আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (89 points)
edited by

১. আমরা হোস্টেলের ডায়নিং এ যে খাবার খাই,  তার দৈনিক ফিস দু রকম, যারা হলের লিস্টে নাম আছে ৬০/-।  আর যাদের নাম নাই তবুও থাকেন হলে তদের জন্য ৬৫/-। আবার দুপুর-রাত দুই বেলা খেলে সকালের খাবারের দাম হয় ৯-১০ টাকা আর শুধু সকালে খেলে  ১৪-১৫ টাকা। এই টাকাই একসাথে করে সবাই খাওয়া দাওয়া করে।  দিনের নির্ধারিত টাকা থেকে কখনো কম টাকা খরচ হয় যেমন একদিন ধরুন মাছ খাওয়ালো খরচা পরলো মাথা পিছু ৫৫ টাকা, আরেকদিন মাংস বিরানী দিলো ওই দিন খরচ পরলো মাথা পিছু ৭০-৭৫ টাকা, কিন্তু দৈনিক হিসাব সমান ই থাকছে ৬০/৬৫।

এই পদ্ধতিতে খাওয়া দাওয়া করা কি জায়েজ? আমরা যারা ৬০/- দিয়ে খাচ্ছি তাদের কোনো সমস্যা নেই তো? কারণ দৈনিক এতো একুরেট বাজার করা ওতো সম্ভব না, আবার খাওয়ার সময় মিল ও অন হয়, এতো  মানুষ এতো সুক্ষ হিসাব নিকাশ করা তো অসম্ভব। 

২. হলে ম্যানাজারি না করলে জরিমানার বিধান আছে, কিন্তু আমি জানতে পারলাম  জরিমানা নেওয়া নাজায়েজ। আমাদের দুই বন্ধু ম্যানাজারি করে নাই। এখন তাদের যদি বলি যে তোদের জরিমান দেওয়া লাগবে না, তরা আমরা বন্ধু বান্দবদের নিয়ে ভালো খাওয়ার আয়োজন করে ফেল, ওরা যদি সম্মত হয়ে খাওয়ায় আমাদের তা কি আমাদের খাওয়া জায়েজ হবে?

৩. আমার বউ আমি একসাথে বসবাস শুরু করি নি, আজকে একসাথে আসার সময় বাড়ির কাছাকাছি যখন চলে আছি তখন সে বলে" স্টেন্ডে গেলেই আমরা আলাদা হয়ে যাবো" তারপর তাকে বলি এসব কি কথা!  সে বলে আলাদাই তো হবো তুমি তোমার রাস্তায় চলে যাবে, আবার কখন একসাথে হই ঠিক আছে কোনো? তার এ কথায় কি তালা হবে?(ওর অনুমতি আছে)

৪. কোনো স্বামী যদি তার বউকে বলে অমুক জায়গায় যাওয়ার পরে/ অমুক জায়গায় গেলে / এই কাজের পরে, আমরা পৃথক হয়ে যাবো।  এটা কি শর্ত হয়ে যাবে না কি, তালাকের ওয়াদা হবে? এটা কি ওর নিয়তের উপর নির্রভ করবে? যে তালাকের ওয়াদা করলো না কি শর্ত দিলো।

৫. কেনো কথা কিভাবে বললে তালাকের ওয়াদা আর কিভাবে বললে তা শর্ত হবে এটা বুঝার উপায় আছে?

৬. কারো স্ত্রী যদি কাওকে ম্যাসেজ দেয় যে," অমুক জিনিস তালাক দিয়ে দিছি" (মানে ছেড়ে দিছে বুঝায়) এতে কি তালাক হবে?

৭. কেও যদি তার বউকে মজা করে বেগানা নারী বলে, বা বিয়ের আগের একত্রে তোলা ছবি দেখিয়ে বলে দেখো বেগানা মেয়ের সাথে ছবি তুলেছি, এতে কি বিবাহে সমস্যা হবে?

৮.অমুসলিমদের ধর্মগ্রন্থের সাথে আমাদের কীরকম আচরণ করা উচিত,এগুলোর অপমান হয় এমন কাজ করা কি বৈধ?

