আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
60 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আলহামদুলিল্লাহ, আমি পুত্র সন্তানের বাবা হলাম। সন্তানের নাম রাখার জন্য উপরক্ত নামটি ঠিক করেছি । তাই নামটির অর্থ জানতে চাচ্ছি.

"তাহমিদ যাবির আল রুওয়াইলি" অথবা "তাহমিদ যাবির রুওয়াইলি" এই নামের অর্থ কি হবে  এবং নামটি এইভাবে সাজালে হবে নাকি অনভাবে রাখা যাভে?

আবূ দারদা (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কিয়ামাতের দিন তোমাদেরকে, তোমাদের ও তোমাদের পিতাদের নাম ধরে ডাকা হবে। তাই তোমরা তোমাদের সুন্দর নামকরণ করো।
আহমাদ ২১৬৯৩, আবূ দাঊদ ৪৯৪৮, য‘ঈফ আত্ তারগীব ওয়াত্ তারহীব ১২২৭, য‘ঈফুল জামি‘ ২০৩৬, সহীহ ইবনু হিব্বান ৫৮১৮, শু‘আবুল ঈমান ৮৬৩৩, সুনানুদ্ দারিমী ২৬৯৪, হিলইয়াতুল আওলিয়া ৫/১৫২, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১৯৭৮৬।

1 Answer

0 votes
by (678,880 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


ভালো নাম রাখা পিতা-মাতার সর্বপ্রথম দায়িত্ব। আমরা এভাবেও বলতে পারি যে, পিতা-মাতার উপর সন্তানের সর্বপ্রথম হক হচ্ছে, তার জন্য সুন্দর নাম নির্বাচন করা।

আবদুল্লাহ ইবনে আব্বাস রা. ও  আয়েশা রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

من حق الولد على الوالد أن يحسن اسمه ويحسن أدبه.

অর্থ : সন্তানের সুন্দর নাম রাখা ও তার উত্তম তারবিয়াতের ব্যবস্থা করা বাবার উপর সন্তানের হক। -মুসনাদে বাযযার (আলবাহরুয যাখখার), হাদীস ৮৫৪০

হযরত আবুদ দারদা রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু  আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

إِنّكُمْ تُدْعَوْنَ يَوْمَ الْقِيَامَةِ بِأَسْمَائِكُمْ، وَأَسْمَاءِ آبَائِكُمْ، فَأَحْسِنُوا أَسْمَاءَكُمْ.

কিয়ামতের দিন তোমাদেরকে ডাকা হবে তোমাদের ও তোমাদের বাবার নাম নিয়ে (অর্থাৎ এভাবে ডাকা হবে- অমুকের ছেলে অমুক)। তাই তোমরা নিজেদের জন্য সুন্দর নাম রাখ। -সুনানে আবু দাউদ, হাদীস ৪৯৪৮
,
আরো জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
তাহমিদ নামের অর্থ হচ্ছে প্রশংসা, সুখ্যাতি করা, আল্লাহকে কৃতজ্ঞতা,শুকরিয়া, ধন্যবাদ জানানো।

جَابِر ج جَابِرُون [جبر]
[জাবির] শব্দের অর্থঃ-
যে ভাঙ্গা হাড় যথাস্থানে বসায়
মেরামতকারী
বাধ্যকারী
শক্তিশালী

যাবির নামের অর্থ হচ্ছে ভাল কাজ সম্পাদনকারী ব্যক্তি, যিনি শক্তিশালী।

رَوَّلَ الفرسُ وغيرُه: سال لُعابه. وـ بال بولاً متقطِّعاً مضطرباً. وـ الطعام: أكثر دسمه، أَو دلكه بالسّمن دلكاً شديداً. ويُقال: رَوّل رأسه من الدّهن: روّاه.( تَرَوَّلَ ): سال لعابه.( الرّائِلُ ): السّنّ الزائدة.( الرّاوُولُ ): الرّائل. وـ اللُّعَاب. ( ج ) رَوَاويل.( الرُّوَالُ ): اللُّعاب.( المِرْوَلُ ): الكثير اللُّعاب.

রুওয়াইলি শব্দের অর্থঃ-
খেলোয়ার।
এটি একজন কারী সাহেবের নাম।

★"তাহমিদ যাবির রুওয়াইলি" এই নাম রাখা যাবে।
 নামটি এইভাবে সাজালে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
আমানাতুল্লাহ আফিফ নামটা রাখা যাবে কি ?? এর অর্থ কি?
by (678,880 points)
أَمَان [أمن]
[আমান] শব্দের অর্থঃ-
নিরাপত্তা
শান্তি
হেফাজত
রক্ষা
আশ্রয়
চুক্তি 
আমানত।

★সুতরাং আমানাতুল্লাহ শব্দের অর্থঃ-
আল্লাহর আমানত,আল্লাহর আশ্রয়।

عَفِيف ج أَعِفَّة ، أَعِفَّاء [عفف]
['আফীফ] শব্দের অর্থঃ-
পবিত্র
নিষ্পাপ
সচ্চরিত্র
সংযমশীল

আমানাতুল্লাহ আফিফ নামটা রাখা যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...