আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
2,072 views
in সালাত(Prayer) by (63 points)
অনেকে বলে বিছানার উপর নামাজ পড়তে হয় না।এটা কতটুকু সত্য। নামাজ ফ্লোরে নাকি পড়তে হয়।

1 Answer

0 votes
by (707,840 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

হযরত ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,
عَنْ ابْنِ عَبَّاسٍ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ :  أُمِرْتُ أَنْ أَسْجُدَ عَلَى سَبْعَةِ أَعْظُمٍ : الْجَبْهَةِ ، وَأَشَارَ بِيَدِهِ عَلَى أَنْفِهِ ، وَالْيَدَيْنِ ، وَالرِّجْلَيْنِ ، وَأَطْرَافِ الْقَدَمَيْنِ ، وَلَا نَكْفِتَ الثِّيَابَ وَلَا الشَّعْرَ 
রাসূলুল্লাহ সাঃ বলেন,আমাকে সাতটি হাড্ডি দ্বারা সিজদা করতে আদেশ প্রদান করা হয়েছে।কপাল,নাক,দুনু হাত,দুনু পা,এবং দুনু পায়ের আশপাশ দ্বারা।এবং এগুলোকে কাপড় বা চুল দ্বারা না মুড়ানোর নির্দেশ প্রদান করা হয়েছে।(সহীহ বোখারী-৮১২,সহীহ মুসলিম-৪৯০)

ইমাম নববী রাহ বলেন,
"قَوْله صَلَّى اللَّه عَلَيْهِ وَسَلَّمَ : ( سَبْعَة أَعْظُم ) أَيْ : أَعْضَاء ، فَسَمَّى كُلّ عُضْو عَظْمًا , وَإِنْ كَانَ فِيهِ عِظَام كَثِيرَة" انتهى .
সাত হাড্ডি  অর্থ সাতটি অঙ্গ দ্বারা সিজদা দেওয়ার কথা ঘোষনা করা হচ্ছে।প্রত্যেক অঙ্গকে একটি হাড্ডি বলা হচ্ছে,যদিও সেই সব অঙ্গে অনেকগুলি হাড্ডি বিদ্যমান রয়েছে।

وَلَوْ سَجَدَ عَلَى الْحَشِيشِ أَوْ التِّبْنِ أَوْ عَلَى الْقُطْنِ أَوْ الطَّنْفَسَةِ أَوْ الثَّلْجِ إنْ اسْتَقَرَّتْ جَبْهَتُهُ وَأَنْفُهُ وَيَجِدُ حَجْمَهُ يَجُوزُ وَإِنْ لَمْ تَسْتَقِرَّ لَا 
যদি কেউ ঘাস-পাতার বা ধুলাবালি কিংবা রুই বরফ ইত্যাদির উপর সিজদা দেয়,যদি তার কপাল/নাক শক্ত জায়গায় গিয়ে অটকে যায়,এবং সে ঐ জিনিষের হাড্ডি সমতূল্য মূল অবয়বে গিয়ে আটকে যায়,তাহলে তার নামায বিশুদ্ধ হবে।আর যদি না কপাল বা নাক কোথাও গিয়ে না আটকে,বরং নিচের দিকে যেতেই থাকে,তাহলে তার নামায হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৭০)

সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সিজদা হল,মাঠিতে কপাল রাখা।কপাল দ্বারা যখন সিজদা দেয়া হবে,তখন যমিনের শক্ততা অনুভব করা।যদি যমিনের শক্ততা অনুভব করা না যায়,তাহলে সিজদা হবে না।এবং নামাযও হবে না।
কাপড় ইত্যাদির আবরণ ব্যতীত সিজদা করতে হবে।তবে যদি কেউ কাপড় বা পাগড়ী পরিহিত অবস্থায় সিজদা দেয়,এবং শক্ততাকে অনুভব করতে পারে,তাহলে তার নামায হয়ে যাবে।তবে মাকরুহ হবে।

যমিনের শক্ততা অরুভব করা গেলে নামায বিশুদ্ধ হবে। হযরত আনাস রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
حديث أنس رضي الله عنه قال : ( كنا نصلي مع رسول الله صلى الله عليه وسلم في شدة الحر ، فإذا لم يستطع أحدنا أن يمكن جبهته من الأرض يبسط ثوبه فيسجد عليه ) رواه البخاري ومسلم ،
আমরা রাসূলুল্লাহ সাঃ এর সাথে প্রচন্ড গরমের সময় নামায পড়তাম।যখন গরমের কারণে যমিনে সিজদা দেওয়া সম্ভব হত না।তখন আমরা নিজ কাপড় বিছিয়ে,তার উপর সিজদা দিতাম।

ইবনে আব্বাস রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
 وعن ابن عباس رضي الله عنهما قال : ( لقد رأيت رسول الله صلى الله عليه وسلم في يوم مطير وهو يتقي الطين إذا سجد بكساء عليه يجعله دون يديه ) رواه ابن حنبل في مسنده . 
আমরা রাসূলুল্লাহ সাঃ কে বৃষ্টিময় দিনে নামায পড়তে দেখেছি।রাসূলুল্লাহ সাঃ নিজ হাত দ্বারা দ্বারা কাদার উপর চাদর বিয়ে সিজদা করেছেন।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/ বোন!
ফ্লোরে নামায পড়াই উত্তম।শক্ততা অনুভব করা গেলে বিছানায় নামায হবে।অন্যথায় নামাযই বিশুদ্ধ হবে না।
আমাদের দেশের মসজিদ সমূহে ঠান্ডার জন্য যে কার্পেট বিছানো হয়,সেটা যদি বেশ গাঢ়তম না হয়,তাহলে নামায হবে।অন্যথায় নামায হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 330 views
...