আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (18 points)
edited by
হুজুর সবগুলো প্রশ্নের উত্তর বুঝিয়ে বলবেন দয়া করে
১।আমার নানা শশুর যখন আমাকে আগে স্পর্শ করতো সেটা আমার কাছে কেমন যেনো মনে হত উনার বাহুতে ধরার ধরণ  তা আমার ভালো লাগেনি। উনি আমার দান পাশে দারিয়ে আমার পিঠের পিছন থেকে হাত নিয়ে আমার হাতের মধ্যে মানে বাহুতে ধরে চাপ দিতো বেপারটা কি উনি সহবাসের ইচ্ছা নিয়ে করতো  নাকি উনি সবার সাথেই  এরকম করে আমি জানিনা তবে উনার স্পর্শ প্রথমে  আমার খারাপ লাগেনি।উনি কিন্তু আমার পিঠে বা অন্য কোথাও কোনোভাবেই স্পর্শ করেনি। খারাপ ইচ্ছা থাকলে তো পিঠের পিছন  দিয়ে হাত নেয়ার সময় পিঠেও  ধরতে পারতো।কিন্তু একবার কেমন যেনো মনে হলো। হতে পারে আমি বিষয়টা নিয়ে বেশি ভাবছি । উনি উনার নাতনীদের সাথেও অনেক মিশে।উনার চারিত্রিক সমস্যা আছে কিনা আমি জানিনা।আমার গায়ে যখন উনি ধরতো আমার শরীরের কাপড় ছিলো। একবার ছিলো জর্জেট জামা ঐবাড় উনি আমার গায়ে ধরসে কিনা মনে নাই স্পষ্ট। আর দুইবার ছিলো কাতান কাপড়।পারিবারিক ভাবে সবার সাথে যখন দাওয়াত দিতো তখন উনার সাথে আমার দেখা হতো আর উনি সময় গায়ে হাত মানে বাহুতে হাত llদিসিলো। কামুত্তেজনা হওয়ার মতো পরিবেশ  ও তো ঐটা না । বা আমি ঐরকম  কিছু খেয়াল করে দেখিনি উনার হবে ভাব কেমন । মানুষের ভাব দেখলেও তো অনেক কিছু আন্দাজ করা যায় আমি উনার ভাব দেখিনি  খেয়াল করিনি জে উনার ঐরকম  খারাপ ইচ্ছা কিনা।যতদূর মনে পরে রুমের মধ্যে আমি আর নানা ভাই অন্য কেউ ছিলো কিনা মনে নাই কিন্তু ফ্লাট ভরা মানুষ কে কখন রুমে ঢুকে যায় সেটাতো বলার যায়না এটাতো ঐরকম পরিবেশ  না দরজা লাগানো ছিলো কিনা মনে নাই উনি আমাকে এক হাত দিয়ে জড়িয়ে ধরার মতো করে কথা বলছিলো নানা প্রশ্ন করছিলো হাত মানে বাহুতে মনে হয় হালকা চাপ  দিসিলো । উনি আমার অনেক দুষ্টামি করে নানারা তো নাতনীদের সাথেই কত  ধরণের ফাইজলামি কথা বলে।। আমার নাতি আদর করেনি আমার নাতির কথা মনে পড়েনি এসব নানান প্রশ্ন করতো।আবার সরাসরি খালি হাত ও হয়তো নানা ভাইয়ের ধরসি। উনার তখন এমন খারাপ চিন্তা আসছে কিনা আমি জানিনা। উনাকে যদি এই ব্যাপারে জিজ্ঞেস করি উনি আমার শাশুড়ির আব্বা ব্যাপারটা অনেক দূর পর্যন্ত গড়াবে। নকনার যদি খারাপ উদ্দেশ্য থেকেও তবুও তো সে স্বীকার করবেনা সত্যি কথা আর যদি উনার খারাপ উদ্দেশ্য না থাকে তাহলেও এটা নিয়ে বিরাট ঝামেলা  হবে। আমি এখন কি করবো??

২। তোমার রশি তোমার কাঁধে এটা কি কেনায়া শব্দ? তালাকের মজলিশে এই শব্দ নিয়ত ছাড়া  বললে কি তালাক হয়ে যাবে??

৩। স্ত্রী যদি ঝগড়া করে বলে আমি যাবোগা থাকবোনা তোমার মতো মানুষের সাথে আর স্বামী যদি বলে তোর ইচ্ছা। মন চাইলে যাইগ্গা। তালাকের নিয়ত ছাড়া  যদি বলে তাহলেকি  তালাক হয়ে যাবে??