৯.কেও যদি অন্যের ভালো কিছু হওয়া দেখে মজা করে বলে, মন চাইতাছে ওর কপালে গিয়ে আমার কপালটা ঘষা দিয়ে আসি। বা "ওর কপালে আমর কপাল টা ঘষা দেওয়া দরকার " এতে কি কুফর হবে?

জাজাকাল্লাহ মুফতি সাহেব । 

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


(০১)
প্রশ্নের বিবরণ মতে এভাবে আপনাদের খাওয়া জায়েজ আছে।

(০২)
শরীয়তের বিধান অনুযায়ী মালি জরিমানা অর্থাৎ    টাকা বা কোনো কিছু জরিমানা হিসেবে নেওয়া বৈধ নয়। 
(কিতাবুন নাওয়াজেল ১০/২০৩.ফাতাওয়ায়ে মাহমুদিয়্যাহ ১৪/১৩৫.কিফায়াতুল মুফতী ২/১৬৬)


মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

یٰۤاَیُّہَا الَّذِیۡنَ اٰمَنُوۡا لَا تَاۡکُلُوۡۤا اَمۡوَالَکُمۡ بَیۡنَکُمۡ بِالۡبَاطِلِ اِلَّاۤ اَنۡ تَکُوۡنَ تِجَارَۃً عَنۡ تَرَاضٍ مِّنۡکُمۡ ۟ وَ لَا تَقۡتُلُوۡۤا اَنۡفُسَکُمۡ ؕ اِنَّ اللّٰہَ کَانَ بِکُمۡ رَحِیۡمًا ﴿۲۹﴾ 
হে মুমিনগণ! তোমরা একে অপরের সম্পত্তি অন্যায়ভাবে গ্রাস করো না; কিন্তু তোমরা পরস্পর রাযী হয়ে ব্যবসা করা বৈধ এবং নিজেদেরকে হত্যা করো না; নিশ্চয় আল্লাহ তোমাদের প্রতি পরম দয়ালু।
(সুরা নিসা ২৯)

হাদীস শরীফে এসেছেঃ 
عَنْ أَبِىْ حُرَّةَ الرَّقَّاشِىِّ عَنْ عَمِّه قَالَ : قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ : «أَلَا لَا تَظْلِمُوا أَلَا لَا يَحِلُّ مَالُ امْرِئٍ إِلَّا بِطِيبِ نَفْسٍ مِنْهُ». رَوَاهُ الْبَيْهَقِىُّ فِىْ شُعَبِ الْإِيْمَانِ وَالدَّارَقُطْنِىِّ فِى الْمُجْتَبٰى

আবূ হুররাহ্ আর্ রক্কাশী (রহঃ) তাঁর চাচা হতে বর্ণনা করেন। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ সাবধান! কারো ওপর জুলুম করবে না। সাবধান! কারো মাল তার মনোতুষ্টি ছাড়া কারো জন্য হালাল নয়।
আহমাদ ২০৬৯৫, শু‘আবুল ঈমান ৫১০৫, ইরওয়া ১৪৫৯, সহীহ আল জামি‘ ৭৬৬২।

বিস্তারিত জানুনঃ   

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখিত ছুরতে এটিও জরিমানার অন্তর্ভুক্ত হবে।
বিধায় সেটিও জায়েজ নেই।

হ্যাঁ যদি তাকে না বলা সত্ত্বেও সে নিজে থেকে সন্তুষ্টি চিত্তে আপনাদের এমনিতেই খাওয়ায়,সেক্ষেত্রে সেটি জরিমানার অন্তর্ভুক্ত হবেনা।
উক্ত খাবার খাওয়া জায়েজ হবে।

(০৩)
তার এ কথায় তালাক হবেনা।

(০৪)
এতে কোনো তালাক হবেনা, কোনো শর্তযুক্ত তালাকও হবেনা।

(০৫)
তালাকের ওয়াদা,যেমন আমি তালাক তোমাকে তালাক দিবো।

শর্তযুক্ত তালাক, যেমনঃ- কেহ তার স্ত্রীকে বললো, উক্ত কাজ করলে তুমি তালাক।

(০৬)
এতে তালাক হবেনা। 

(০৭)
প্রশ্নের বিবরণ মতে এতে বিবাহে সমস্যা হবেনা।

(০৮)
এগুলোর অপমান হয় এমন কাজ প্রকাশ্যে করা যাবেনা।

(০৯)
এতে কুফর হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...