আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
546 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (34 points)
edited by
আসসালামু আলাইকুম শাইখ, কেনায়া তালাকের ব্যাপারে আমি ওয়াসওয়াসায় ভুগি। তাই জানার জন্য প্রশ্ন করলাম।

১। কেউ যদি অন্য কারোর প্রশ্ন যেমন ঃ কোথায় যাচ্ছেন?  এই প্রশ্নের উত্তরে বলে,"চলে যাচ্ছি"।  এই কথা বলতে গিয়ে যদি মনে মনে ওয়াসওয়াসা আসে সে তালাকের নিয়ত করে বলে ফেললো কিনা। তার মনে হচ্ছে নিয়ত করেনি। তাও আবার সন্দেহ হচ্ছে। এইটুকু মনে আছে সে মনে মনে ভেবেছিল, "আমিতো এই কথার মাধ্যমে নিজেকে বা স্বামীকে তালাকের নিয়ত করে কথাটি বলিনি, তাহলে কেন সমস্যা হবে"।

২।""চলে যাচ্ছি "কথার মাধ্যমে কি মহিলারা তালাকের নিয়ত করে বলতে পারে? বা বললে কি তা পতিত হবে শুধু চলে যাচ্ছি কথার মাধ্যমে??  চলে যাচ্ছি কথাটি যদি কোন তালাকের প্রশ্নের উত্তরে না বলে অন্য সাধারণ কথার উত্তরে বলতে যায়। তাহলে হুকুম কি? এটি কি কেনায়া বাক্য??

 ৩। কেউ যদি অন্য কারনে লিখতে যায়, " সেটা বলেছি"।  বাক্যটি লিখার পর যদি মনে মনে প্রশ্ন আসে সেটা বলেছি বলতে তালাকের কথা বুঝিয়েছে কিনা, সে যদি ওয়াসওয়াসার কারণে মনে মনে ভেবে ফেলে সেটা বলেছি বলতে তালাকের কথা বলেছে বুঝিয়েছে। তাহলে কি তা মিথ্যা স্বীকারোক্তি হয়ে যাবে??  মূলত অন্য কথার প্রেক্ষিতে লিখেছিল, সেটা বলেছি। লিখার পর মনে মনে ওয়াসওয়াসা আসে৷
৪।,"সেটা বলেছি বা চলে যাচ্ছি,  এইগুলা কি কেনায়া বাক্য???

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুম আসসালাম ওয়া রাহমাতুল্লাহ।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
https://www.ifatwa.info/4506 নং ফাতাওয়ায় বলেছি যে,
তালাক প্রদান করা সম্পূর্ণ স্বামীর অধীকার।হ্যা শরীয়ত কিছু কিছু ক্ষেত্রে স্ত্রীকে নিজের উপর তালাক প্রদানের অনুমোদন দিয়েছে।যেমন,স্বামী কর্তৃক স্ত্রীকে তালাক প্রদানের অনুমতি প্রদান করলে,স্ত্রী নিজেকে তালাক দিতে পারবে।তাছাড়া স্বামী খোরপোষ না দিলে,স্ত্রী কাযী সাহেবের নিকট অভিযোগ দায়ের করতে পারবে।কিংবা স্বামী নিখোঁজ হলে বা ধ্বজভঙ্গ হলে কোর্ট বিবাহ ভঙ্গের রায় দিতে পারবে।

স্বামীর খোঁজখবর না থাকলে স্ত্রী চার বছর পর্যন্ত অপেক্ষা করবে।চার বছর অপেক্ষার পরও যদি স্বামীর কোনো খোঁজখবর না মিলে,কোর্ট স্বামীর পক্ষ্য থেকে বিবাহ ভঙ্গ করে দিবে।স্ত্রী তালাক দিতে পারবে না।তালাক দেয়ার অধীকার স্ত্রীর নেই।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কোথায় যাচ্ছেন?  এই প্রশ্নের উত্তরে স্ত্রী যদি বলে,"চলে যাচ্ছি" তাহলে একথা দ্বারা তালাক হবে না। কেননা স্ত্রী কখনো তালাক দিতে পারেনা। উত্তর না বুঝলে কমেন্ট করবেন।দয়া করে এ বিষয়ে আবার নতুনকরে প্রশ্ন করবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
–1
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
Shami Jodi bolen stri k bojhanor jonno j Sha "Ami to make disi korsi emon Kotha kokhonoi bolini" eyshob chinta tar mathai kokhonoi asheni. Stri waswasai aktrano tai ekbar shami d### dibo emon Kotha bolai Sha bar bar jiggesh kore Sha dibe bolechen dei toh ni? so shob bujhanor jonno shami d### shobdo bebohar na kore boleche "Ami tomake/kokhonoi disi korsi emon kichui bolini" Karon Tumi Amar biye kora stri, Ami tomake eyshob korar jonno biye korinai."

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...