আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
123 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (6 points)
edited by
আসসালামু আলাইকুম,
মুহতারাম মুফতি সাহেব,
(কিছু অংশ এডিট করে ডিলিট করেছি) )

 জমিজমা সংক্রান্ত কিছু জটিলতা, করোনা পরিস্হিতিসহ বিভিন্ন কারণে এতদিনেও উত্তরাধিকার বন্টনের কাজটি পুরোপুরি সমাধা করা সম্ভব হয়নি ৷
আমার প্রশ্নগুলো নিচে দেওয়া হল:

১৷  উপরে উল্লিখিত ওয়ারিসদের বাইরে আর কেউ কী ওয়ারিস হবার দাবী রাখেন?
২৷ আমার বাবার সম্পদে সংশ্লিষ্ট ওয়ারিসগণ কে কত অংশ পাবেন - বিস্তারিত জানানোর অনুরোধ রইল ৷

৩৷ জমিজমার বিষয়টি একটু জটিল হবার কারণে আপাতত আমরা তাঁর সঞ্চিত অর্থের বন্টন করতে চাইছি ৷ পরে জমিজমা বন্টন করতে ইচ্ছুক ৷ এমনটি করা যাবে কি না?
৪৷ অর্থ ও জমি ব্যতীত তাঁর নিত্যদিনের ব্যবহার্য দ্রব্যাদির যেটুকু বন্টন করা কঠিন মনে হয়েছে সেগুলো আমি ও আমার বড় বোন সন্তুষ্টচিত্তে আমাদের মা-কে মালিক বানিয়ে দিয়ে দিয়েছি ৷ উল্লেখ্য, ২০১৯ সালে বাংলাদেশের উত্তরাধিকার আইনের অ্যাপ এর মাধ্যমে একটা হিসাব পেয়েছিলাম  তার ভিত্তিতে কাজটি করেছিলাম ৷ যদি আমার ১ নং ও ২ নং প্রশ্নের সাপেক্ষে আরো অন্য কোন ওয়ারিস থেকে থাকেন তো আমরা তাদের কাছেও বন্টনের অংশ পৌঁছিয়ে দিব ইনশা আল্লাহ ৷

৫৷ বন্টনের ক্ষেত্রে যদি ভগ্নাংশের হিসাব এমন আসে যে - কোন ওয়ারিস এক লক্ষ  দশ টাকা তের পয়সা পাবেন ৷ তো বর্তমানে পয়সার হিসাব রক্ষা করা টা কঠিন হয়ে যায় ৷ তের পয়সা, আটান্ন পয়সা বা এরকম সূক্ষ্ম হিসাবের ক্ষেত্রে কী করণীয়? এক্ষেত্রে পূর্ণসংখ্যা পাবার জন্য কে ছাড় দিবেন?
৬৷ ফিদিয়া প্রসঙ্গ: আমার বাবা মৃত্যুর আগে লম্বা একটা সময় সালাত আদায় করতে পারেননি ৷  ঐ দিনগুলোর সালাত সমূহের ফিদিয়া কীভাবে হিসাব করব? কীভাবে আদায় করতে হবে? ফিদিয়ার অর্থ কোন কোন খাতে ব্যয় করা যাবে আর কোন কোন খাতে ব্যয় করা যাবে না?

৭৷ আমাদের সমাজে (বিশেষত উত্তরবঙ্গের একটা এলাকায়) একটা কথা প্রচলিত আছে যে, ছেলেরা বাবার সম্পদে আর মেয়েরা মায়ের সম্পদে বেশি অংশ পায় ৷ অর্থাৎ,  মা মারা গেলে বোনরা ভাইদের থেকে বেশি সম্পত্তি পাবে ৷ - এরকম কথার  শরীয়াতসম্মত কোন ভিত্তি আছে কী?

