আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
279 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
আসসালামুয়ালাইকুম

দয়া করে উত্তর  দিবেন।আমি এক জায়গায় একটি  পোস্টে  দেখছিলাম কোন বর যদি তার বউকে  বলে তুমি আমার মায়ের মতন তাহলে তালাক হয়ে যায়।
এখন আমার বর সেদিন মজা করে বলছিল যে তোমার  ভাই আমার ভাই তোমার  মা আমার মা তোমার  বাবা আমার বাবা তাহলে তুমি আমার কি বোন।আমি তখন অকে বলি এসব উল্টো পাল্টা কথা বল কেন তখন বলে রে খালাত বোন মামাতো  বোন  এর সাথেও  বিয়ে হয়।এখন প্রশ্ন  হল এতে কি আমাদের বৈবাহিক  সম্পর্কে  র কিছু হল কিনা।দয়া করে উত্তর দিবেন।আমি খুব চিন্তা  য় আছি।

আর একটি  প্রশ্ন আমার গত এক বছর যাবত কেও মারা গেলে বা কার  অ কোন  কঠিন  দুরারোগ্য  রোগ  হলে খুব ভয় লাগে।শুদু খারাপ চিন্তা  আসে। এটা  কি শয়তান  এর ওয়াস ওয়াসা। আমি এই এক বছর যাবত  আমার রবের পথে চলার চেষ্টা  করছি।এবং  এতে নামাজ পবিত্র  তা সব কিছুই  নিয়ে ওয়াস ওয়াসা তে থাকি।কিন্তু আল্লাহ র রহ মত এ তাও আমি আল্লাহ'র  পথে আছি।এখন আমার শুদু কার রোগ  এর কথা শুনলে ভয় লাগে।আমে জানতে চাই এটাও  কি সয়তান  এর কাজ।তাহলে এ থেকে বের হয়ার উপায় কি

1 Answer

0 votes
by (671,480 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের পরিভাষায় যিহার’বলা হয় নিজের স্ত্রীর কোনো অঙ্গ কে ‘মা’ অথবা ‘স্থায়ীভাবে বিবাহ হারাম’ এমন কোন মহিলার এমন কোনো অঙ্গ যেটা দেখা হারাম,এমন অঙ্গের সমতুল্য বলে আখ্যায়িত করে  (যেমনঃপৃষ্ঠদেশের সমতুল্যবলে আখ্যায়িত করে) তাহাকে আরবীতে ‘যিহার’ বলা হয়।
এতে তার নিয়ত যাই থাকুক না কেনো,
যিহার হয়ে যাবে।
উদাহরণঃ স্বামী স্ত্রীকে বলবে, তুমি আমার নিকট আমার মায়ের পিঠের সমতুল্য। আমার বোন যেমন আমার জন্য হারাম তুমিও তেমনি আমার জন্য হারাম। তোমার শরীরের এক চতুর্থ অংশ আমার জন্য আমার ধাত্রীমায়ের মত হারাম ইত্যাদি। 

আর যদি স্থায়ীভাবে বিবাহ হারাম’ এমন মহিলার কোনো অঙ্গের সাথে তুলনা না করে এই ভাবে বলে যে তুমি আমার তার (মা বা অন্য কেউ) মতো,তাহলে তার নিয়ত দেখতে হবে।
যদি সে  মায়ের মত বলতে মায়ের মত গুণবতী, যত্নশীল বা মায়ের মত ভালবাসে  উদ্দেশ্য নেয়,তাহলে কোনো কিছুই হবেনা।
এক্ষেত্রে যিহার তখনই হবে যখন নিয়ত থাকবে যে মা-বোন যে দিক থেকে হারাম সে দিক থেকে স্ত্রীকে হারাম বানালে।
(নাজমুল ফাতওয়া ৬/৩১৭)
,
আর যিহার করলে কাফফারা আদায় ব্যতীত স্বামীর জন্য স্ত্রীকে স্পর্শ করা বা তার সঙ্গে একত্রে সংসার করা হারাম।

বিস্তারিত  জানুনঃ  

স্ত্রীকে বোন বলে সম্বোধন করা  উচিৎ নয়। হাদিসে রাসূল (সা.) এমনটি করতে নিষেধ করেছেন।

হাদিস শরিফে এসেছে,

عَنْ أَبِي تَمِيمَةَ الْهُجَيْمِيِّ، أَنَّ رَجُلًا قَالَ لِامْرَأَتِهِ: يَا أُخَيَّةُ، فَقَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: أُخْتُكَ هِيَ؟، فَكَرِهَ ذَلِكَ وَنَهَى عَنْهُ

‘আবু তামীমাহ আল হুজাইমী (রা.) সূত্রে বর্ণিত। এক ব্যক্তি তার স্ত্রীকে বললো, হে আমার বোন? রাসূল (সা.) বললেন, সে কি তোমার বোন? তিনি তার এরূপ সম্বোধনকে অপছন্দ করলেন এবং এরূপ করতে নিষেধ করলেন।’ [সুনানে আবু দাউদ, হাদিস: ২২১০]

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
প্রশ্নে উল্লেখিত ছুরতে যিহার হবেনা।  
স্ত্রীকে এভাবে বোন বলে সম্বোধন করা অপছন্দনীয়। 
এহেন বাক্য বলা নিষেধ। 
তবে প্রশ্নে উল্লেখিত ছুরতে আপনাদের বৈবাহিক সম্পর্ক ছিন্ন হয়নি।
আগের মতোই বহাল রয়েছে।    

(০২)
আল্লাহর প্রতি ভয় বাড়াতে হবে।
যিকির, কুরআন তিলাওয়াত বেশি বেশি করতে হবে।
আল্লাহর উপর তাওয়াক্কুল করতে হবে।
নেককার ব্যাক্তিদের সাথে বেশি বেশি উঠাবসা করতে হবে। 
তাহলেই ইনশাআল্লাহ সমাধান মিলবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...