلى الله عليه وسلم في شدة الحر ، فإذا لم يستطع أحدنا أن يمكن جبهته من الأرض يبسط ثوبه فيسجد عليه ) رواه البخاري ومسلم ،

আমরা রাসূলুল্লাহ সাঃ এর সাথে প্রচন্ড গরমের সময় নামায পড়তাম।যখন গরমের কারণে যমিনে সিজদা দেওয়া সম্ভব হত না।তখন আমরা নিজ কাপড় বিছিয়ে,তার উপর সিজদা দিতাম।

আরো জানুনঃ 
.
★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরত " আমাদের মসজিদ গুলোতে শীতের সময় কার্পেট বিছানো হয়।
এগুলো সাধারণত যথেষ্ট মোটা হয়ে থাকে, যেন ঠান্ডা না লাগে।
এটা সাধারণত অনেক শক্তই হয়ে থাকে,তেমন তোষকের মতো নরম নয়, 
তাই এইরকম কার্পেটের উপর কি নামায হবে,কোনো সমস্যায় নেই।
,
হ্যাঁ যদি খুব নরম হয়,আর খুব মোটা হয়,তাহলে  সেজদার কপাল যথেষ্ট চাপ দিয়ে রাখতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...