আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
120 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (30 points)
আসসালামু ওলাইকুম।
১)আমি যদি কোনো ব্যবসায়ে বিনিয়োগ করি তাহলে কি খাত নির্দিষ্ট করতে হবে।যেমন ফল বিক্রেতাকে বিনিয়োগের টাকা দিলে কোনো ফল নির্দিষ্ট করতে হবে কি?

২)আর উপরিউক্ত উপায়ে কোনো ইসলামী ব্যংক গুলোতে বিনিয়োগ করা যাবে কি?

৩)যদি কোনো ইসলামী ব্যাংক বিনিয়োগ করার পর জানতে পারে তাদের এ বছর লস হবে গ্রাহকদের একাউন্টে  টাকা কমে যাবে তখন যদি তারা তাদের স্থায়ী সম্পতি বিক্রি করে গ্রাহকদের একাউন্টে টাকা ৪-৫℅ বাড়ায় তাহলে কি কোনো সমস্যা আছে?

৪)অধিকাংশ কোম্পানি তাদের কর্মচারীদের মূল বেতনের পাশাপাশি টোটাল লাভ/বিক্রির উপর ১℅ কমিশন দিয়ে থাকে সেটি কি জায়েজ?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
খাত নির্দিষ্ট না করলে যদি আপনাদের পরস্পরে কোনো সমস্যা না হয়,উভয়েই যদি সন্তুষ্টি চিত্তে বিষয়টি মেনে নিয়ে ব্যবসা করেন,তাহলে এটি জায়েজ আছে।

(০২)
আল্লাহ তায়ালা বলেন 
يا ايها الذين امنوا لا تاكلوا الربا اضعافا مضاعفه واتقوا الله لعلكم تفلحون 

 ‘হে মুমিনগণ! তোমরা চক্রবৃদ্ধি হারে সুদ খেও না। আল্লাহকে ভয় করো। তাহলে তোমরা সফল হতে পারবে। ’ -সূরা আল ইমরান: ১৩০

হাদীস শরীফে এসেছেঃ
عبد الله بن مسعود عن أبيه عن النبي صلى الله عليه وسلم قال لعن الله آكل الربا وموكله وشاهديه وكاتبه

হযরত আব্দুল্লাহ বিন মাসউদ রাঃ এর পিতা থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন-“যে সুদ খায়, যে সুদ খাওয়ায়, তার সাক্ষী যে হয়, আর দলিল যে লিখে তাদের সকলেরই উপর আল্লাহ তায়ালা অভিশাপ করেছেন। (মুসনাদে আহমাদ, হাদিস নং-৩৮০৯, মুসনাদে আবি ইয়ালা, হাদিস নং-৪৯৮১)

শরীয়তের রুলস পূর্ণ ভাবে যেহেতু কোনো ইসলামী ব্যাংকই মুদারাবা মুরাবাহা করেনা,তাই ইসলামী ব্যংক গুলোতে বিনিয়োগ করা যাবেনা।

বিস্তারিত জানুনঃ- 

(০৩)
হ্যাঁ সমস্যা হবে।
এটি নাজায়েজ পদ্ধতি। 
মুদারাবার নিয়মের খেলাফ।
মুদারাবার ক্ষেত্রে উভয়কেই লসের শরীক হতে হবে।

(০৪)
জায়েজ।
এতে কোনো সমস্যা দেখছিনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...