আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
222 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (23 points)
আসসালামু আলাইকুম।
আমি রিলেটেড প্রশ্নে দেখছি যেখানে অনেক বোন বলেছেন তাদের পিকনিক স্পট ৭৮ কিমি দূরে তাই তাদের জন্য মাহরাম ছাড়া যাওয়া নিষেধ।  কিন্তু আমাদের স্পট এর দূরুত্ব ৬৭.৬কি মি যা মাহরাম ছাড়া যাতায়াত করা যাবে কিন্তু উল্লেখ্য যে আমি কম্বাইন্ড কলেজে পড়ি। সারাক্ষন তো কম্বাইন্ড পরিবেশ এই থাকা লাগে কলেক টাইমটা। আমাদের পিকনিকও কম্বাইন্ড পরিবেশে হবে (ছেলে মেয়ে একসাথে) সেখানে কি আমি পর্দার সহিত যেভাবে কলেজে থাকি ওভাবে যেতে পারব?

আর অনেক সময় দেখা যায় বাসে সাউন্ড বক্সে গান বাজে যেটা হারাম। কিন্তু সাউন্ড বক্সে না বাজিয়ে যদি খালি গলায় গান গাওয়া হয় হিন্দি বা বাংলা গান গুলা যার অর্থ শিরকি না বা খারাপ কিছু না এমন গান কি গাওয়া যাবে। মেইন গানটায় মিউজিক আছে কিন্তু নিজেরা গাওয়ার সময় খালি গলা তা কি গুনাহ হবে? উলেখ্য আমি গান গাইব না কিন্তু আমি আশংকা করি আমার বান্ধবিরা গাইতে পারে খালি গলায় গান সে পরিবেশে থাকা কি আমার জায়েজ আছে?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফিৎনার আশংকা না থাকলে সফরের দূরত্বের চেয়ে কম (অর্থাৎ তিনদিন তিনরাত দূরত্বের জায়গা অথবা ৭৭(এক বর্ণনায় ৮২.৫) কিলোমিটারের চেয়ে কম) দূরত্ব মহিলার জন্য মাহরাম ব্যতীত সফর করা বৈধ রয়েছে। শায়খাইন রাহ তথা ইমাম আবু হানিফা রাহ ও ইমাম আবু ইউসুফ রাহ থেকে বর্ণিত রয়েছে,একদিন একরাত দূরত্বের জায়গা থেকে কম হলে তথা (৭৭÷৩=২৫.৬)২৫.৬ কিলোমিটার বা তার চেয়ে কম পরিমাণ জায়গা হলে মহিলা মাহরাম ব্যতীত সফর করতে পারবে।অন্যথায় পারবে না। বর্তমান এই ফিতনার যুগে  নিম্নোক্ত মতামত-ই ফাতাওয়া তথা শরয়ী সিদ্ধান্ত নেয়ার যোগ্য।তবে এখানেও ফিতনার আশঙ্কা না থাকা চাই।আল্লাহ-ই ভালো জানেন।(কিতাবুন-নাওয়াযিল;১৫/৪১৭)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/212

মহিলাদের সর্বোত্তম পর্দা হচ্ছে ঘরের চার দেয়ালের ভিতর অবস্থান করা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/572

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
এভাবে ফ্রিমিক্সিং পরিবেশে পিকনিকে যাওয়া জায়েয হবে না।শিক্ষাকেন্দ্রে মূলত জরুরতের ভিত্তিতে অনুমোদন দেয়া হয়ে থাকে। পিকনিকে না যাওয়ার জন্য যাবতীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। যদি পিকনিতে যেতে বাধ্য করা হয়, তাহলে বিপরিত লিঙ্গ থেকে নিরাপদ দূরত্বে নিজেকে রাখতে হবে। এবং যখন গান বাজনা হবে,তখন কানে হেডফোন লাগিয়ে ভালো কিছু শোনার চেষ্টা করতে হবে। এবং সর্বদা মেয়েদের সাথে থাকার চেষ্টা করতে হবে।কখনো একা হওয়া যাবে না। মিউজিত ব্যতিতও গান করা যাবে না এবং শ্রবণ করাও যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (23 points)
শায়েখ। আমি পরবর্তীতে জানতে পেলাম যে ছেলে মেয়েদের আলাদা বাসে নিবে।কিন্তু পিকনিক স্পট এ একসাথে ঘুরাবে। আর পিকনিক স্পটে যেয়ে তো আমি আমার মেয়ে বান্ধুবিদের সাথেই থাকব তাহলে তো এটা জায়েজ হতে পারে নাকি? 
by (712,400 points)
যদি ফ্রিমিক্সিং না হয়, তাহলে যেতে পারবেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...