আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (4 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ
শায়েখ আমি আমার মা বাবার দ্বিতীয় কন্যা সন্তান আমরা তিন বোন ভাগ্যচক্রে আমার মায়ের আচারন আমার ঠিক বুঝে আসে না কখনো কখনো সহ্য করতে না পেরে কথার পিঠে রাগা রাগি করে ফেলি উনি উনার বড় আর ছোট সন্তানকে এক চোখে দেখে আমার আমাকে অন্য চোখে দেখে ( আল্লাহই ভালো জানেন) আমার দুই বোন কোন ভুল করলে তাদের সাথে রাগারাগী খুব কমই করে পক্ষান্তরে আমি কোন ভুল করলে উনি আমায় অভিশাপ বদদোয়া পর্যন্ত দেন ইদানিং দুনিয়াবি পড়াশোনা ছাড়ায় জেনো আরো ক্ষিপ্ত উনি আমার বড় বোন অনার্সে পড়ে প্লাস টিউশনি প্লাস এপ্সে লাইভ করে ইনকাম করেন এবং ইনকামের টাকা নিজের কাজে এবং বাসায় পাঠায় এতে সে যাই বলুক তাকে কখনো কিছু বলে না আমি দুনিয়াবি পড়াশোনা না করায় এবং আমার স্বামী বর্তমানে বেকার রুজির জন্য চেষ্টা করছে কাজ খুঁজছেন কিন্তু তিনি এমন অবস্থা তে আমায় আর স্বামীকে যেনো দেখতেই পারেন না সর্বাবস্থায় বলেন এই মাদ্রাসার পড়া অনলাইনে পড়া এগুলো দিয়ে কিছু হবে না এবং ভাষা ও খারাপ হয়ে যায় তার অনেক সময় এবং আমার স্বামীর কেন ইনকাম নেই কেন কাজ করে না এই নিয়ে সুযোগ পেলেই কথা শোনায়

প্রশ্ন হচ্ছে এভাবে এমনটা করা কি জায়েজ তিন সন্তানের মধ্যে দুই সন্তানকে এক চোখে আর অন্য সন্তানকে সব সময় তুচ্ছতাচ্ছিল্য না দেখতে পারা কী উচিত এবং জায়েজ?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

নিজের সন্তানদের মাঝে ইনসাফ ও সমতা রক্ষা করা মা-বাবার ওপর গুরুত্বপূর্ণ দায়িত্ব। এটি ইসলামের অনন্য বিধানও। প্রত্যেক মা-বাবা যেমন কামনা করেন তার সন্তানরা সবাই যেন তার সঙ্গে ভালো আচরণ করে, অনুরূপভাবে সন্তানরাও চায় তাদের মা-বাবা তাদের সবার সঙ্গেই ইনসাফ ও সমতা বজায় রাখবেন, তাদেরকে বৈষম্যের শিকার করবেন না। কেননা অসম আচরণে সন্তানদের অনুভূতিতে আঘাত লাগে, তখন সন্তানদের একে অন্যের প্রতি দুঃখ, ভালোবাসার স্থলে ঘৃণা ও বিদ্বেষমূলক মনোভাব স্থান পায়, পরস্পরের মধ্যে সৃষ্টি হয় বিবাদ ও অনৈক্য। তাই সর্বদা মা-বাবাকে সন্তানের মধ্যে আচরণে সমতা রক্ষা করে চলতে হবে।

হজরত আমের (রহ.) থেকে বর্ণিত, তিনি বলেন, আমি নুমান ইবনে বশীরকে (রা.) মিম্বরের ওপর বলতে শুনেছি যে, আমার পিতা আমাকে কিছু দান করেছিলেন। তখন (আমার মাতা) আমরা বিনতে রাওয়াহা (রা.) বলেন, রাসুলুল্লাহকে (সা.) সাক্ষী রাখা ব্যতীত আমি এতে সম্মত নই। তখন তিনি রাসুলুল্লাহ (সা.)-এর নিকট আসলেন এবং বললেন, আমি আমরা বিনতে রাওয়াহার গর্ভজাত আমার পুত্রকে কিছু দান করেছি। ইয়া রাসুলুল্লাহ! আপনাকে সাক্ষী রাখার জন্য সে আমাকে বলেছে। তিনি আমাকে জিজ্ঞেস করলেন, তোমার সব ছেলেকেই কি এ রকম দিয়েছ? তিনি বললেন, না। রাসুলুল্লাহ (সা.) বললেন, তবে আল্লাহকে ভয় কর এবং আপন সন্তানদের মাঝে সমতা রক্ষা কর। নুমান (রা.) বলেন, অতঃপর তিনি ফিরে এসে সেই দানটি ফিরিয়ে নিলেন। (বুখারি : হাদিস ২৪৪৭)। অন্য বর্ণনায় রয়েছে, রাসুলুল্লাহ (সা.) বললেন, ‘...অতএব এ ব্যাপারে আমাকে সাক্ষী রেখ না। কারণ আমি জুলুমের সাক্ষী হতে পারি না।’(মুসলিম : হাদিস ৪২৬৯)