৪। স্ত্রী যদি বলো আমাকে ছেড়ে দে আর স্বামী যদি বলে তোর ইচ্ছা হলে যাইগ্গা তালাকের নিয়ত ছাড়া  তাহলেকি  তালাক হয়ে যায়?? ব এই কথার দ্বারা কি স্ত্রী তালাকে তাফভিজের অধিকার পেয়ে যায়??

৫। আলহামদুলিল্লাহ কি কেনায়া তালাকের শব্দ?? কেউ যদি আলহামদুলিল্লাহ মুখে বলে আর মনে মনে স্ত্রীকে তালাক দেয় বা মনে মনে বলে তোমাকে তালাক দিলাম তাহলেকি  তালাক হয়ে যায়??

৬। কোনো মহিলা যদি আলহামদুলিল্লাহ মুখে বলে আর মনে মনে বলে নিজের ওপর তালাক নিলাম তাহলেকি তালাক হয়ে যায়??

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আল্লাহ তা'আলা বলেন,
ﻭَﻫُﻮَ ﺍﻟَّﺬِﻱ ﺧَﻠَﻖَ ﻣِﻦَ ﺍﻟْﻤَﺎﺀ ﺑَﺸَﺮًﺍ ﻓَﺠَﻌَﻠَﻪُ ﻧَﺴَﺒًﺎ ﻭَﺻِﻬْﺮًﺍ ﻭَﻛَﺎﻥَ ﺭَﺑُّﻚَ ﻗَﺪِﻳﺮًﺍ
তিনিই পানি থেকে সৃষ্টি করেছেন মানবকে, অতঃপর তাকে রক্তগত, বংশ ও বৈবাহিক সম্পর্কশীল করেছেন। তোমার পালনকর্তা সবকিছু করতে সক্ষম।(সূরা ফুরক্বান-৫৪)

হুরমতে মুসাহারাত অর্থ হল, নিকটাত্মীয় কে সম্মান প্রদর্শন করা। (হুরমত অর্থ সম্মান+এবং মুসাহারাত অর্থ নিকটাত্মীয়)

مبحث فيما تثبت به حرمة المصاهرة
-المصاهرة: وصف شبيه بالقرابة، ويتحقق في أربع: إحداها زوجة الابن، وهي تشبه البنت. ثانيهما: بنت الزوجة، وهي تشبه البنت أيضا، ثالثها: زوجة الأب، وهي تشبه الأم، رابعها: أم الزوجة، وهي تشبه الأم أيضا.
হুরমতে মুসাহারাহ চারজন ব্যক্তির ব্যাপারে সাব্যস্ত হবে। (১) পুত্রবধু- যা মেয়ের সাদৃশ্য গ্রহণ করে নেয় (২) স্ত্রীর মেয়ে- ইহাও মেয়ের সাদৃশ্য গ্রহণ করে নেয়   (৩) পিতার স্ত্রী যা মায়ের সাদৃশ্য গ্রহণ করে নেয় (৪) স্ত্রীর মা- যা মায়ের সাদৃশ্য গ্রহণ করে নেয়। (আল-ফিকহু আলাল মাযাহিবিল আরবা'আহ-৪/৬১) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1233



সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু নানা শশুড় সম্পর্কে নিশ্চিত নয় যে, তিনি সহবাসের নিয়তে স্পর্শ করেছেন কি না? তাই এদ্বারা হুরমত হবে না। 

(২)
তোমার রশি তোমার কাঁধে এটা কেনায়া শব্দ,  তালাকের মুযাকারাতে এই শব্দ নিয়ত ছাড়া  বললে  তালাক হয়ে যাবে।

(৩)
'স্ত্রী যদি বলে আমাকে ছেড়ে দে, আর স্বামী যদি বলে তোর ইচ্ছা হলে যাইগ্গা' তালাকের নিয়ত ছাড়া বললে এদ্বারা তালাক হবে না।

 এই কথার দ্বারা স্ত্রী তালাকে অধিকারও পাবে না।

৪। স্ত্রী যদি বল, আমাকে ছেড়ে দে আর স্বামী যদি বলে তোর ইচ্ছা হলে যাইগ্গা, তালাকের নিয়ত ছাড়া বললে এদ্বারা তালাক হবে না। এই কথার দ্বারা স্ত্রী তালাকে অধিকার পাবে না।

৫। আলহামদুলিল্লাহ কেনায়া তালাকের শব্দ নয়। কেউ যদি আলহামদুলিল্লাহ মুখে বলে আর মনে মনে স্ত্রীকে তালাক দেয় বা মনে মনে বলে তোমাকে তালাক দিলাম তাহলে তালাক হবে না।

৬। কোনো মহিলা যদি আলহামদুলিল্লাহ মুখে বলে আর মনে মনে বলে নিজের ওপর তালাক নিলাম, তাহলে তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...