0 votes
69 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (8 points)
edited by
আবারো প্রশ্ন করার জন্য দুঃখিত কিছু মনে করবেন  না।আমার একাউন্ট টা ব্লক করে দিয়েন না। আমার অনেক কিছু এখানে লিখিত  আছে। সব কিছু হারিয়ে ফেলবো একাউন্ট ব্লক করে দিলে।

হুজুর ঢালাভাবে উত্তর না দিয়ে একটা একটা করে উত্তর দিলে আমার বুঝতে সুবিধা হতো
১। স্বামী যদি বলে তোমার সাথেই আমার কোনো কাজ নাই তো কি করবো। এটকি কেনায়া বাক্য??

২। স্বামী মোবাইল টিপে অনেক এটা নিয়ে কথা কাঁটা কাটিহয়। তখন হাসব্যান্ড বলসে তোমার সাথেই আমার কোনো কাজ নাই তো কি করবো মানে সে বুঝাতে চাইসিলো তোমার সাথেই আমার কোনো কাজ নাই তাই আমি মোবাইল টিপি। এটা কি কেনায়া হয়ে গেলো?? এভাবে কি তালাক হয়ে যায়??

৩।আমি অনেক ঘে  ওয়ালা অনেক ঢিলা প্লাজু মানে সেলোয়ার পড়তাম। তো একদন আমরা সবাই বসে গল্প করছিলাম আমার স্বামী হুট্ করে আমাকে ধমক দিয়ে বলসে ঠিক করে বসো কি সব দেখা যায়। আমার শাশুড়িও মনে হয় সামনে ছিলেন। তিনি আমার গোপনঙ্গর ভিতরে দেখে ফেলসেন কিনা আমার জানা নাই। কিংবা অন্য কোনো সময় কোনো ভাবে আমার গোপনাঙের  ভিতরে  দেখে ফেলসে কিনা আমি জানিনা। তাকে এই বিষয়ে প্রশ্ন করাও  তো খুবই লজ্জাজনক। আর উনি যদি ভুলে দেখেও থাকে উনার কামভাব হইসে কিনা আমি সেটাও জানিনা। আমার শশুর মারা গেছে আজকে প্রায় ৭ বছর। উনিও মোটামোটি জোয়ান। এখন উনার এভাবে ভুল বসত  আমাকে দেখে কোনো কামভাব হইসে কিনা সেটা আমি কিভাবেও বলবো। বা উনি দেখসে কিনা আমিতো সেটাও জানিনা। এখন আমি কি করবো আমার খুব বেশি ওয়াসওয়াসা আসতেসে। আমি কি আমার শাশুড়িকে জিজ্ঞেস করবো?? আমিতো কোনো কিছুই  সিউর না। এভাবে কি হুরমতে মুসারাট হয়ে গেছে??
৪. শাশুড়ি তো মহিলা মানুষ। মহিলার সাথে মহিলার কি হুরমত  হয়??
৫. ননদের সাথেই বিয়ের আগে শারীরিক সম্পর্ক হলে কি তার ভাইয়ের সাথেই বিয়ে হলে সেই বিয়ে বাতিল?? বা বিয়ের পরেও ননদের প্রতি কোনো বাজে চিন্তা আসলে বা বাজে চন্তা নিয়ে টাচ  করলে কি হুরমতে  মুসারাত হবে?

৬। দেবরের সাথেই খারাপ চিন্তা আসলে কিংবা দেবর ভাবীকে নিয়ে খারাপ ভাবলে বা খারাপ ভাবে স্পর্শ করলে কি হুরমত  হয়?
৭। মা যদি ২ বছরের সন্তানকে কোনো খারাপ ইচ্ছা কিংবা সহবাসের  ইচ্ছা নিয়েই স্পর্শ করে তাহলে  কি হুরমতে  মুসারাট হয়ে যায়?? বাচ্চাটাতো বলেগ না।
৮। স্পর্শের হুরমত  আর দৃষ্টির হুরমত  উভয় ক্ষেত্রেই কি মা যদি সন্তানের সাথে সহবাসের ইচ্ছা নিয়েই ধরে আর বাচ্চার বয়স যদি হয় ২ বছর  কিংবা বাচ্চা বলেজ না হয় তাহলে কি হুরমতে মুসারাট হয়ে যায়??
৯। বাচ্চাকে স্পর্শ করতে গেলেই এখ্খন বাজে চিন্তা আসতেসে এই ক্ষেত্রে কি করতে পারি।বার বার মনে হয় আমি কি সহবাসের চিন্তা করতেসি আমার কি অন্য কোনো ইচ্ছা আসে। আমি কি করবো??বাচ্চার মুখের খাবার ক্ষেতে গেলে বাচ্চাকে কোলে নিতে গেলে বাচ্চাকে কিছু বলতে গেলে সবকিছুতেই ওয়াসওয়াসা আসতেসে।

