আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
137 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (49 points)
১. একটি হাদীসে আছে, যাদেরকে ভালবাসবে তাদের সাথেই হাশর হবে। এ হাদীসের মাধ্যমে একজনকে উপদেশ দিতে চাচ্ছি যে BTS ভক্ত। কিন্তু এরকম কাফেরদের সাথে হাশর হবার পরিণাম সম্পর্কে যদি বিস্তারিত বলতেন তবে বুঝাতে সুবিধা হতো।
এই কাফের - মুশরিকদের সাথেই যদি আমাদের হাশর হয় এর কি পরিণাম হবে তা সম্পর্কে একটু বলুন।

২. বাদ্যযন্ত্র তো হারাম। কিন্তু অনেকে, গ্লাসে পানি দিয়ে ওই গ্লাস বাজিয়েও মিউজিক তৈরি করে। এরকম যারা গ্লাস ব্যবহার করে মিউজিক তৈরি করে তা শোনা কি হারাম?

৩. সূরা বাকারার শেষ দুই আয়াত এর ফযীলত সম্পর্কে আছে, যে রাতে তা পাঠ করে তা তার জন্য যথেষ্ট হবে। এর ব্যাখ্যা কি?

৪. কুরআনে ছেলে ও মেয়ে উভয়কেই চোখের পর্দা করার কথা বলা আছে। কিন্তু আলেমরা বলে থাকে, মেয়েদের এক্ষেত্রে নিয়ম একটু ব্যতিক্রম। ফিতনার আশঙ্কা না থাকলে তাকানো জায়েজ।

মেয়েদের ক্ষেত্রে কি কারণে এটি জায়েজ?

1 Answer

0 votes
by (712,000 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
হাদীস শরীফে এসেছে.....
ﻋَﻦْ ﺍﺑْﻦِ ﻋُﻤَﺮَ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﻣَﻦْ ﺗَﺸَﺒَّﻪَ ﺑِﻘَﻮْﻡٍ ﻓَﻬُﻮَ ﻣِﻨْﻬُﻢْ ) ﺭﻭﺍﻩ ﺃﺑﻮ ﺩﺍﻭﺩ ( ﺍﻟﻠﺒﺎﺱ / 3512
হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত,নবী কারীম সাঃ বলেনঃ যে ব্যক্তি যে জাতির অনুসরণ-অনুকরণ করবে সে তাদেরই অন্তর্ভুক্ত হবে।
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﺃُﻣَﺎﻣَﺔَ ﺍﻟْﺒَﺎﻫِﻠِﻲِّ ، ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺭَﺳُﻮﻝُ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : " ﻣَﻦْ ﺗَﺸَﺒَّﻪَ ﺑِﻘَﻮْﻡٍ ﻓَﻬُﻮَ ﻣِﻨْﻬُﻢْ ، ﻭَﻣَﻦْ ﺃَﺣَﺐَّ ﻗَﻮْﻣًﺎ ﺣُﺸِﺮَ ﻣَﻌَﻬُﻢْ " .) » ﺣﺪﻳﺚ ﺃﺑﻲ ﺫﻭﺍﻟﺔ ﻭﻏﻴﺮﻩ(
হযরত আবু উমামা বাহিলী রাঃ থেকে বর্ণিত আছে  নবী কারীম সাঃ বলেনঃ যে ব্যক্তি যে জাতির অনুসরণ-অনুকরণ করবে সে তাদের অন্তর্ভুক্ত হবে,এবং তাদের সাথে হাশর হবে।
(হাদীসু আবি যুয়ালা-হাদিস নং-৩)

(২)
যদি তাতে পরিপূর্ণ মিউজ না আসে, তাহলে তো জায়েয।নতুবা হারাম।

(৩)
অর্থাৎ আল্লাহ তাকে সকল প্রকার অনিষ্ঠতা থেকে হেফাজত করবেন। তাকে হেফাজত করবেন।

(৪)
মেয়েদের পক্ষ্য থেকে ফিতনার আশংকা কম।তাই রুখসত রয়েছে।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/586


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (49 points)
জাঝাকাল্লাহু খইরন। যদি দোয়া করে, ১ নং প্রশ্নের হাদীসে তাদের সাথে হাশর হলে আমাদের কি ভয়াবহ ক্ষতি হবে, তা একটু বিস্তারিত বলতেন তাহলে সঠিকভাবে নসীহা দিতে পারতাম 
by (712,000 points)
জ্বী, ক্ষতি তো অবশ্যই হবে। তাদের ভাগ্য কি হবে? তা আল্লাহই ভালো জানেন।।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...