আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
277 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)
edited by

১. একজন নারী ও পুরুষকে ঝগড়া করতে দেখে আমার মাথায় এমন একটা কথা চলে এসছিল যা আমি কখনই ভাবতে চাইনি তারপরও মাথায় কথাটি চলে এসেছিল। কথাটি হলোঃ

" আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক হবে "
বা কথাটি হয়তো এমন ছিল
" আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক "
 - এখানে অমুক কাজ বলতে থাপ্পর মাড়াকে বুঝিয়েছি।

উক্ত কথাটি আমি নিজে থেকে কখনই ভাবতে চাইনি। আমার কখনই তালাকের নিয়তও ছিল না তখন। কিন্তু তারপরও মাথায় এমন ধরনের বাক্য ভেসে উঠেছে। আমি একজন অবিবাহিত ছেলে। উক্ত কথা মাথায় আসার কারণে কি বিয়ের পর স্ত্রীর উপর তালাক পতিত হতে পারে?

২. উপরের প্রশ্নের কথাটির জন্য আমি ওয়াসওয়াসাই ভুগতেছি, এজন্য নিজেই নিজেকে বোঝাতে চেয়েছি যে,
" আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক হবে " বা " আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক " - এই ধরনের কথা ভাবার দ্বারা তালাক হবে না। এমনটা নিজেকে বোঝাতে চেয়েছি। নিজেকে বোঝানোর জন্য আমি মুখে শব্দ করে হুবুহু এমন করে বলেছি -  " ঐটা করলে ঐটা হবে, কখনই না "।

আমি মুখে যখন বলেছি " ঐটা করলে ঐটা হবে ", তখন আমি (আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক হবে, বা আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক) এই কথাটিকে লক্ষ্য করে বলেছি। এবং " ঐটা করলে ঐটা হবে " কথাটি যখন বলেছি তখন তালাকের কোনো নিয়ত ছিল না। শুধু নিজেকে বোঝানোর জন্য বলেছি। আমি যেহেতু (আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক হবে, বা আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক) এই কথাটিকে লক্ষ্য করে " ঐটা করলে ঐটা হবে " এই কথাটি বলেছি, এজন্য কি বিয়ের পর স্ত্রীর উপর তালাক পতিত হবে?

" ঐটা করলে ঐটা হবে " ঠিক এই ভাবেই হুবুহু বলেছি বলে আমার ধারণা। আমি মুখে যে " ঐটা " শব্দটি বলেছি, সেটি মূলত " অমুক কাজ " ও " তালাক " কে লক্ষ্য করে বলা হয়েছে। মুখে বলেছি " ঐটা করলে ঐটা হবে "। কিন্তু মাথায় তখন ছিল " অমুক কাজ করলে তালাক হবে "। অমুক কাজটি হলো থাপ্পর মাড়া। আমি যখন মুখে " ঐটা করলে ঐটা হবে " এই বাক্যটি বলেছিলাম তখন তার শেষে " কখনই না " শব্দটিও বলেছিলাম।

আমার কখনই তালাকের নিয়ত ছিল না। নিজের ওয়াসওয়াসা থেকে রক্ষার জন্য নিজেকে বোঝাতে চাইছিলাম যে আমি যা ভেবেছিলাম অর্থাৎ (আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক হবে, বা আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক) এই কথাটি। এটা ভাবার জন্য তালাক হবে না। এটাই নিজেকে বোঝাতে চেয়েছিলাম। উক্ত কথা (ঐটা করলে ঐটা হবে) বলার কারণে কি বিয়ের পর স্ত্রীর উপর তালাক পতিত হবে?


৩. উপরিউক্ত কথাগুলো আমি টাইপ করে লিখেছি। এজন্য আমাকে এগুলো মুখ দিয়ে শব্দ করে পড়তেও হয়েছে। এসব প্রশ্নগুলো লেখার কারণে এবং মুখে পড়ার কারণে কি বিয়ের পর তালাক পতিত হতে পারে?

৪. অনেক সময় কারো মুখ থেকে কোনো ভালো কথা কিংবা কোনো দোয়া শুনে "আমীন" শব্দটি ব্যবহার করা হয় যাতে আল্লাহ সেই কথাটি বা দোয়াটি যেন কবুল করেন এই লক্ষে। আমিও কারোর মুখ থেকে কোনো কথা শুনে "আমীন" শব্দটি একসময় বলেছিলাম। ঠিক তখনই আমার মাথায় তালাক সংশ্লিষ্ট কথা মনে পড়ে। কি মনে পড়েছিল তা সঠিক মনে করতে পারছি না। হয়তো "তালাক" শব্দটি মনে পড়েছিল। আমীন বলার সময় অনিচ্ছাকৃত তালাক সংশ্লিষ্ট কথা মাথায় আসার কারণে কি বিয়ের পর স্ত্রীর উপর তালাক পতিত হতে পারে? কিংবা বিবাহিত অবস্থায় এমন হলে কি তালাক পতিত হতে পারে?