১০. কিছুক্ষন  আগে আমার ছেলের হাত আমার মাথার উপরে নিয়ে আমি ৪ ৫ টা থাপ্পড় দিসিলাম দুষ্টমি করেই। সাথেই সাথেই মনে হলো। শরীরে কিছু অনুভূত হইসে মাথায় কেমন যেনো লাগলো গোপনঙ্গেও  কেমন যেনো হঠাৎ লাগলো। আমি ভয় পেয়ে গেছি। ইচ্ছাকৃত বাচ্চার দ্বারা এই ধরণের  স্পর্শ নেয়ার আমার ইচ্ছা ছিলোনা। বা সহবাসের নিয়ত নিয়েও বাবুর হাত আমার মাথায় লাগাইনি। বাবুর হাত দিয়ে থাপ্পড় দেওয়ার সময় যখন এমন মকনে হচ্ছিলো আমি টেনশন এ পরে যাই এবং হুরমত  হয়ে গেলো কিনা এই চিন্তা করতে করতেই মনে হয় আরো ১ ২ টা থাপ্পড় আমার মাথায় লেগে গেছে এবং গোপনঙ্গে কেমন যেনো অনুভূতি হচ্ছিলো । পরে আমি হাত সরিয়ে দেই। এভাবে কি হুরমত মুসহরত  হয়ে গেছে?? আমিতো দুষ্টামির চলে বাবুর হাত আমার মাথায় লাগাইসি। এমন হবে ভাবতেও পারিনি

১১.বাবুর আধা খাওয়া মাল্টার টুকরা যেটা বাবু চুষে খাওয়ার ফলে গরম হয়ে ছিলো সেটা মা খাওয়ার সময় মনের মধ্যে কোনো খারাপ চিন্তা আসলে বাচ্চার সাথেই সহবাসের চিন্তা আসলে কি স্বামী স্ত্রীর সম্পর্কে কোনো তালাক হয়??

১২. বলেগ হয়নি এমন ছেলে বাচ্চাকে যদি বাচ্চার মা সহবাসের উদ্দেশ্য কিংবা খারাপ নিয়তে চোখ টিপ দেয়, খারাপ শব্দ বলে, খারাপ সাউন্ড উচ্চারণ করে তাহলে কি ওই মহিলার স্বামীর সাথেই সম্পর্ক নস্ট হয়ে যাবে? তালাক হয়ে যাবে?

১৩। কিংবা বাচ্চাকে মা ধরে চিপ দিসে সাথে মা তার নিজের দাঁত কিড়মিড় করসে সহবাসের চিন্তা নিয়ে তাহলে কি স্বামীর সাথে ওই মহিলার সম্পর্ক বাদ হয়ে যায়? তালাক হয়ে যায়??

