আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in সালাত(Prayer) by (4 points)
আসসালামু আলাইকুম ।
ভুলবশত আসরের সালাত নিষিদ্ধ সময়ে শুরু করে তা আদায় করার কয়েক বেশ কিছু ওয়াক্ত অতিবাহিত হওয়ার পর জানতে পারলে... শুধু আসরের সালাত কাযা আদায় করলে আদায় হয়ে যাবে নাকি ঐ আছরের সালাত কাযা আদায় করে পরে যতগুলো ওয়াক্তের সালাত আদায় করা হয়েছিল তা পুনরায় আদায় করতে হবে??

1 Answer

0 votes
by (657,800 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


https://ifatwa.info/11201/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ  
যদি নামাজ পড়ার মধ্যেই ওয়াক্ত শেষ হয়ে যায়, তাহলে তার ফরজ নামাজ আদায় হবেনা।
পুনরায় উক্ত নামাজ আদায় করতে হবে।

তবে ঐ দিনের আছরের নামাজ পড়তে পড়তে যদি সূর্য ডুবে যায়,তাহলে কোনো সমস্যা নেই। 
নামাজ আদায় হয়ে যাবে।    
(কিতাবুন নাওয়াজেল ৪/১৮৭)

উকবা বিন আমের জুহানী রাযি. বলেন,

ثَلاثُ سَاعَاتٍ كَانَ رَسُولُ اللَّهِ ﷺ يَنْهَانَا أَنْ نُصَلِّيَ فِيهِنَّ أَوْ أَنْ نَقْبُرَ فِيهِنَّ مَوْتَانَا : حِينَ تَطْلُعُ الشَّمْسُ بَازِغَةً حَتَّى تَرْتَفِعَ وَحِينَ يَقُومُ قَائِمُ الظَّهِيرَةِ حَتَّى تَمِيلَ الشَّمْسُ وَحِينَ تَضَيَّفُ الشَّمْسُ لِلْغُرُوبِ حَتَّى تَغْرُبَ

তিনটি সময়ে রাসুল ﷺ আমাদেরকে নামাজ পড়তে এবং মৃতের দাফন করতে নিষেধ করতেন। সূর্য উদয়ের সময়; যতোক্ষণ না তা পুরোপুরি উঁচু হয়ে যায়। সূর্য মধ্যাকাশে অবস্থানের সময় থেকে নিয়ে তা পশ্চিমাকাশে ঢলে পড়া পর্যন্ত। যখন সূর্য অস্ত যায়। (সহীহ মুসলিম ১৩৭৩)

وغروب إلا عصر یومہ فلا یکرہ فعلہ لأدائہ کما وجب بخلاف الفجر۔
(درمختار مع الشامي ۲؍۳۲، ہدایۃ ۱؍۱۳۰، الفتاویٰ التاتارخانیۃ ۲؍۱۴رقم: ۱۵۱۷ زکریا) 

সারমর্মঃ তবে সেই দিনের আছরের নামাজ,সেই নামাজ আদায় করা মাকরুহ নয়।

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
আছর সালাতের নিষিদ্ধ সময়ে শুরু করলে সেই দিনের আসর হলে তাহা আদায় হয়ে যায়।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে উক্ত আসরের সালাত সহ কোনো সালাতেরই কাজা আদায় করতে হবেনা।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (4 points)
reshown by
@মুফতী ওলি উল্লাহ
 উস্তাদ 
অর্থাৎ যদি ঐ দিনের আছরের নামায সূর্যাস্তের সময় তথা নিষিদ্ধ সময় আরম্ভ হয়ে যাবার পর শুরু করে মাগরিবের ওয়াক্ত শুরু হবার আগে আদায় করে নিলে তা আদায় হয়ে যাবে??
by (657,800 points)
হ্যাঁ, আদায় হয়ে যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 84 views
0 votes
1 answer 105 views
...