৫. ওয়াসওয়াসার কারণে প্রায়ই আমার বিভিন্ন কাজ করার সময়, কথা বলার সময় তালাক সংশ্লিষ্ট কথা মাথায় চলে আসে। কোনো কথা বলতে গেলে কিংবা কোনো কাজ করতে গেলে তালাক সংশ্লিষ্ট কথা বার্তা মাথায় চলে আসে বা তালাক সংশ্লিষ্ট মনে পড়ে যায়। অনেকসময় এমন হয় যে আমি মুখে বলছি অন্য কথা, কিন্তু তখনো তালাক সংশ্লিষ্ট কথা মাথায় আসাতে মনে হয় যেন তালাক হতে পারে এমন কোনো কথা বা কোনো শর্ত সাপেক্ষ তালাকের কথা আমি বোধহয় মুখে বলে ফেলেছি। কিন্তু কোনো সময়ই আমার তালাকের নিয়ত থাকে না কিংবা তালাক হতে পারে এমন কোনো কথা আমি ইচ্ছাকৃত ভাবে ভাবার থেকে বিরত থাকার চেষ্টা করি। এক্ষেত্রে এসব ভাবার কারণে বা তালাক সংশ্লিষ্ট কথা ভুলবশত মুখে বলে ফেলার কারণে কি বিয়ের পর স্ত্রীর উপরে তালাক পতিত হতে পারে?

by (20 points)
প্রশ্ন সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (20 points)
প্রশ্ন সংযোজন ও সংশোধন করা হয়েছে।

1 Answer

0 votes
by (713,920 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কল্পনা দ্বারা কোনো তালাক হয় না।সুতরাং বর্ণিত বিবরণ অনুযায়ী কোনো তালাক হবে না।

(২)
" আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক হবে " বা " আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক " - এই ধরনের কথা ভাবার দ্বারা তালাক হবে না।

(৩)
যেহেতু আপনি ওঢাসওয়াসা আক্রান্ত, তাই আপনার কোনো কথা দ্বারাই তালাক হবে না।

(৪)
তালাক হবে না।

(৫)
তালাক হবে না।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,920 points)
উত্তর দেয়া হয়েছে।
by (20 points)
২ নং প্রশ্নের ক্ষেত্রে,
আমি আসলে বোঝাতে চেয়েছি যে, আমার মনে এই কথাটি 
(" আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক হবে "
বা কথাটি হয়তো এমন ছিল
" আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক ") আসার কারণে আমি আমার মন থেকে ওয়াসওয়াসা দূর করার জন্য মুখে নিজেই নিজেকে একটি প্রশ্ন করেছিলাম। সেটি ছিল এমন - " তুমি কি মনে করো ঐটা করলে ঐটা হবে? " -এই কথা মুখে বলার পর আবার উত্তর হিসেবে শেষে মুখে বলেছিলাম " কখনই না"। অর্থাৎ মুখের সম্পূর্ণ কথাটি এমন ছিল - ( তুমি কি মনে করো ঐটা করলে ঐটা হবে? কখনই না)। যা আমি মুখে শব্দ করে বলেছিলাম।

আমি যখন প্রশ্নটি মুখ দিয়ে বলেছিলাম তখন 
(" আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক হবে "
বা কথাটি হয়তো এমন ছিল
" আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক ") এই কথাটিকে উদ্দেশ্য করে প্রশ্নটি করেছিলাম।

অর্থাৎ আসলে আমি নিজেকে প্রশ্নটি এভাবে করতে চেয়েছিলাম- " তুমি কি মনে করো থাপ্পড় মারলে তালাক হবে?"। কিন্তু আমি এটা না বলে, মুখে বলেছিলাম যে "তুমি কি মনে করো যে ঐটা করলে ঐটা হবে?"

কিন্তু পরবর্তীতে মনে সন্দেহ হচ্ছে যে আমি শুধু " ঐটা করলে ঐটা হবে " এই বাক্য টুকু বলেছি নাকি সম্পূর্ণ প্রশ্নটিই অর্থাৎ(তুমি কি মনে করো ঐটা করলে ঐটা হবে?) এই কথাই বলেছি সঠিক মনে হচ্ছে না।

আমি যদি শুধু "ঐটা করলে ঐটা হবে" এই কথাটি মুখে বলে থাকি তাহলে এর অর্থ দাড়াবে "অমুক কাজ করলে তালাক হবে" বলা। অর্থাৎ "ঐটা করলে ঐটা হবে" কথাটি বলা মানে "অমুক কাজ করলে তালাক হবে" বলার মত।

যদিও বা আমার বিশ্বাস আমি সম্পূর্ণ প্রশ্নটিই (তুমি কি মনে করো যে ঐটা করলে ঐটা হবে?) মুখে বলেছিলাম। তারপরও মনে সন্দেহের সৃষ্টি হচ্ছে আসলে কতটুকু কথা মুখে বলেছিলাম সেটা সঠিক মনে হচ্ছে না।

এখন আমার প্রশ্ন হলো আমি যদি শুধু "ঐটা করলে ঐটা হবে" এই শব্দটিই মুখে বলে থাকি তাহলে কি বিয়ের পর তালাক হতে পারে? কারণ "ঐটা করলে ঐটা হবে" এটা বলা মানে তো "থাপ্পড় মারলে তালাক হবে" এটা বলার মত।

এবং (তুমি কি মনে করো যে ঐটা করলে ঐটা হবে?) এই প্রশ্ন মুখে বলার কারণে কি বিয়ের পর তালাক হতে পারে? কারণ এই প্রশ্ন বলার সময় (" আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক হবে "
বা কথাটি হয়তো এমন ছিল
" আমার স্ত্রী যদি অমুক কাজ করে সে তালাক ") -এটাকে উদ্দেশ্য করে প্রশ্নটি মুখে শব্দ করে বলা হয়েছিল।

এসব বলার সময় তালাকের নিয়ত ছিল না।
বিষয়টি বোঝাতে পারলাম কিনা বলবেন।
-----------------------
by (20 points)
শাইখ comment টা দেখবেন একটু
by (713,920 points)
 "ঐটা করলে ঐটা হবে" এই শব্দটিই মুখে বলে থাকি তাহলে  বিয়ের পর  তালাক হবে না। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...