আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (11 points)
আসসালামু আলাইকুম,

১.আমার কাছে নিসাব পরিমান সোনার গয়না আছে। আমি দেশের বাইরে থাকি, অল্প কিছু গয়না আমার কাছে,কিছু বাংলাদেশে রেখে আসছি। এখন যাকাতের জন্য কোথাকার সোনার দাম হিসাব করবো? বাংলাদেশ নাকি বিদেশের বর্তমান মূল্য?

২.আমি যাকাত হিসেব করে সব টাকা বাংলাদেশেই পাঠিয়ে দেই কারন বিদেশে মুসলিম যাকাত নেওয়ার মতো মানুষ নেই।যাকাতগুলো যদি আমার মা আর শাশুড়িকে দেই গরিবদের দিয়ে দিতে তাহলে হবে নাকি আমাকেই ঠিক করতে হবে কাকে দিবো?

৩. যাকাত অভাবী কিন্তু ঠিকমতো নামায পড়েনা এমন কাউকে দেওয়া যাবে? আমাদের আশেপাশের বেশিরভাগ অভাবীরাই ইসলাম মেনে চলে না।

৪. যদি কারো ১ লক্ষ টাকা ১ বছরের বেশী গচ্ছিত থাকে তাহলে কি যাকাত দিতে হবে?

৫. ঘরে কোরান থাকার পরও যদি বেশিরভাগ সময় মোবাইলের অ্যাপ থেকে দেখে কোরান তিলাওয়াত করি তাহলে কি গোনাহ হবে?

1 Answer

0 votes
by (710,360 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

সোনা, রূপা,টাকা,এবং ব্যবসায়িক মালে যাকাত আসে, যদি তা নেসাব পরিমাণ হয়।

স্বর্ণের নেসাবঃ৭.৫ ভড়ি।

রূপার নেসাবঃ৫২.৫ ভড়ি।

এখানে একটি বিষয় লক্ষণীয় যে, কারো কাছে শুধুমাত্র স্বর্ণ বা শুধুমাত্র রূপা থাকলে সেটার নেসাব পূর্ণ হলেই যাকাত আসবে, অন্যথায় যাকাত আসবে না। তবে হ্যাঁ, যদি কারো নিকট স্বর্ণ এবং রূপা অথবা টাকা এভাবে থাকে যে, কোনোটিরই নেসাব পূর্ণ হয়নি, তাহলে এক্ষেত্রে রূপার নেসাবকেই মানদন্ড ধরে নেয়া হবে। 

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/121

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
আপনার নিকটে থাকা এবং বাড়িতে থাকা সমস্ত স্বর্ণ মিলে যাকাতের নেসাবের সমপরিমাণ হলে আপনার উপর যাকাত ফরয হবে। যাকাত ফরয হওয়ার পর যেই স্বর্ণ যেই জায়গায় থাকবে, সেই জায়গার বিক্রয়মূল্য হিসেবে যাকাত দিবেন।আবার নিজ আবাস্থলের বিক্রয়মূল্য হিসেবেও দিতে পারবেন।

(২)
আপনার নির্ধারণ করতে হবে না যে,কাকে যাকাত দিতে হবে।বরং যাকাত গ্রহণের উপযোক্ত কাউকে যাকাত দিয়ে দিলেই হবে।

(৩)
জ্বী, বেনামাযিকেও যাকাত দেয়া যাবে।তবে নামাযি দেখে দেওয়াই ভালো।

(৪)
যদি কারো ১ লক্ষ টাকা ১ বছরের বেশী গচ্ছিত থাকে তাহলে তারও যাকাত দিতে হবে।

(৫)
৫. ঘরে কোরআন থাকার পরও যদি বেশিরভাগ সময় মোবাইলের অ্যাপ থেকে দেখে কোরান তিলাওয়াত করা হয়, তাহলে যদিও গোনাহ হবে না তবে কাগজের কুরআন দ্বারা তিলাওয়াত করাই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,360 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...