আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
159 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
reshown by
১. ফজরের দুই রাকাত সুন্নত ফরযের আগে না পড়া হলে,  যদি যোহরের আগে না পড়ার শঙ্কা থাকে তবে ফরজ নামাজের পর সূর্যদয়ের আগে পড়া কি গুনাহ হবে?

২. একটি প্রশ্নের উত্তরে এখানে https://ifatwa.info/45518/ জেনেছিলাম যে, তাশাহহুদ উচ্চারণ ভুল করলে সেই ভুল ঠিক করতে আবার পড়লে সাহু সিজদা ওয়াজিব হবে, কিন্তু এখানেই https://ifatwa.info/25430/ আজকে আরেকটি প্রশ্নের উত্তর দেখে যা মনে হচ্ছে শুধু ইচ্ছাকৃত দুইবার পড়লে সাহু সিজদা ওয়াজিব, ভুল উচ্চারণ ঠিক করতে একাধিকবার পড়লে তাতে সমস্যা নেই। বিষয়টা পরিস্কার করবেন দয়া করে।

আমি মাঝে মাঝে সূরা ইখলাস/ ফালাক/ নাস পড়তে গেলে قএর বদলে ك এরমত উচ্চারণ করে ফেললে শুদ্ধ করতে আবার পড়ি, এরজন্য সাহু সিজদা দিতে হবে?

৩. সূরা ইখলাসের ফযীলত নিয়ে একটা হাদিসের ব্যাখ্যা জানতে চাচ্ছি, যেখানে এক সাহাবী নামাজে শুধু সূরা ইখলাস পড়লে মহানবী (স) প্রশ্ন করলে তিনি বলেন এ সূরা তিনি ভালবাসেন। পরে মহানবী (স) বলেন এই সূরার ভালবাসা তাকে জান্নাতে নিয়ে যাবে, এর দ্বারা আসলে কি বুঝিয়েছে।

৪. যদিও গেম খেলা অনর্থক কাজ তবুও অনেকেই খেলে দেখে প্রশ্ন করা, আজকাল বিভিন্ন গেমে লাকি স্পিন নামের অপশন থাকে, যেখানে লটারির মত wheel ঘুরে randomly কোন গিফট পাওয়া যায়,  এটা যদি টাকা খরচ করে করা হয় তা তো হারাম অবশ্যই, কিন্তু গেম থেকে অনেক সময় ফ্রীতেও স্পিন করতে দেয়া হয় সেটাও কি হারাম হবে? মানে কোন খরচ না করেই স্পিন করে যেকোন একটা গিফট পাওয়া?

 গেম বাদেও মার্কেটে এরকম অফার থাকে যে শপিং করলে ফ্রী লটারির টোকেন দেয়। পরে যদি কেউ প্রাইজ জিতে তা কি হারাম?

৫. কেউ যদি অধিক মাংস বিতরণ এর নিয়তে ৫০/৬০ টা পশু কুরবানী দেয় কুরবানী সহিহ হবে?

৬. মাওলানা, মুফতি, শায়খ এর মধ্যে পার্থক্য কি?

1 Answer

+1 vote
by (696,720 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
ফজরের ফরয নামাজের পর সূর্যদয়ের আগে ছুটে যাওয়া ফজরের সুন্নত পড়া উচিৎ না।মাকরুহে তানযিহি । কেউ পড়ে নিলে গোনাহ হবে না।

(২)
https://www.ifatwa.info/4350 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
নামাযের কেরাতে যদি তাজবীদে ভূল হয়,যাকে লাহলে খাফী বলা হয়,তাহলে উক্ত নামাযকে দোহড়ানের প্রয়োজন নেই। তাজবীদ সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন-https://www.ifatwa.info/1126 তবে যদি নামাযে এমন কোনো ভূল হয়,যার কারণে অর্থ পরিবর্তন হয়ে যায়,(এক্ষেত্রে তাজবীদ বিভাগের লাহনে জালী গ্রহণযোগ্য নয়,কেননা তাজবীদের পরিভাষায় এক হরফের স্থলে অন্য হরফ পড়ে নিলেই লাহনে জলী হয়ে যায়,চায় নিকটবর্তী মাখরাজ হোক বা দূরবর্তী মাখরাজ হোক,চায় অর্থ সঠিক থাকুক বা নাই থাকুক)কিন্তু ফুকাহায়ে কেরাম দূরবর্তী মাখরাজের উচ্ছারণের সময়ে এবং অর্থ বিগড়ে যাওয়ার সময়ে নামাযকে ফাসিদ হওয়ার ফাতাওয়া দিয়ে থাকেন।

সুতরাং নামাযে কোনো হরফ উচ্ছারণের সময়ে,সেই হরফের স্থলে তার দূরবর্তী মাখরাজের কোনো হরফ উচ্ছারিত হয়ে গেলে,এবং অর্থ বিগড়ে গেলে নামায ফাসিদ হয়ে যাবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
সূরা ইখলাস/ ফালাক/ নাস পড়তে গেলে قএর বদলে ك এরমত উচ্চারণ করে ফেললে শুদ্ধ করে আবার পড়ে নিলে, এরজন্য সাহু সিজদা দিতে হবে না।

(৩)
সূরায়ে ইখলাছে, আল্লাহর একত্ববাদের আলোচনা এসেছে।আল্লাহর একত্ববাদ কে মহব্বত করার কারণেই জান্নাতের সুসংবাদ দেয়া হয়েছে।

(৪)
প্রচলিত গেইম যা নামায ও দ্বীন থেকে মানুষকে সরিয়ে নিয়ে যায়, এবং তাতে নারীদৃশ্য ও মিউজিক থাকার দরুণ কখনো অনুমোদিত হবে না।

স্পিন যদি টাকা দিয়ে না হয়, তাহলে তাতে সমস্যা নেই।
বিক্রিত পণ্যে লটারী পুরুস্কার!হালাল না হারাম?এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1505

(৫)
কেউ যদি অধিক মাংস বিতরণ এর নিয়তে ৫০/৬০ টা পশু কুরবানী দেয়,তাহলেও কুরবানী সহিহ হবে।

(৬)
মাওলানা, যিনি দাওরায়ে হাদীস পড়েছেন।
মুফতি, যিনি ফাতাওয়া দেন।
শায়খ, দ্বীনের দাই,বড় আলেম,সুফি, বুজুর্গদেরকে সম্মাণ হিসেবে শায়খ বলা হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...