আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in সালাত(Prayer) by (27 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। আমাকে এক টিচার একটা প্রশ্ন জিজ্ঞেস করেছিলো।যে নামাজ যে পাঁচ ওয়াক্ত করা হলো, ছয় সাত দশ কেনো করা হলো নাহ। উত্তর উনি নিজেই দিলো যে হাত পায়ের পাঁচ আঙুল সাথে মিল রেখে পাঁচ ওয়াক্ত নামাজ আল্লাহ করেছেন।

এই উত্তর কতটুকু গ্রহণযোগ্য?

1 Answer

0 votes
by (721,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আনাস ইবনে মালাক রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
عن أنس بن مالك -رضي الله عنه- فقال: (فُرضت على النبي صلّى الله عليه وسلم الصلوات ليلة أسري به خمسين، ثم نقصت حتى جعلت خمساً، ثم نودي: يا محمد، إنه لا يبدل القول لدي، وإن لك بهذه الخمسة خمسين).
رواه شعيب الأرناؤوط، في تخريج المسند، عن أنس بن مالك، الصفحة أو الرقم: 12641، إسناده صحيح على شرط الشيخين. وهبة الزحيلي، الفقه الإسلامي وأدلته (الطبعة الرابعة)، دمشق - سوريا: دار الفكر، صفحة 654، جزء 1. بتصرّف.
মে'রাজের রাত্রে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর উপর পঞ্চাশ ওয়াক্ত নামাযকে ফরয করা হয়েছে , এর পর কমিয়ে কমিয়ে সর্বশেষ পাঁচ ওয়াক্ত নামাযে সীমাবদ্ধ করা হয়েছে। অতঃপর এরশাদ হয়, হে মুহাম্মদ! আমার কথার কোনো পরিবর্তন হয়না, আপনার উম্মতকে এই পাঁচ নামাযের মুকাবেলায় পঞ্চাশ ওয়াক্ত নামাযের সওয়াব দেওয়া হবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
পাঁচ ওয়াক্ত নামায মূলত আল্লাহর তরফ থেকে এসেছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 58 views
0 votes
1 answer 64 views
...