আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
1,428 views
in সালাত(Prayer) by (14 points)
আত্তাহিয়াতু পড়ে সাহু সিজদা দিতে ভুলে গেলে দরুদ পড়ার পর মনে পড়লে তখন সাহু সিজদা দেয়া যাবে?কোন সূরা পড়তে ভুল হলে যদি আবার পড়ে দেয়া হয় এতে কি নামাজ ভুল হবে?তিনবার সিজদা দিয়ে ফেললে নামাজ কি আবার পড়ে   দিতে হবে?

1 Answer

0 votes
by (709,320 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/897 ফাতাওয়ায় আমরা বলেছি

সাহু সেজদার উত্তম পদ্ধতি সম্পর্কে ফুকাহায়ে কেরামদের অনেক মতবিরোধ রয়েছে।তন্মধ্যে সর্বোত্তম পদ্ধতি সম্পর্কে  ফাতওয়ায়ে হিন্দিয়াতে অত্যান্ত সারগর্ভ আলোচনা করা হয়েছে।
নিম্নে তা উল্লেখ করা হল......
وَالصَّوَابُ أَنْ يُسَلِّمَ تَسْلِيمَةً وَاحِدَةً وَعَلَيْهِ الْجُمْهُورُ وَإِلَيْهِ أَشَارَ فِي الْأَصْلِ، كَذَا فِي الْكَافِي وَيُسَلِّمُ عَنْ يَمِينِهِ، كَذَا فِي الزَّاهِدِيِّ وَكَيْفِيَّتُهُ أَنْ يُكَبِّرَ بَعْدَ سَلَامِهِ الْأَوَّلِ وَيَخِرَّ سَاجِدًا وَيُسَبِّحَ فِي سُجُودِهِ ثُمَّ يَفْعَلَ ثَانِيًا كَذَلِكَ ثُمَّ يَتَشَهَّدَ ثَانِيًا ثُمَّ يُسَلِّمَ، كَذَا فِي الْمُحِيطِ.
وَيَأْتِي بِالصَّلَاةِ عَلَى النَّبِيِّ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - 
অর্থাৎ-সেজদায়ে সাহুর সর্বোত্তম পদ্ধতি হচ্ছে, শেষ বৈঠকে তাশাহুদ পড়ার পর এক সালাম ডানদিকে ফিরাবে, অতঃপর আল্লাহু আকবর বলে সেজদায় চলে যাবে, এবং সেথায় (নামাযের সেজদার তাসবীহের মত)তাসবীহ পাঠ করবে,এবং এভাবে দ্বিতীয় সেজদাও আদায় করবে,অতঃপর তাশাহুদ ও দরুদ শরীফ পড়ে সালাম ফিরাবে,।

দরুদ শরীফও দু'আয়ে মাছুরা কখন পড়বে?
সেজদায়ে সাহু দেয়ার পূর্বে দরুদ শরীফ ও অন্যান্য দু'আয়ে মাছুরা পড়বে নাকি সেজদায়ে সাহু দেয়ার পরে পড়বে? এ ব্যাপারে উত্তম কি?
এ সম্পর্কে ফাতওয়ায়ে  হিন্দিয়াতে বর্ণিত আছে.....
وَالدُّعَاءِ فِي قَعْدَةِ السَّهْوِ هُوَ الصَّحِيحُ وَقِيلَ: يَأْتِي بِهِمَا فِي الْقَعْدَةِ الْأُولَى، كَذَا فِي التَّبْيِينِ. وَالْأَحْوَطُ أَنْ يُصَلِّي-
দরুদ ও দু'আ সমূহ সেজদায়ে সাহু দেয়ার পরে পড়াই উত্তম এবং এটাই বিশুদ্ধ অভিমত। তবে কেউ কেউ সেজদায়ে সাহুর পূর্বে নামাযের বৈঠকেও পড়ার অভিমত ব্যক্ত করে থাকেন(এবং কেউ কেউ উভয় বৈঠকে)।
তবে সর্বোচ্ছ সতর্কতাজনক পদক্ষেপ হল, সময়-সুযোগ থাকলে পূর্ণ নামাযকে আবার প্রথম থেকে দোহরিয়ে পড়া।
ফাতাওয়া হিন্দিয়া-১/১২৫
(দারুল ফিকর (বাইরুত) মাকতাবা থেকে ৬ খন্ডে ১৩১০হিজরীতে প্রকাশিত)
আরও বর্ণিত রয়েছে,
আল মুহিত বুরহানী১/৪৯৯


وظاهر كلامهم أنه إذا لم يسجد فإنه يأثم بترك الواجب ولترك سجود السهو ثم اعلم أن الوجوب مقيد بما إذا كان الوقت صالحا حتى أن من عليه السهو في صلاة الصبح إذا لم يسجد حتى طلعت الشمس بعد السلام الأول سقط عنه السجود وكذا إذا سها في قضاء الفائتة فلم يسجد حتى احمرت وكذا في الجمعة إذا خرج وقتها وكل ما يمنع البناء إذا وجد بعد السلام يسقط السهو.
(বাহরুর রায়েক-২/৯৯)


এবার মূল আলোচনায় আসা যাক-
জবাবঃ- 
(১)
নামাযে অনিচ্ছাকৃত কয়েকবার ভূল হলে(ওয়াজিব ছুটে গেলে) কয়েকটা সেজদায়ে সাহু আসবে না বরং অনেকবার ভূলের জন্য শুধুমাত্র একটি সেজদায়ে সাহু-ই যথেষ্ট হবে।
সুতরাং আপনার বর্ণনাকৃত সূরতে নামায বিশুদ্ধ হয়ে যাবে।
হযরত আয়েশা রাযি থেকে বর্ণিত,
عائشة رضي الله عنها قالت: قال رسول الله يَةُ: « سجدتا السهو تجزئان من كل زيادة ونقص
রাসূলুল্লাহ সাঃ বলেন, দু'টি সাহুর সেজদা নামাযে সকল রকম 'কমবেশ' এর জন্য যথেষ্ট হবে।
সুনানে কুবরা- বায়হাক্বী-৩৯৬৭


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই বোন!
আত্তাহিয়াতু পড়ে সাহু সিজদা দিতে ভুলে গেলে দুরুদ পড়ার পর মনে পড়লে তখন সাহু সিজদা দেয়া যাবে


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
মেয়েদের রুকু দেয়ার নিয়ম জানতে চাই

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...