আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
169 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (33 points)
edited by
আসসালামু আলাইকুম

আবূ বকর ইবনু আবী শায়বা ও আবূ কুরায়ব (অন্য সনদে) ইবনু নুমায়র (রহঃ) ... আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ আল্লাহ তাআলা বলেছেন, আমি আমার নেক বান্দাদের জন্য এমন সব জিনিস তৈরী করে রেখেছি, যা কোন চক্ষু কখনো দেখেনি, কোন কান কখনো শুনেনি এবং যা কোন মন কখনো কল্পনাও করেনি। এগুলো আমি তোমদের জন্য জমা করে রেখে দিয়েছি। এসব ছাড়া আল্লাহ তোমাদেরকে যা কিছু দেখিয়েছেন তা তো আছেই। অতঃপর তিনি পাঠ করলেন, কেউই জানেনা তাদের জন্য নয়ন প্রীতিকর কী লুকায়িত রাখা হয়েছে তাদের কৃতকর্মের পুরস্কার স্বরূপ (সূরা সাজদাঃ ১৭)।

প্রশ্ন১ঃ হুজুর.. হাদিসটা কি সহিহ? সহিহ থাকলে হাদিসটাতে  "এসব ছাড়া আল্লাহ তেমাদেরকে যা কিছু দেখিয়েছেন তা তো আছেই""" এই বাক্য দ্বারা কি  আল্লাহ আমাদের দুনিয়াতে যেসব নিয়ামত দেখিয়েছেন সেগুলো জান্নাতে তো থাকবেই """ তা কি  বুঝানো  হয়েছে   নাকি অন্য কিছু..???

প্রশ্ন২ঃ হাদিসে আমরা জানতে পারি জান্নাতে এমন নাজ নিয়ামত নেক বান্দাদের জন্য রাখা হয়েছে যেগুলো কেউ দেখেনি, কোনো কান শুনেছি, কোনো অন্তর কোনোদিন কল্পনাও করে নি। অন্যদিকে  আদম আঃ কে আল্লাহ জান্নাতে যা ইচ্ছা খেতে বলেছিলেন,  শুনেছি নবীজীও মেরাজে জান্নাত দেখেছিলেন। একজন সাহাবীও জিহাদের ময়দানে জান্নাতের সুঘ্রাণ পেয়েছিলেন। তাহলে কি জান্নাতে কিছু  স্পেশাল নেয়ামত থাকবে যেগুলো কেউ কোনোদিন দেখে নি,  কোনো অন্তর কোনোদিন কল্পনাও  করেনি আর জান্নাতের কিছু নেয়ামত কি আল্লাহ তার বান্দাদের দেখিয়েছেন?

প্রশ্নঃ৩.হযরত যাকারিয়া (আঃ) সম্পর্কে লোকমুখে শুনা যায় যে, তাকে কাফেররা হত্যার জন্য ঘিরে নিলে তিনি নিরুপায় হয়ে গাছের কাছে আশ্রয় চাইলে গাছ দ্বিখন্ডিত হয়ে যায়। তিনি ঐ গাছের মধ্যে আশ্রয় নেন। গাছ পূর্ববৎ হয়ে যায়। কিন্তু তাঁর জামার আচল বের হয়ে থাকায় কাফেররা চিনে ফেলে এবং অস্ত্র দিয়ে গাছ চিরে, এতে নবীও দুই ভাগ হয়ে যান। এরূপ একটি কাহিনী শুনা যায়। এটা কতটুকু সত্য?

প্রশ্ন৪..মনে মনে ওয়াদা করলে কি ওয়াদা পূরন করতে হয়?

প্রশ্ন ৫..নামাজে সূরা তিলাওয়াতের মধ্যে কেউ যদি মনে মনে স্ত্রীকে তালাক দেয়  তাহলে কি তালাক হবে?

প্রশ্ন ৬. নামাজে তিলাওয়াতের করার মধ্যে কেউ মনে মনে  কোনো ওয়াদা/ মানত করলে কি তা পূরন করতে হবে?

প্রশ্ন ৭.হিন্দু সহপাঠিকে বিয়েতে দাওয়াত দেওযা যাবে?

প্রশ্ন ৮. কেউ যদি আল্লাহকে ভয়ের  পাশাপাশি মানুষের  সমালোচনার ভয়েও খারাপ কাজ থেকে বিরত থাকলে কি তার ঈমান চলে যাবে?

