আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
271 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আমার বয়স এখন ২৪। যখন আমার বয়স ১১ তখন আমার পিতা-মাতার মধ্যে তালাক সংঘটিত হয়। পরবর্তীতে আমার আব্বু আরেকটি বিবাহ করে এবং আমার আম্মুও কিছুদিন পর আরেকটি বিবাহ করে নেয়। উভয়ের বিয়েই আমার সম্মতিতেই হয় এবং পারিবারিকভাবেই হয়। আমার সাথে উভয় পরিবারের সম্পর্কও অনেক ভালো। আমি আমার মার কাছে থাকি তবে সর্বদা বাবার পরিবারেও আমার যাতায়াত রয়েছে এবং উভয় পরিবারের সাথে সম্পর্ক সুন্দর রেখেছি। আমি আমার আব্বুর দ্বিতীয় স্ত্রীকে মামনি বলে সম্মোধন করি। আর আম্মুর দ্বিতীয় ঘরের স্বামীকে বাবা বলে সম্মোধন করি। তারাও আমাকে নিজের সন্তানের মতই যত্ন করে। তবে আমার জন্য সৎ মা-বাবাকে এই সম্মোধনে ডাকাটা কি পাপ হবে, যেহেতু আমার আসল মা-বাবা জীবিত রয়েছেন? বিশেষ করে সৎ বাবাকে যদি বাবা বলে সম্মোধন করি। তাছাড়া অন্য কোন সম্মোধনে ডাকাটা সামাজিকভাবে দৃষ্টিকটু দেখায় বিধায় আমিও এটিতে মত দিয়েছিলাম নিজেও।

ধন্যবাদ।

1 Answer

0 votes
by (62,920 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/1778/ নং ফাতাওয়াতে আমরা বলেছি যে,

সন্তানের পিতা মারা যাবার পর মা অন্য কোনো স্বামী গ্রহণ করলে তাকে কি পিতা বলে ডাকা যাবে?

প্রতিউত্তরে বলা যায় যে,

যখন মায়ের বর্তমান স্বামী সন্তানদেরকে আন্তরিকতার চোখে দেখবে।মহব্বত করবে।মমতা দেখাবে। তখন মায়ের ঐ স্বামীকে সন্তানরা বাবা বলে ডাকতে পারবে।কেননা বাবা শব্দ হাকিকি পিতার সাথে খাস নয়। বরং চাচাকেও বাবা বলে ডাকা যায়। এর প্রমাণ হিসেবে আল্লাহ তা'আলার বাণীকে পেশ করা যায়।

قَالُواْ نَعْبُدُ إِلَـهَكَ وَإِلَـهَ آبَائِكَ إِبْرَاهِيمَ وَإِسْمَاعِيلَ وَإِسْحَقَ إِلَـهًا وَاحِدًا وَنَحْنُ لَهُ مُسْلِمُونَ

তারা বললো, আমরা তোমার পিতৃ-পুরুষ ইব্রাহীম, ইসমাঈল ও ইসহাকের উপাস্যের এবাদত করব। তিনি একক উপাস্য। (সূরা বাকারা-১৩১)

 

দেখেন উক্ত আয়াতে আল্লাহ তা'আলা, ইসমাঈল আঃ কে ইয়াকুব আঃ এর পিতা বলছেন। অথচ ইসমাঈল আঃ হলেন, ইয়াকুব আঃ এর চাচা। এজন্য বলা হয় যে, প্রত্যেক সম্মানী বৃদ্ধ নিকটবর্তীকে বাবা বলে ডাকা যায়। মায়ের বর্তমান স্বামী যার নিকট সন্তাদিগণ লালিতপালিত হচ্ছে,তার উপর পিতার সজ্ঞা আরোপিত করা যাবে।

তবে লিখিত ভাবে জন্মনিবন্ধন বা কাগজ কলমে সৎ পিতার নাম ব্যবহার করা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (1 point)
আপনাকে অসংখ্য ধন্যবাদ, হুজুর। জাযাকাল্লাহু খায়রান।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...