14....১১,১২,১৩ নং প্রশ্ন গুলো আমার সন্দেহ থেকে করা। বাবুর মুখের খাবার ক্ষেতে গিয়ে মনে হচ্ছিলো আল্লাহ আমি কি খাড়াও চিন্তা সহবাসের চিন্তা করতেসি  তখন অবফ মনে হলো বাবু বলেগ না খারাপ চিন্তা আসলেও কিছু হবেনা। কোনো কথা বলতে গেলেও এমনি হচ্ছে। বাবুকেকোমরের দিকে ধরে চিপ দিসি আর আমার দাঁত কিড়মিড় করসি। আমি অভ্ভাস বসত  প্রায়ই এমন করি। এটিকে করার সময় আমি আগের কোনো একটা বিষয় ভাবতেসিলাম জ এভাবে আমার হুর্মুত হয়ে যায় কিনা বা সহবাসের চিন্তা আসে কিনা এসব ভাবতেই ভাবতেই আমি বাবুকে চিপ  দিয়ে বসছি সাথেই দাঁত কিরমীর করসি। মূলত আমার এসব ইচ্ছাকৃত না। সহবাসের চিন্তা নিয়ে আমি ছেলের সাথেই এমন করিনা। এখন বাবুর প্রতিটা কাজেই মনে হচ্ছে ছেলের সাথেই সহবাসের চিন্তা আসলো কিনা মাথায় খারাপ চিন্তা আসলো কিনা হুরমত  হয়ে গেলো কিনা। তাই আমি বার বার জানতে চাচ্চি যদি কোনো মা সহবাসের চিন্তা করেও নাবালেজ সন্তানকে স্পর্শ করে কিংবা দৃষ্টি দেয় কিংবা তার মুখের খাবার খায় যেটা বাবু চুসার কারণে গরম হয়ে ছিলো, কিংবা বাজে কোনো কথা বলে জেতার উদ্দেশ্য বাবুর প্রতি বাজে ছিলোনা কিবা কক্ষ টিপ দেয় তাহলে কি ওই মহিলার স্বামীর সাথেই সম্পর্ক তালাক হয়ে যায় হুর্মুত হয়ে যায়।

১৫. মহিলা  মানুষের কথার দ্বারা কি লি 'আন হয়? কোনো মহিলা যদি জানতে পারে মহিলার স্বামীর অন্য কোনো মেয়ের সাথেই সম্পর্ক আছে তারপর মহিলা স্বামীকে এই বেপারে জিজ্ঞেস করলে স্বামী অস্বীকার করে। এই নিয়ে অনেক কথা কাঁটা কাটি ঝগড়া  হয়। বিষয়টা মহিলা তার নিজের বোন, তার আত্মীয়া, তার মা তার ননদ শাশুড়ি চাচাতো ভাসুরকে জানায়।শাশুড়ি পরে তার ছেলেকে বকে দেয়। স্বামী স্ত্রীর সাথেই ঝগড়ার  সময় এক পর্যায়ে স্বামী রেগে বলে যে হে ওই মেয়ের সাথেতো আমি থাকসিলাম আমার বৌ লাগে এটা সেটা বাজে বাজে কথা বলে। যদিও  কথা গুলা মিথ্যা রেগে বলসে স্বামী। স্বামী এখনো শিকার করেনা যে ওই মেয়ের সাথেই তার সম্পর্ক ছিলো  আর স্ত্রীও এটাই ভাবে যে সম্পর্ক না থাকলেও স্বামী ওই মেয়ের সাথেই কথা বলতো রেগুলার। এভাবে কি লি'আন হয়ে গেছে??মেয়েদের কথায় কি লি 'আন হয়??

১৬. মহিলার কথার দ্বারা লি 'আন হওয়ার জন্য কি কি মহিলার তালাকের অধিকার প্রাপ্তা হতে হয়??কিংবা লি'আন কি স্বামী স্ত্রী ঘরের মধ্যে একে অপরকে যিনার দোষ দিলে তারপর ঘরোয়া  ভাবে মিটিং করলে  কি লি 'আন হয়ে যায়?? নাকি লি'আন এর জন্য কোর্ট বা কাজী বা বিচারকে কাছে বা সরকারি  ভাবে   হবে?আর লি'আন হওয়ার জন্য কি জিনা মানে স্বামী বা স্ত্রীর কারো সাথেই শারীরিক সম্পর্ক হয়েছে এটা ধরতে হবে নাকি জিনা বলতে কারো সাথে পরকীয়া  করে কথা বলে এটা ধরতে  হবে??