প্রশ্ন ৯. আমার একটা পাঞ্জাবি আছে যেই পাঞ্জাবির কাপড়টা চোখের কাছে আনলে কাপড়ের চিদ্রগুলো দেখা যায় কিন্তু পাঞ্জাবিটা শরীরে পড়লে স্বাভাবিকভাবে  শরীর / শরীরের রং দেখা যায় না। এই পাঞ্জাবি দিয়ে নামাজ পড়লে নামাজ হবে?

1 Answer

0 votes
by (708,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত।
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " يَقُولُ اللَّهُ عَزَّ وَجَلَّ أَعْدَدْتُ لِعِبَادِيَ الصَّالِحِينَ مَا لاَ عَيْنٌ رَأَتْ وَلاَ أُذُنٌ سَمِعَتْ وَلاَ خَطَرَ عَلَى قَلْبِ بَشَرٍ . ذُخْرًا بَلْهَ مَا أَطْلَعَكُمُ اللَّهُ عَلَيْهِ " . ثُمَّ قَرَأَ ( فَلاَ تَعْلَمُ نَفْسٌ مَا أُخْفِيَ لَهُمْ مِنْ قُرَّةِ أَعْيُنٍ)
 রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ আল্লাহ তাআলা বলেছেন, আমি আমার নেক বান্দাদের জন্য এমন সব জিনিস তৈরী করে রেখেছি, যা কোন চক্ষু কখনো দেখেনি, কোন কান কখনো শুনেনি এবং যা কোন মন কখনো কল্পনাও করেনি। এগুলো আমি তোমদের জন্য জমা করে রেখে দিয়েছি। এসব ছাড়া আল্লাহ তোমাদেরকে যা কিছু দেখিয়েছেন তা তো আছেই। অতঃপর তিনি পাঠ করলেন, “কেউই জানেনা তাদের জন্য নয়ন প্রীতিকর কী লুকায়িত রাখা হয়েছে তাদের কৃতকর্মের পুরস্কার স্বরূপ।” (সূরা সাজদাঃ ১৭)। (সহীহ মুসলিম-৬৮৭৩)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
"এসব ছাড়া আল্লাহ তোমাদেরকে যা কিছু দেখিয়েছেন তা তো আছেই। "
এর অর্থ হল, কুরআন হাদীসে জান্নাতিদের যে সমস্ত নিয়ামতের কথা আলোচনা হয়েছে, সেগুলো তো অবশ্যই জান্নাতিরা পাবেন।

(২)
জান্নাতে কিছু স্পেশাল নেয়ামত থাকবে যেগুলো কেউ কোনোদিন দেখেনি।অথবা অর্থ হল, সম্মিলিত ভাবে অনেকেই এই নি'য়ামত দেখেননি। হ্যা, ব্যক্তিগতভাবে কেউ কেউ এই নিয়ামতকে দেখে থাকতে পারেন।


(৩)
এটা ইসরাঈলি বর্ণনা। এই বর্ণনা সম্পর্কে সত্য-মিথ্যা কিছুই বলা যাবে না

(৪)না, মনে মনে ওয়াদা করলে সেই ওয়াদা পুরণ করা জরুরী নয়।

(৫) 
নামাজে সূরা তিলাওয়াতের মধ্যে কেউ যদি মনে মনে স্ত্রীকে তালাক দেয়, তাহলে তালাক হবে না।

(৬)
নামাজে তিলাওয়াত করার মধ্যে কেউ মনে মনে  কোনো ওয়াদা/ মানত করলে তা পূরন করা জরুরী নয়।

(৭)
জ্বী, হিন্দু সহপাঠীকে বিয়েতে দাওয়াত দেওয়া যাবে।

(৮)
কেউ যদি আল্লাহকে ভয়ের পাশাপাশি মানুষের  সমালোচনার ভয়েও খারাপ কাজ থেকে বিরত থাকে,তাহলে এতেকরে তার ঈমান চলে যাবে না।

(৯)
যদি পাঞ্জাবির কাপড় চোখের সামনে নিয়ে আসলে কাপড়ের চিদ্রগুলো দেখা যায় কিন্তু পাঞ্জাবিটা শরীরে পড়লে স্বাভাবিকভাবে শরীর/শরীরের রং দেখা না যায়,তাহলে সেই পাঞ্জাবি দিয়ে নামাজ পড়তে কোনো অসুবিধে নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (708,320 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...