আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
179 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (19 points)
আসসালামু আলাইকুম ওয়ারহমাতুল্লাহ
শায়খ, আমার জানা মতে, ১ তালাক বায়েন হবার পর সাময়িক সময়ের জন্য স্বামী স্ত্রী একে অপরের সাথে মিশতে পারে না, দ্বিতীয় বার বিয়ে করে বিয়ে দুহরিয়ে এরপর কাছে যাওয়া যায়।

১# দ্বিতীয় বার একে অপরকে বিয়ে করার মাঝ খানে যে সময় টুকু থাকে তখন স্বামী স্ত্রী মেলা মেশা করলে কি সেটা যেনা হবে?
২# ২য় বার বিয়ে করতে একটু দেরি হলে এরুপ পরিস্থিতিতে কি করণীয়?
দয়া করে জানাবেন শায়খ,

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

یٰۤاَیُّہَا النَّبِیُّ اِذَا طَلَّقۡتُمُ النِّسَآءَ فَطَلِّقُوۡہُنَّ لِعِدَّتِہِنَّ وَ اَحۡصُوا الۡعِدَّۃَ ۚ وَ اتَّقُوا اللّٰہَ رَبَّکُمۡ ۚ لَا تُخۡرِجُوۡہُنَّ مِنۡۢ بُیُوۡتِہِنَّ وَ لَا یَخۡرُجۡنَ اِلَّاۤ اَنۡ یَّاۡتِیۡنَ بِفَاحِشَۃٍ مُّبَیِّنَۃٍ ؕ وَ تِلۡکَ حُدُوۡدُ اللّٰہِ ؕ وَ مَنۡ یَّتَعَدَّ حُدُوۡدَ اللّٰہِ فَقَدۡ ظَلَمَ نَفۡسَہٗ ؕ لَا تَدۡرِیۡ لَعَلَّ اللّٰہَ یُحۡدِثُ بَعۡدَ ذٰلِکَ اَمۡرًا ﴿۱﴾ 

হে নবী! তোমরা যখন তোমাদের স্ত্রীগণকে তালাক দিতে ইচ্ছে কর তাদেরকে তালাক দিও ইদ্দতের প্রতি লক্ষ্য রেখে এবং তোমরা ইদ্দতের হিসেব রেখো। আর তোমাদের রব আল্লাহর তাকওয়া অবলম্বন করো। তোমরা তাদেরকে তাদের ঘরবাড়ি থেকে বহিস্কার করো না এবং তারাও বের হবে না, যদি না তারা লিপ্ত হয় স্পষ্ট অশ্লীলতায়। আর এগুলো আল্লাহর নির্ধারিত সীমা; যে আল্লাহর সীমা লঙ্ঘন করে সে নিজেরই উপর অত্যাচার করে। আপনি জানেন না, হয়ত আল্লাহ এর পর কোন উপায় করে দেবেন।
(সুরা তালাক ০১)

فَاِذَا بَلَغۡنَ اَجَلَہُنَّ فَاَمۡسِکُوۡہُنَّ بِمَعۡرُوۡفٍ اَوۡ فَارِقُوۡہُنَّ بِمَعۡرُوۡفٍ وَّ اَشۡہِدُوۡا ذَوَیۡ عَدۡلٍ مِّنۡکُمۡ وَ اَقِیۡمُوا الشَّہَادَۃَ لِلّٰہِ ؕ ذٰلِکُمۡ یُوۡعَظُ بِہٖ مَنۡ کَانَ یُؤۡمِنُ بِاللّٰہِ وَ الۡیَوۡمِ الۡاٰخِرِ ۬ؕ وَ مَنۡ یَّتَّقِ اللّٰہَ یَجۡعَلۡ لَّہٗ مَخۡرَجًا ۙ﴿۲﴾ 