শায়েখ ঢালাও ভাবে উত্তর না দিয়ে আলাদা করে উত্তর দিয়েন।

1 Answer

0 votes
by (502,120 points)
edited by


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)স্বামী যদি বলে তোমার সাথেই আমার কোনো কাজ নাই তো কি করবো। এটা কেনায়া বাক্য নয়।

(২)স্বামী মোবাইল টিপে অনেক এটা নিয়ে কথা কাঁটা কাটি হয়। তখন হাসব্যান্ড বলে তোমার সাথেই আমার কোনো কাজ নাই তো কি করবো মানে সে বুঝাতে চাইছিলো তোমার সাথেই আমার কোনো কাজ নাই তাই আমি মোবাইল টিপি। এটাও কেনায়া হবে না।

(৩)
শুধুমাত্র দেখলেই যে হুরমত হবে বিষয়টা এমন না।বরং সহবাসের ইচ্ছা মনের মধ্যে থাকতে হবে।নতুবা হুরমত হবে না। সুতরাং শাশুড়িকে জিজ্ঞাসা করার কোনো প্রয়োজনিয়তা নাই,হুরমত হবে না।

(৪)মহিলার সাথে মহিলার হুরমত কি!! আপনি কি নতুন মুসলমান।হুরমতের অর্থও সম্ভবত জানেন না। হুরমত সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233

(৫)ননদের সাথেই বিয়ের আগে শারীরিক সম্পর্ক বলতে কি? মহিলা মহিলায় শারিরিক সম্পর্ক কিভাবে হবে।'৮

(৬) দেবরের সাথেই খারাপ চিন্তা আসলে কিংবা দেবর ভাবীকে নিয়ে খারাপ ভাবলে বা খারাপ ভাবে স্পর্শ করলে হুরমত হয় না।

(৭) মা যদি ২ বছরের সন্তানকে কোনো খারাপ ইচ্ছা কিংবা সহবাসের  ইচ্ছা নিয়েই স্পর্শ করে তাহলে হুরমত হবে না।

(৮)স্পর্শের হুরমত  আর দৃষ্টির হুরমত  উভয় ক্ষেত্রেই মা যদি সন্তানের সাথে সহবাসের ইচ্ছা নিয়েই ধরে আর বাচ্চার বয়স যদি হয় ২ বছর  কিংবা বাচ্চা বলেজ না হয়, তাহলে হুরমত হবে না।

(৯) ওডিসি চিকিৎসা করান।

(১০) হুরমত হবে না।

(১১)বাবুর আধা খাওয়া মাল্টার টুকরা যেটা বাবু চুষে খাওয়ার ফলে গরম হয়ে ছিলো সেটা মা খাওয়ার সময় মনের মধ্যে কোনো খারাপ চিন্তা আসলে বাচ্চার সাথেই সহবাসের চিন্তা আসলে  স্বামী স্ত্রীর সম্পর্কে কোনো তালাক হবে না।

(১২)বলেগ হয়নি এমন ছেলে বাচ্চাকে যদি বাচ্চার মা সহবাসের উদ্দেশ্য কিংবা খারাপ নিয়তে চোখ টিপ দেয়, খারাপ শব্দ বলে, খারাপ সাউন্ড উচ্চারণ করে তাহলেও ওই মহিলার স্বামীর সাথেই সম্পর্ক নস্ট হবে না, তালাক হবে না।

(১৩) কিংবা বাচ্চাকে মা ধরে চিপ দিসে সাথে মা তার নিজের দাঁত কিড়মিড় করসে সহবাসের চিন্তা নিয়ে তাহলেও স্বামীর সাথে ওই মহিলার সম্পর্ক বাদ হয়ে যাবে না, তালাক হবে না।

(১৪) তালাক হবে না।

(১৫) স্ত্রীর কথায় লি'আন হবে না।

(১৬) মহিলার কথায় লি'আন হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (502,120 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (8 points)
৫।মানে সমকামিতার সম্পর্ক। সমকামিতার সম্পর্ক থেকে শারীরিক সম্পর্ক হয়ে গেলে কি তার ভাইয়ের সাথে পরে বিয়ে হলে সেই বিয়ে বিয়ে বাতিল?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করলে ভালো হয়। অন্যদিকে প্রতিমাসে একাধিকবার আমাদের মুফতি সাহেবগন জুমের মাধ্যমে সরাসরি প্রশ্নের উত্তর দিয়ে থাকেন। সেই ক্লাসগুলোতেও জয়েন করার জন্য অনুরোধ করা গেল। ক্লাসের সিডিউল: fb.com/iomedu.org

Related questions

...