এ হাদিস দ্বারা এটাই প্রমাণিত হয় যে, সন্তানদের কোনো কিছু দেওয়ার ক্ষেত্রে ইনসাফ ও সমতা রক্ষা করা আবশ্যক। তাদের মাঝে বৈষম্য করা হারাম। পারিবারিক জীবনে ইনসাফ প্রতিষ্ঠায় হাদিসটির গুরুত্ব অপরিসীম। এ হাদিসটি পারিবারিক শান্তি-শৃঙ্খলা বজায় রাখার এক বিরাট উদাহরণ। অতএব স্নেহের আতিশয্যে কোনো সন্তানের প্রতি পক্ষপাতমূলক আচরণ কোনোভাবেই কাম্য নয়, বরং তা ইনসাফের পরিপন্থি। তাই মা-বাবা যদি তাদের জীবদ্দশায় সন্তানদের মাঝে টাকা-পয়সা, কাপড়-চোপড় অথবা খাদ্যবস্তু বণ্টন করেন তবে সে ক্ষেত্রে সবার মধ্যে সমতা রক্ষা করা জরুরি। মেয়েকে সে পরিমাণ দেবে, যে পরিমাণে ছেলেকে দিয়েছে। ছোট সন্তানকে সেই পরিমাণ দেবে যে পরিমাণ বড় সন্তানকে দিয়েছে। মা-বাবা যখন প্রয়োজনের বাইরে অথবা খুশি হয়ে সন্তানদের কিছু দেবে সে ক্ষেত্রেও এ সমতা রক্ষা করা আবশ্যক। যেমন, ঈদের সময় ঈদের বকশিশ অথবা সফর থেকে ফিরে এসে সন্তানদের হাদিয়া দেওয়া ইত্যাদি। তবে প্রয়োজনের বিষয়টি ভিন্ন।

মা-বাবা যদি প্রয়োজনে কোনো সন্তানের জন্য কিছু ব্যয় করেন যেমন, অসুস্থতার জন্য খরচ করছেন, কারও শিক্ষার জন্য অর্থ ব্যয় করছেন, ছেলে অথবা মেয়ে কেউ সফরে যাচ্ছে, কারও শিক্ষাপ্রতিষ্ঠানে খরচ কম, কারও বেশি, কারও সফর ছোট, কারও সফর বড়, কারও সফরে বেশি টাকার প্রয়োজন আবার কার কম, এভাবে প্রয়োজনের সময় সন্তানদের জন্য ব্যয়ের ক্ষেত্রে কম-বেশি করার মধ্যে কোনো গুনাহ নেই। বরং যার যতটুকু প্রয়োজন তাকে ততটুকু দিতে পারবে।

অন্য হাদিসে এসেছে, জনৈক আনসারী সাহাবিকে রাসুল (সা.) ডাকলেন। ইতোমধ্যে ওই সাহাবির এক পুত্রসন্তান তার কাছে এলো। তিনি তাকে চুমু খেয়ে বুকে জড়িয়ে নিলেন এবং কোলে বসালেন। কিছুক্ষণ পর তার এক কন্যাসন্তানও সেখানে উপস্থিত হলো। তিনি তার হাত ধরে নিজের কাছে বসালেন। এটি লক্ষ করে রাসুল (সা.) বললেন, উভয় সন্তানের প্রতি তোমার আচরণ অভিন্ন হওয়া উচিত ছিল। তোমরা নিজেদের সন্তানদের মাঝে সমতা রক্ষা কর। এমনকি চুমু দেওয়ার ক্ষেত্রেও। (মুসান্নাফ আবদুর রাযযাক : হাদিস ১৬৫০১)

এ হাদিস থেকে বুঝে আসে যে, সন্তানদেরকে কোনো কিছু দেওয়ার ক্ষেত্রে যেমন সমতা রক্ষা করা আবশ্যক তদ্রুপ ভালোবাসা প্রকাশের ক্ষেত্রেও সমতা রক্ষা করা আবশ্যক। যদিও ভালোবাসা ও মহব্বতের সম্পর্ক হলো অন্তরের সঙ্গে। এতে মানুষের ইচ্ছার দখল নেই। এ জন্য এ ক্ষেত্রে সমতা রক্ষার বিষয়ে মানুষ বাধ্যও নয়। তবে ভালোবাসা প্রকাশ তো মানুষের ইচ্ছার অধীন। অনেকে এ ক্ষেত্রেও কম-বেশি করে। যার প্রতি টান বেশি তাকে বেশি বেশি খাওয়ায়, বেশি বেশি ঘুরতে নিয়ে যায়। আর যার প্রতি টান কম তাকে জিজ্ঞাসাও করে না। এভাবে সে সন্তানদের মাঝে ভালোবাসা প্রকাশের ক্ষেত্রে কম-বেশি করে। যেহেতু ভালোবাসা প্রকাশ করা মানুষের ইচ্ছাধীন বিষয় তাই এ ক্ষেত্রে কম-বেশি করা অন্যায়। সুতরাং কখনও মা-বাবা কথায় ও কাজে এমন ভাব প্রকাশ করবে না, যাতে সন্তানরা বুঝতে পারে, মা-বাবা অমুককে বেশি ভালোবাসেন, অমুককে কম ভালোবাসেন। এমনটা করবে না। যদি মা-বাবা এমনটা করেন তাহলে তা হবে অন্যায় এবং কেয়ামতের দিন এর জন্য পাকড়াও করা হবে।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

আপনার মায়ের এমন আচরণ করা জায়েয নেই। এর ফলে তিনি গুনাহগার হবেন। তাকে হেকমতের সাথে ভালোবাসা দিয়ে বুঝানোর চেষ্টা করবেন। তবে তার সাথে খারাপ আচরণ করবেন না। আল্লাহ তায়ালার কাছে দোয়া করতে থাকুন, যেন তিনি তাকে দ্বীনের পূর্ণ বুঝ দান করেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...