জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
(০১)
"এক চুক্তির মধ্যে অন্য চুক্তির শর্ত করা" যেমন, কোনো ব্যাক্তি দোকান থেকে মোবাইল ক্রয় করার সময় দোকানদার তার সাথে চুক্তি করলো যে আমি এই মোবাইল বিক্রয় করবো,তবে শর্ত হলো তাহা এক মাস পর আমার কাছেই বিক্রয় করতে হবে।
"চুক্তিকে শর্তের সাথে ঝুলন্ত রাখা"
যেমন, কেহ বললো যদি তুমি আমার বাসায় আসো,সেক্ষেত্রে তোমার মোবাইল আমি ক্রয় করবো,নতুবা নয়।
(০২)
শরীয়তের বিধান হলো যেখানে কোনো কাজ ছাড়াই বিনিময় পাওয়া সেটা নাজায়েজ।
কুরআনুল কারীমের আয়াত-
لا تاكلوا اموالكم بينكم بالباطل
এর ব্যাখ্যায় রঈসুল মুফাসসিরীন হযরত আবদুল্লাহ ইবনে আববাস রা. বলেছেন, أن يأكله بغير عوض (শর্তযুক্ত আকদে) বিনিময়হীন উপার্জনই হল বাতিল পন্থার উপার্জন। (আহকামুল কুরআন, জাসসাস ২/১৭২)
হযরত হাসান বসরীসহ অন্যান্য অনেক তাফসীরবিদও আয়াতটির একই ধরনের তাফসীর করেছেন (দ্রষ্টব্য: রূহুল মাআনী ২/৭০, ৫/১৫; তাফসীরুল মানার ৫/৪০)
.
شعب الإيمان (2/ 434):
" عَنْ سَعِيدِ بْنِ عُمَيْرٍ الْأَنْصَارِيِّ، قَالَ: سُئِلَ رَسُولُ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَيُّ الْكَسْبِ أَطْيَبُ؟ قَالَ: " عَمَلُ الرَّجُلِ بِيَدِهِ، وَكُلُّ بَيْعٍ مَبْرُورٍ ".
সায়ীদ বিন উমায়ের আনছারী (রাঃ) থেকে বর্ণিত যে, নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম জিজ্ঞাসিত হয়েছিলেন- ‘কোন প্রকারের জীবিকা উত্তম?’ উত্তরে তিনি বললেন— নিজ হাতের কামাই এবং সৎ ব্যবসায়।
(মিশকাত ২৭৮৩)
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
বৈধ কোনো সাইটে বা বৈধ কোনো কাজে শরীয়াহ খেলাফ কিছু না থাকলে রেফারের কমিশন জায়েজ,তবে রেফারের রেফার-এর কমিশন নাজায়েজ।
আরো জানুনঃ-
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
এখানে চুক্তিকে শর্তের সাথে ঝুলন্ত রাখা হলো না। এভাবে রেফারেল বোনাস নেয়া জায়েজ।