আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
176 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (60 points)
reshown by

১. আমার তালাক নিয়ে অধিক ভাবনার একটি বাতিক আছে। যার ফলে কিছু হলেই শুধু ভয় কাজ করে, আজ হঠাৎ একটা পুরাতন ঘটনার কথা মনে পরেছে, যেখানে হয়তো আমার বউ এর কোনো কাজে রাগ হয়ে কিছু একটা বলেছিলাম, যার ফলে আমার বউ আমাকে ম্যাসেঞ্জারে ব্লক করে ও আমার এক বন্ধু কে বলে,  যে " তোমার বন্ধু, আমাকে তালাক দেওয়ার কথা বলে/ বা দিতে চায়" এই টাই মনে আছে। তবে আমি ৯৫% বিশ্বাসী আমি আমার বউ কে কখনোই এমন কথা বলি নি যা দ্বারা সংসার ভাঙ্গ হবে, যেমন,  তালা_ দিলাম, বা ছেড়_ দিলাম ইত্যাদি। এরকম কখনোই হয় নি হয়তো ভয় দেখানোর জন্য, ভবিষ্যত বাচক শব্দ ব্যবহার করতে পারি। কিন্তু তাও আমার শুধু এসব মনে হয়, আর সন্দেহ জাগো। এগুলো  আগেও হতো তাই মুফতি সাহেবদের পরামর্শ নিয়ে সব পুরাতন ম্যাসেজ ডিলেট করে দেই। কিন্তু আমার বউ এগুলো ডিলেট করো নাই। স্মৃতি হিসাবে রেখাে দিয়েছি। এখন আমার যখন পুরাতন ঘটনা নিয়ে সন্দেহ হয়, ওর মোবাইলে গিয়ো এসব খোজে দেকতেও পারি না, কারন ও এসব দেখডে দেয় না। ওকে বললেও মনে হয় না খোজে দেখবে।  এখন,উপরের ঘটনার যে কথাগুলো ওকে  বলেছিলাম এগুলো হয়তো ম্যাসেন্জারেই বলেছিলাম। আমি তা দেখতে পারতেছিনা, বউ এর মোবাইল থেকে দেখা ও কঠিন,, জোর করতে হবে,  এতে সমস্যা ও হতে পারে।

এখন আমার কি করনীয়? আমার কি বৈবাহিক সম্পর্কে সমস্যা হবে?

২. এরকম যদি পূর্বের অন্য কোনো ঘটনাও মনে হয়,যা নিয়ে সন্দেহ দানা বাদে, তখন কি করবো, পরিষ্কার মনে ও থাকে না বিষয় গুলো কি বলেছি, অপর দিকে আমার মোবাইলে দেখতেও পারি না, এমতাবস্থায় ম্যাসেজ গুলো কি বউ এর মোবাইলে সার্চ করে খোজ করা জরুরী? না কি মন থেকে বাদ দিয়ে দিবো।( উল্লেখ্য ম্যাসেজ গুলো খোজা তেমন সময় সাপেক্ষ না, তবে আমার কাছে তো নাই, বউ এর কাছে ওর থেকে কিভাবে দেখবো)

. আজকে একটা ছেলের কথা আমার বউ আমাকে বলছে যে, অমুল ছেলে এমন খারাপ যে আল্লাহ কেও গালাগালি করছে (নাউজুবিল্লাহ)  পরে আমি বললাম " ওর তো ইমান শেষ,ওর ইমান নবায়ন করতে হবে" এটা শুনে বউ বলে যে " ওর ইমান নাই ই মনে হয়। আমি বললাম মনে হয় আবার কি, ওর ইমান নাই ই। পরে সে বলে" হ্যা এর ইমান নাই মনে হয়"। তারপর আমি বললাম, " মনে হয় নাই, এ কাফের এতে কোনো সন্দেহ নাই" পরে বউ বলে, "হ্যা, বিকৃত মস্তিষ্ক ইটার" 

বউ কি এতো কাফের কেও, কাফের কি না,এটা হওয়া নিয়ে সন্দেহ করলো?মনে হয় বলে? এতে কি ওর ইমানের সমস্যা হবে? 

৪. একজনঃ আমার এক নায়িকাকে পছন্দ, ওকে কি জান্নাতে পাবো?    শায়েখঃ তার জন্য আপনারে জান্নাতে গিয়ে আবার জাহান্নামে আসতো হবে।      এই ধরনের কথায় হাসাহাসি করলে বা শেয়ার করলে ই ইমানে সমস্যা হবে?

৫. প্রশ্ন গুলোর জন্য কোনো ভাবে সমস্যা হবে না তো?

৬. হলে হঠাৎ হিন্দু পন্ডিতদের উতপাত দেখে একজন বললো এরা আবার এই হলে কি শুরু করছে। তখন অন্যজন ভাবলো " এরা আসলে কি সমস্যা " পরেই তার মনে হলো তার এই ভাবনায় কি কুফরে সন্তুষ্ট প্রকাশ পাচ্ছে! পরে সে বললো" নাহ এদের আসা যাওয়া থামানো উচিত এরা তো সমস্যা করবে" তার ভাবনার জন্য কি কুফর হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
reshown by
জবাব
بسم الله الرحمن الرحيم 


তালাক শব্দ। এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

শরীয়তের বিধান হলো সন্দেহের ভিত্তিতে কোনো তালাক পতিত হয়না।  

قال العلامۃ الحموی: فحلفہ باطل ای فلا شییٔ علیہ قیل اما الطلاق والعتاق فانہما لا یقعان بالشک۔ (غمز عیون البصائر علی الاشباہ ۱:۱۹۸ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ  
তালাক এবং গোলাম আযাদ,এ দুটি বিষয় সন্দেহের ভিত্তিতে পতিত হয়না।  

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
এক্ষেত্রে কোনো তালাক হবেনা। 
পূর্বের এসব বিষয় নিয়ে না ভাবার পরামর্শ রইলো। 
আপনাদের বৈবাহিক সম্পর্ক আগের মতোই বহাল রয়েছে। 
সমস্যা হয়নি।
নিশ্চিন্তে সংসার চালিয়ে যান।

(০২)
মন থেকে বাদ দিয়ে দিন।

(০৩)
আপনার স্ত্রী এতে কাফের হয়ে যাবেনা।
এতে তার ঈমানের সমস্যা হবেনা।

(০৪)
এ ধরনের কথায় হাসাহাসি করলে বা শেয়ার করলে ঈমান চলে যাবেনা।

যদি আপনি জান্নাতে যান,আর সেই নায়িকাও জান্নাতে যায়,আর সেই নায়িকার স্বামী জাহান্নামে যায়,সেক্ষেত্রে সেই সময়ে আল্লাহর কাছে তাকে জান্নাতে আপনার স্ত্রী বানানোর আরজ করতে পারবেন।
আল্লাহ তায়ালার ফায়সালার উপরেই সবই ডিপেন্ড করবে। 

(০৫)
না,প্রশ্নগুলির কারনে কোনো সমস্যা হবেনা।

(০৬)
তার ভাবনার জন্য কুফর হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...