আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)

আসসালামু আলাইকুম,

১। মা এবং ছোট বোনের পর্দা না করে ও নামাজ যদি না পড়ে সেক্ষেত্রে আমার করণীয় কি? 
আমি তাদের অনেক বছর ধরে বুঝানোর পরো কাজ হচ্ছে না, সেটা ভালোভাবেই হোক আর শাসন করে। মৌখিকভাবে অনেক বার শাসন করা হয়েছে।  

এক্ষেত্রে বোনকে কতটুকু শাসন করলে আমি দায় মুক্ত হব? যদি হাল্কা প্রহার করতে হয় সেটার মাত্রা কতটুকু? 

২। আমি যদি তাদের আর এই ব্যাপারে না বলি অথবা শাসন না করি এবং সম্পর্ক হাল্কা করে দেই (মাঝে মাঝে খোঁজ-খবর নেওয়া)। তাদের ভরন-পোষন মা'র চাকুরির টাকা + বাবার পেনশন এর টাকায় চলে যায়। আমি তাদের সাথে দেশে থাকি না।

তাহলে কি আমি গুনাহগার হব?

৩। দাইয়ুস / দায় থেকে আমি মুক্ত থাকার জন্য আমার পক্ষ থেকে সর্বনিম্ন কতটুকু করা উচিত?  (আমি আসলেই খুবি হতাশ তাদের বেপর্দা, বেনামাজ, নন মাহারাম লোকজনের সাথে মেলামেশার কর্মকান্ডে। যেটা সামাজিকভাবেও খুবই অপমানজনক) 

বিঃদ্রঃ আমার বাবা ইন্তেকাল করেছেন কয়েকবছর আগেই। তবে আমার নানা,  মামারা (মায়ের ছোট) বেঁচে আছেন।
আর আমি বড় ছেলে। 

 

যাযাকাল্লাহ

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
দাইয়ুস সে ব্যক্তিকেই বলা হয়, যে তার পরিবার পরিজনকে সঠিক রাস্তায় পরিচালনা করেন না।
অর্থাৎ-
যে ব্যক্তি তার স্ত্রী-সন্তানদের বেপর্দা বেহায়াপনা ও অশ্লীলতার সুযোগ দেয় তাকেও দাইউস বলা হয়। 

রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন যে, “আল্লাহ তিন ব্যক্তির জন্য জান্নাত হারাম করেছেন। মাদকাসক্ত, পিতা-মাতার অবাধ্য এবং দাইউস, যে তার পরিবারের মধ্যে ব্যভিচারকে প্রশ্রয় দেয়”[ মুসনাদে আহমাদ: ২/৬৯ ]

রাসূলুল্লাহ (সাঃ) এরশাদ করেছেন : 
‘দাইউস ব্যক্তি জান্নাতে প্রবেশ করবে না।’ সাহাবায়ে কেরাম (রাঃ) জিজ্ঞেস করলেনঃ হে আল্লাহ্র রাসূল (সাঃ)! দাইউস কে? উত্তরে রাসুলূল্লাহ (সাঃ) বললেন, ‘যে ব্যক্তি তার পরিবারে আল্লাহ্র আদেশ-নিষেধ বাস্তবায়নের ব্যাপারে কোন তৎপরতা অবলম্বন করে না বরং উপেক্ষা করে চলে।’ অন্য বর্ণনায় এসেছে যে, ‘দাইউস হল সে, যে তার পরিবারে বেহায়পনার বাস্তবায়নে সন্তষ্ট ও পরিতুষ্ট।’ (মুসনাদে আহমদ)

কোরআনে আল্লাহ বলেন, 
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا قُوا أَنفُسَكُمْ وَأَهْلِيكُمْ نَارًا وَقُودُهَا النَّاسُ وَالْحِجَارَةُ عَلَيْهَا مَلَائِكَةٌ غِلَاظٌ شِدَادٌ لَّا يَعْصُونَ اللَّهَ مَا أَمَرَهُمْ وَيَفْعَلُونَ مَا يُؤْمَرُونَ
মুমিনগণ, তোমরা নিজেদেরকে এবং তোমাদের পরিবার-পরিজনকে সেই অগ্নি থেকে রক্ষা কর, যার ইন্ধন হবে মানুষ ও প্রস্তর, যাতে নিয়োজিত আছে পাষাণ হৃদয়, কঠোরস্বভাব ফেরেশতাগণ। তারা আল্লাহ তা’আলা যা আদেশ করেন, তা অমান্য করে না এবং যা করতে আদেশ করা হয়, তাই করে।( সূরা আত-তাহরীম: ৬)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
আপনার মা এবং বোনকে পর্দা ও নামায সম্পর্কে বুঝাবেন। পর্দা করার জন্য এবং নামায পড়ানোর জন্য সর্বাত্তক চেষ্টা করবেন। ছোট বোনকে প্রয়োজনে সর্বোচ্ছ ১০ টা পর্যন্ত মধ্যম ধরণের প্রহার করার রুখসত রয়েছে।তবে সে সাবালক হয়ে গেলে আর প্রহার করতে পারবেন না।

(২)
তাদের সাথে দেখাশোনাকে পরিহার করতে পারবেন না।বরং সর্বদাই তাদের দেখভালের দায়িত্ব আঞ্জাম দিবেন।

(৩)
বেশ তাদেরবে নসিহত করতে থাকবেন।সর্বদাই নসিহত করবেন।নরম ভাষায় এবং বুদ্ধি খাটিয়ে, তাহলে আপনার দায়িত্ব আদায় হয়ে যাবে ইনশা'আল্লাহ। আপনি দায়ুস হবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 73 views
...