আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
278 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (3 points)
edited by
আসসালামু আলাইকুম,
আমি গতকাল একটি প্রশ্ন করেছিলাম যার উওর আপনি এইভাবে দিয়েছিলেন।নিম্নরূপেঃ

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যাকে বিয়ে করতে চান, তার মাকে যদি কামভাব সহকারে স্পর্শ করে থাকেন, এবং আপনার লজ্জাস্থান তখন দাড়ায় বা আপনি তার লজ্জস্থানের ভিতরের অংশকে দেখে ফেলেন, তাহলে আপনি কখনো ঐ মেয়েকে বিয়ে করতে পারবেন না। তবে যদি আপনি ঐ মেয়ের মাকে স্পর্শ না করে থাকেন বা তার লজ্জাস্থানের ভিতরের অংশকে না দেখেন, তাহলে আপনি তাকে বিয়ে করতে পারবে।

১/এখন কামভাব সহকারে স্পর্শ বলতে আমি যখন ১৪ বা ১৫ বছরের ছিলাম তখন পুকুরের মধ্যে যাকে বিয়ে করতে চাই তার মায়ের সাথে পানিতে আরও অনেকে ছিল তখন আমি ইচ্ছা করে পানির নিচে উনার শরীরে স্পর্শ করার চেষ্টা করি হয়তোবা স্পর্শ হয়েছিল সেটি পুরোপুরি মনে নেই আর বয়সও পুরোপুরি মনে নেই?

২/আর কামভাব সহকারে লজ্জাস্থান দেখা বলতে,আল্লাহ মাফ করুন আমি কামভাব সহকারে যাকে বিয়ে করতে চাই তার মায়ের কোমরের নিচের অংশ পিছন থেকে কাপড় বিহীন দেখেছি ১ সেকেন্ড সময় হবে। কিন্তুু সহবাসের স্থানকে দেখিনি?

৩/ আল্লাহ মাফ করুন আবার কামভাব সহকারে যাকে বিয়ে করতে চাই তার মায়ের স্তনের নিম্নভাগ হালকাভাবে দেখেছি এবং কাপড় পরিবর্তন অবস্থায় দেখেছি শরীরের কিছু অংশ বা স্তনের কিছু অংশ দেখেছি?

৪/আপনার উওরে লজ্জাস্থানের ভিতরের অংশ বলতে স্তনের দিকের অংশ নাকি কোমরের নিচের অংশ?

৫/অতীতে অনেকবার যাকে বিয়ে করতে চাই তার মায়ের সাথে সহবাস করার দৃশ্য কল্পনা করাতে কি তাকে বিয়ে করা হারাম হবে?
আমার অতীত জীবনের গুনাহের জন্য লজ্জিত এবং অনুতপ্ত আল্লাহ মাফ করুন। আমি যাকে বিয়ে করতে চাই তাকে খুবই গভীরভাবে পছন্দ করি যদিও আল্লাহ চাহেনতো পরিবর্তন হতে পারে। উপরোক্ত বিষয়াদি বিবেচনা করে আমার জন্য তাকে বিবাহ করা হারাম হবে কি না বা বিবাহ করার কোনো উপায় থাকবে কি না???

মাফ করবেন আমার প্রশ্নে বিব্রতবোধ বা কষ্ট পেলে?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হুরমতে মুসাহারাত সাব্যস্ত হবার জন্য কয়েকটি শর্ত রয়েছে।
শর্তগুলো হল,
১–
সরাসরি খালি গায়ে বা এমন কাপড়ের উপর দিয়ে স্পর্শ করে, যা এতটাই পাতলা যে, শরীরের উষ্ণতা অনুভব হয়। যদি এমন মোটা কাপড় পরিধান করে থাকে যে, শরীরের উষ্ণতা অনুভূত না হয়, তাহলে নিষিদ্ধতা সাব্যস্ত হবে না।
فى الدر المختار- أو لمس ) ولو بحائل لا يمنع الحرارة
وقال ابن عبدين– ( قوله : بحائل لا يمنع الحرارة ) أي ولو بحائل إلخ ، فلو كان مانعا لا تثبت الحرمة ، كذا في أكثر الكتب (الفتاوى الشامية، كتاب النكاح، فصل فى المحرمات-3/107-108)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1233

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

(১)
১৩ বৎসরের সময় ছেলে বালেগ হয়ে যায়, তখন যদি আপনি পানিতে ঐ মেয়ের মাকে স্পর্শ করে থাকেন, এবং স্পর্শ করার সময়ে আপনার লিঙ্গ দাড়িয়ে যায়, তাহলে আপনি ঐ মেয়ে আর কখনো বিয়ে করতে পারবেন না।

(২)
লজ্জাস্থান দেখা এর অর্থ হল, প্রস্রাব নির্গত হওয়ার স্থানের ভিতরের অংশ দেখা।

(৩)
স্তনের নিম্নভাগ দেখলে বা সমস্ত দেখলে হুরমত হবে না।

(৪)
প্রস্রাব নির্গত হওয়ার স্থানের ভিতরের অংশ উদ্দেশ্য।

(৫)

কল্পনা দ্বারাও হুরমত হয়না।

যেহেতু আপনি স্পর্শ করেছেন, তাই অন্য কোনো কারণ পাওয়া না গেলেও হুরমত হয়ে যাবে। এখন ঐ মেয়েকে আর বিয়ে করতে পারবেন না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (3 points)
জাযাকাল্লাহু খাইরান 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...