আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
138 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (48 points)
edited by
১.হাসবেন্ড  যখন নিয়ত ছাড়া অধিকার  এর কথা বলছিল  তখন আমি কিছুই বলছিলাম  না।আমি তালাকের অধিকারের বেপারে তখন কিছুই জানতাম না।।।ত সাভাবিক ভাবে সংসার করি।প্রেগনেন্ট হই।৩মাস আগে তালাকের মাসালা জানার পর থেকে সব সময় তালাকের কথা মাথাই আসে।আপনাদের অনেক বিরক্ত  অ করেছি। এখান থেকে বলেসিল যেহেতু হাসবেন্ড  এর নিয়ত ছিল না সেহেতু সারাজীবন  এর জন্য ১ তালাকের  অধিকার পাবে।জানার পর থেকে ২মাস যাবত শুধু  মনে হই তালাক নিয়া ফেল নিজের ওপর  বইলা ফেলসি।মনে ত সব সমই আসেই।মুখেও হইত বইলা ফেলসি।খাবার খাওয়ার সময় কথা বলার সময় তখন ত মুখ নড়ে।র মনে অই চিন্তা আসে।
এখন যদি তালাক হইয়াও থাকে কই তালাক হইসে তাও বুজতে পারসি না।।।এর মধ্যে  হাসবেন্ড  এর সাথে সহবাস হইসে।এখন পরযন্ত মাথা থেকে এই ওয়াস ওয়াসা  যাচ্ছে না।

২.হাসবেন্ড এসব ওয়াস ওয়াসার  বেপারে বিরক্ত হইয়া বলসে তুমার যা মন চাই কর।এইটা কি অধিকার  দেওয়া বুজাই এমন কথা।।হাসবেন্ড  যা বলে তখন ই তালাক এর কথা মনে আইসা পরে।মুখে বলি কিনা তাও সঠিক বুজি না।এতে কি কিছু হইয়া গেছে

৩.এভাবে মাসালা জানার জন্য  কাওকে জিজ্ঞাস করলে কি তাতে নতুন কইরা তালাক পতিত হই।

৪.এক তালাকের অধিকারি বউ যদি হাসবেন্ড  এর সাথে সাভাবিক সংসার করা অবস্থায় অনেক বার (যেহেতু  ওয়াস ওয়াসার  সমস্যা  আছে)  নিজের উপর তালাক হওয়ার মত কথা বলে তাইলে কি এক এক এক হতে হতে ৩ টাই হইয়া যাবে? নাকি শুধু  একটাই  বহাল থাকবে?

৫.ঊক্ত বিবরন মতে তারা কি সংসার করতে পারবে?

৬.মাসালাই যদি দিমত আসে তখন কি করনিও। ২ দিকেই যদি সংখ্যা  গরিষ্ঠ  মত থাকে তাহলে কি যে কোন  একমত দরে সংসার করলে তারা গুনাহগার হবে?? তারা ত বুজতেসে না কুুনটা সঠিক।এখন কোন  মুফতির মাসালা অনুজায়ি সংসার করলে কে গুনাহগার হবে?

1 Answer

0 votes
by (675,600 points)
edited by
জবাব
بسم الله الرحمن الرحيم 


তালাক শব্দ। এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

শরীয়তের বিধান হলো সন্দেহের ভিত্তিতে কোনো তালাক পতিত হয়না।  

قال العلامۃ الحموی: فحلفہ باطل ای فلا شییٔ علیہ قیل اما الطلاق والعتاق فانہما لا یقعان بالشک۔ (غمز عیون البصائر علی الاشباہ ۱:۱۹۸ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ  
তালাক এবং গোলাম আযাদ,এ দুটি বিষয় সন্দেহের ভিত্তিতে পতিত হয়না।  

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
প্রশ্নে উল্লেখিত ছুরতে উল্লেখ রয়েছেঃ-
""মুখেও হইত বইলা ফেলসি।খাবার খাওয়ার সময় কথা বলার সময় তখন ত মুখ নড়ে""

প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা।
কেননা আপনি মুখে তালাক বলার ব্যাপারে নিশ্চিত নন।
আর নিশ্চিত হলেও নিজের উপর তালাক প্রদানের নিয়তে আপনি উক্ত কথা বলেননি,তাই তালাক হবেনা।

উল্লেখ্য যে আপনার স্বামী যদি স্পষ্ট বাক্যে আপনাকে তালাকের ক্ষমতা দেয়,তবে তার যদি নিয়ত নাও থাকে,তবুও আপনি তালাকের ক্ষমতা পাবেন।
আর স্পষ্ট বাক্য ব্যবহার না করলে এক্ষেত্রে আপনি তালাকের ক্ষমতা পাবেননা।

(০২)
এই বাক্যে তিনি আপনাকে তালাক প্রদানের ক্ষমতা দেয়ার উদ্দেশ্যে না বললে আপনি তালাকের ক্ষমতা পাবেননা।

(০৩)
না,এতে তালাক পতিত হবেনা। 

(০৪)
এতে শুধু এক তালাকই হবে। 

(০৫)
প্রশ্নের বিবরণ মতে এক্ষেত্রে তালাক না হওয়ায় তারা সংসার করতে পারবে।

(০৬)
যেদিকে দলিল আছে,সেদিক অনুসরণ করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...