1 Answer

0 votes
by (713,640 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
৬)চাচাতো ভাই (বৈমাত্রেয়) এর পুত্র, ৭)চাচাতো ভাইয়ের পুত্রের পুত্র, ৮)চাচাতো ভাই (বৈমাত্রেয়) এর পুত্রের পুত্র
২। শুধুমাত্র পুরুষ অথবা মহিলা আসাবা হিসাবে থাকলে, অবশিষ্টাংশের সম্পুর্ণ অংশ পুরুষ অথবা মহিলা পাবেন, কিন্তু একই শ্রেণীর পুরুষ ও মহিলা একত্রে আসাবা হিসাবে থাকলে, পুরুষ ও মহিলাগণ ২:১ অনুপাতে অবশিষ্টভোগী হবেন।
সম্পত্তি বণ্টন প্রক্রিয়াঃ
ধাপঃ ০১ - প্রথমে সম্পত্তি জবিউল ফুরুজ দের মধ্যে ভাগ করে দিতে হবে।
ধাপঃ ০২ - জবিউল ফুরুজ দের অংশ সমূহ যোগ এর পরে সম্পূর্ণ অংশটি ১ এর চেয়ে বেশী হলে, সকল অংশ আনুপাতিক হারে কমে আসবে যাতে সম্পূর্ণ অংশটি ১ হয়।
ধাপঃ ০৩ - যদি কোন আসাবা না থাকেন এবং সম্পূর্ণ অংশ ১ এর চেয়ে কম হলে স্বামী স্ত্রী এর অংশ ছাড়া জবিউল ফুরুজ অংশ সমূহ আনুপাতিক হারে বৃদ্ধি পাবে যাতে মোট অংশটি ১ হয়। স্বামী/স্ত্রী এর অংশ কঠিনভাবে সুনির্দিষ্ট করা।
ধাপঃ ০৪ - আসাবা থাকলে অবশিষ্ট অংশ আসাবাগন পাবেন নিম্নের ক্রম অনুযায়ী পাবেনঃ
শ্রেণী ১ >শ্রেণী ২>শ্রেণী ৩>শ্রেণী ৪
(শ্রেণী ১ থাকলে পরের শ্রেণীর আসাবাগন সম্পত্তি থেকে বঞ্চিত হবেন ,শ্রেণী ২ থাকলে পরের শ্রেণীর আসাবাগন সম্পত্তি থেকে বঞ্চিত হবেন; এভাবে চলতে থাকবে)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/343

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উপরে একজন মানুষের মৃত্যুর পর তার ওয়ারিস কে কে হবেন? এবং কে কতটুকু পাবেন?  তার বিবরণ রয়েছে। 
আপনার বর্ণনামতে আপনারা শুধুমাত্র তিনজনই ওয়ারিছ।অন্য কোনো ওয়ারিছ জীবিত নেই।
আপনার বাবার পূর্ণ সম্পত্তি থেকে আপনার মা পাবেন ৮ভাগের ১ ভাগ। তারপর অবশিষ্ট সম্পত্তিকে ৩ ভাগ করে দুই ভাগ আপনি পাবেন, এবং এক ভাগ আপনার বোন পাবেন। 

* আপনাদের বাবা যদি ফিদয়ার অসিয়ত করে থাকেন, তাহলে আপনার বাবার রেখে যাওয়া সম্পদ থেকে এক তৃতিয়াংশ সম্পদ দ্বারা সেই অসিয়তকে পূর্ণ করা হবে। হ্যা সকল ওয়ারিছরা রাজী হলে এর চেয়ে বেশী সম্পদ দ্বারাও অসিয়ত পূর্ণ করা যেতে পারে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (6 points)
মুফতি সাহেব, আসসালামু আলাইকুম ৷ আপনাকে অসংখ্য ধন্যবাদ ৷  আমার প্রশ্নটিতে ফিদিয়া দেওয়ার প্রসঙ্গটিতে অনুগ্রহপূর্বক কিছু বলুন ৷ 
by (713,640 points)
জ্বী, লিখা হয়েছে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...