আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
176 views
in পবিত্রতা (Purity) by (75 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ হযরত,


১. উস্তাদ, কেউ যদি হাত পানিতে ভিজিয়ে অযুর অঙ্গগুলো ভালো করে ঢলে নেয়, কিন্তু অঙ্গগুলোর উপর পানি প্রবাহিত করলো না, তাহলে উযূ হবে?


২.ধরুন, কারো পায়ে জখম হলো, তাই ঐ পায়ে পানি প্রবাহিত করতে পারবে না! এখন সে বাকি অঙ্গগুলো যথানিয়মে পানি দিয়ে ধুয়ে নিল, আর যে পায়ে জখম সে পায়ে হাত ভিজিয়ে মাসাহ বা ঢলে নিল, তাহলে অজু হবে?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِذَا قُمۡتُمۡ اِلَی الصَّلٰوۃِ فَاغۡسِلُوۡا وُجُوۡہَکُمۡ وَ اَیۡدِیَکُمۡ اِلَی الۡمَرَافِقِ وَ امۡسَحُوۡا بِرُءُوۡسِکُمۡ وَ اَرۡجُلَکُمۡ اِلَی الۡکَعۡبَیۡنِ ؕ وَ اِنۡ کُنۡتُمۡ جُنُبًا فَاطَّہَّرُوۡا ؕ وَ اِنۡ کُنۡتُمۡ مَّرۡضٰۤی اَوۡ عَلٰی سَفَرٍ اَوۡ جَآءَ اَحَدٌ مِّنۡکُمۡ مِّنَ الۡغَآئِطِ اَوۡ لٰمَسۡتُمُ النِّسَآءَ فَلَمۡ تَجِدُوۡا مَآءً فَتَیَمَّمُوۡا صَعِیۡدًا طَیِّبًا فَامۡسَحُوۡا بِوُجُوۡہِکُمۡ وَ اَیۡدِیۡکُمۡ مِّنۡہُ ؕ مَا یُرِیۡدُ اللّٰہُ لِیَجۡعَلَ عَلَیۡکُمۡ مِّنۡ حَرَجٍ وَّ لٰکِنۡ یُّرِیۡدُ لِیُطَہِّرَکُمۡ وَ لِیُتِمَّ نِعۡمَتَہٗ عَلَیۡکُمۡ لَعَلَّکُمۡ تَشۡکُرُوۡنَ ﴿۶﴾ 

হে মুমিনগণ! যখন তোমরা সালাতের জন্য দাঁড়াতে চাও তখন তোমরা তোমাদের মুখমণ্ডল ও হাতগুলো কনুই পর্যন্ত ধুয়ে নাও এবং তোমাদের মাথায় মাসেহ কর এবং পায়ের টাখনু পর্যন্ত ধুয়ে নাও এবং যদি তোমরা অপবিত্র থাক, তবে বিশেষভাবে পবিত্র হবে। আর যদি তোমরা অসুস্থ হও বা সফরে থাক বা তোমাদের কেউ পায়খানা থেকে আসে, বা তোমরা স্ত্রীর সাথে সংগত হও এবং পানি না পাও তবে পবিত্র মাটি দিয়ে তায়াম্মুম করবে। সুতরাং তা দ্বারা মুখমণ্ডলে ও হাতে মাসেহ করবে। আল্লাহ তোমাদের উপর কোন সংকীর্ণতা করতে চান না; বরং তিনি তোমাদেরকে পবিত্র করতে চান এবং তোমাদের প্রতি তার নেয়ামত সম্পূর্ণ করতে চান, যাতে তোমরা কৃতজ্ঞতা জ্ঞাপন কর।
(সুরা মায়েদা ০৬)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
কেউ যদি হাত পানিতে ভিজিয়ে অযুর অঙ্গগুলো ভালো করে ডলে নেয়, কিন্তু অঙ্গগুলোর উপর পানি প্রবাহিত করলো না, এবং এতে অযুর সমস্ত অঙ্গগুলোতে ভালো ভাবে পানি পৌছে যায়,সেক্ষেত্রে  উযূ হবে।

তবে কোনো স্থান যেনো শুস্ক না থাকে,চুল পরিমানও যেনো শুস্ক না থাকে,সব জায়গাতেই যেনো পানি পৌছে যায়।

(০২)
হ্যাঁ, এভাবে অযু হয়ে যাবে।
তবে পায়ের টাকনু পর্যন্ত কোনো স্থান যেনো শুস্ক না থাকে।
সব জায়গাতেই যেনো পানি পৌছে যায়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (75 points)
উস্তাদ, একটা খটকা রয়েছে আমার।

আল্লাহ তো বলেছে, ধৌত করতে!
 আমি যদি পানি প্রবাহিত না করে, মাসাহ করি এটাকে ধৌত বলা হবে? উস্তাদ
by (657,800 points)
মাসাহকে ধৌত বলা হবেনা।
by (75 points)
উস্তাদ, আপনি তো বললেন, অজু হয়ে যাবে
by (657,800 points)
হাত ভিজিয়ে এমন ভাবে ডলতে হবে,যাতে পায়ের টাকনু পর্যন্ত কোনো স্থান যেনো শুস্ক না থাকে।
সব জায়গাতেই যেনো পানি পৌছে যায়।
by (38 points)
হুজুর, এভাবে ডললে ধৌত এর শর্ত আদায় হবে?
by (657,800 points)
এখানে যে পায়ে জখম আছে,শুধু সেই পায়ের বিধান বলা হয়েছে।
by (657,800 points)
এভাবে ডললে প্রশ্নে উল্লেখিত ব্যাক্তির অযু হয়ে যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 92 views
...