অতঃপর তাদের ইদ্দত পূরণের কাল আসন্ন হলে তোমরা হয় যথাবিধি তাদেরকে রেখে দেবে, না হয় তাদেরকে যথাবিধি পরিত্যাগ করবে: এবং তোমাদের মধ্য থেকে দুজন ন্যায়পরায়ণ লোককে সাক্ষী রাখবে; আর তোমরা আল্লাহ্র জন্য সঠিক সাক্ষ্য দেবে। এ দ্বারা তোমাদের মধ্যে যে কেউ আল্লাহ ও শেষ দিবসের উপর ঈমান রাখে তাকে উপদেশ দেয়া হচ্ছে। আর যে কেউ আল্লাহর তাকওয়া অবলম্বন করে আল্লাহ তার জন্য (উত্তরণের) পথ করে দেবেন।
(সুরা তালাক ০২)

ইসলামী স্কলারগন বলেছেনঃ-
يكون ولدا له ، لأن هذا الوطء وطء شبهة ، لأنها زوجته ولم تخرج من عدتها ، ولا يحد عليه حد الزنا ، وإنما يعزر عليه تعزيراً " انتهى من "الشرح الممتع" (13/189).
সারমর্মঃ-
ইদ্দতকাল চলাকালীন স্ত্রীর সাথে সহবাস হওয়ার পর বাচ্চা হলে এই বাচ্চা স্বামীরই হবে। 
কেননা এটি সাদৃশ্যতাপূর্ন সহবাস।
আর সেই স্ত্রী এখনো তার ইদ্দত হতে বের হয়নি।
তাই তার উপর যেনার হদ (শাস্তি) প্রয়োগ করা হবেনা।
তবে তাকে তা'যির প্রদান করা হবে।

الجماع الذي يقع بعد الطلاق البائن - بعلم كلا الزوجين - زنا وليس جماعا شرعيا، وهو من كبائر الذنوب العظيمة، التي تقتضي من المسلم المسارعة إلى التوبة الصادقة قبل معاجلة المنية.
সারমর্মঃ-
বায়েন তালাকের পর সহবাস এর ক্ষেত্রে স্বামী স্ত্রী যদি উভয়েই তাদেত বায়েন তালাক হওয়ার বিষয় জানে,সেক্ষেত্রে উক্ত সহবাস যেনা বলে সাব্যস্ত হবে।
এটি শরীয়তের দৃষ্টিকোন থেকে সহবাস নয়।এটি কবিরা গুনাহের মধ্যে বড় কবিরাহ গুনাহ।
তাই দ্রুত তওবা আবশ্যক। 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে এটি যেনা হবে।
এটি কবিরা গুনাহের মধ্যে বড় কবিরাহ গুনাহ।
তাই দ্রুত তওবা আবশ্যক। 
তবে এক্ষেত্রে তাদের উপর শরীয়তের পক্ষ হতে যেনার শাস্তি প্রদান করা হবেনা।

(০২)
তার বিধান অনেকটা অপরিচিতা নারীর মতোই হবে। 
এরুপ পরিস্থিতিতে পূর্ণ পর্দা মেইনটেইন করে চলতে হবে।
অপ্রয়োজনে কথাবার্তাও বলা যাবেনা।
জরুরি কথা থাকলে পূর্ণ পর্দা মেইনটেইন করে কথা বলতে হবে। 

ফিতনাহ মূলক কোনো কথাই বলা যাবেনা।
সহবাস,স্ত্রীকে স্পর্শ সবই হারাম।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (20 points)
তালাক হয়ে যাবার পর আবার ওই স্ত্রীকে আগের স্বামী বিয়ে করতে পারবে?? কিন্তু আমিতো শুনছিলাম অন্য কথা এবং সেটাই সঠিক, যে পরিপূর্ণ তালাকের পর ওই স্বামী উক্ত স্ত্রীকে গ্রহণ করতে পারবে না যতক্ষণ না তার অন্য কোথাও বিয়ে হয়েছে এবং সেখান থেকেও তালাক হয়েছে। কিন্তু আপনারা তো দেখছি প্রশ্নকারীকে সাপোর্ট করছেন!
by (678,880 points)
আপনি যেটা শুনেছেন,সেটি ৩ তালাক প্রাপ্তা স্ত্রীর বিধান।

কিন্তু এই প্রশ্নে এক তালাক প্রাপ্তা স্ত্রীকে নিয়ে আলোচনা করা হয়েছে।
আশা করি বিষয়টি স্পষ্ট হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...