জবাবঃ-
بسم الله الرحمن الرحيم
হাদীস শরীফে এসেছেঃ-
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى، حَدَّثَنَا الْهَيْثَمُ بْنُ خَارِجَةَ، حَدَّثَنَا إِسْمَاعِيلُ بْنُ عَيَّاشٍ، عَنِ ابْنِ جُرَيْجٍ، عَنِ ابْنِ أَبِي مُلَيْكَةَ، عَنْ عَائِشَةَ، قَالَتْ قَالَ رَسُولُ اللَّهِ ـ صلى الله عليه وسلم ـ " مَنْ أَصَابَهُ قَىْءٌ أَوْ رُعَافٌ أَوْ قَلَسٌ أَوْ مَذْىٌ فَلْيَنْصَرِفْ فَلْيَتَوَضَّأْ ثُمَّ لْيَبْنِ عَلَى صَلاَتِهِ وَهُوَ فِي ذَلِكَ لاَ يَتَكَلَّمُ " .
আয়িশাহ্ (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ নামাজ রত অবস্থায় কারো বমি হলে, নাক দিয়ে রক্ত বের হলে, খাদ্য বা পানীয় পেট থেকে মুখে চলে এলে অথবা বীর্যরস নির্গত হলে, সে যেন বাইরে এসে অযু করে, অতঃপর পূর্বোক্ত সালাতের অবশিষ্টাংশ পূর্ণ করে, উক্ত অবস্থায় যদি সে কথা না বলে থাকে।
(সুনানে ইবনে মাজাহ ১২২১)
قَالَ أَبُو عِيسَى وَسَمِعْتُ أَبَا بَكْرٍ مُحَمَّدَ بْنَ أَبَانَ مُسْتَمْلِيَ وَكِيعٍ يَقُولُ سَمِعْتُ عَبْدَ الرَّحْمَنِ بْنَ مَهْدِيٍّ يَقُولُ لَوِ افْتَتَحَ الرَّجُلُ الصَّلاَةَ بِسَبْعِينَ اسْمًا مِنْ أَسْمَاءِ اللَّهِ وَلَمْ يُكَبِّرْ لَمْ يُجْزِهِ وَإِنْ أَحْدَثَ قَبْلَ أَنْ يُسَلِّمَ أَمَرْتُهُ أَنْ يَتَوَضَّأَ ثُمَّ يَرْجِعَ إِلَى مَكَانِهِ فَيُسَلِّمَ إِنَّمَا الأَمْرُ عَلَى وَجْهِهِ .
আবু ঈসা রহঃ বলেন,আবদুর রহমান ইবনু মাহদী বলেছেন, কোন লোক যদি আল্লাহ তা'আলার নিরানব্বই নামের যে কোন সত্তরটি নাম নিয়ে নামায শুরু করে কিন্তু 'আল্লাহু আকবার’ না বলে, তাহলে তার নামায হবে না। আর সালাম ফিরানোর আগ মুহুর্তে যদি কারো ওযু ছুটে যায়, তাহলে আমি তাকে হুকুম করব, সে যেন আবার ওযু করে নিজ স্থানে এসে সালাম ফিরায়। এ হাদীসের জাহির আপাতদৃষ্ট অর্থই গ্রহণযোগ্য হবে।
(আবু দাউদ ২৩৮)
ফাতওয়ার কিতাবে আছেঃ-
إذا سبقہ الحدث بعد ما قعد قدر التشہد في القعدۃ الأخیرۃ، فإن صلا تہ تامۃً فرضاً عندہما، وعند أبي حنیفۃؒ لم تتم صلا تہ فرضاً فیتوضأ ویخرج منہا بفعل مناف لہا۔ (البحر الرائق، ۲۹۵/١)
সারমর্মঃ শেষ বৈঠলে তাশাহুদ পরিমাণ পর্যন্ত বসার পর অযু ভেঙ্গে যায়,তাহলে আবু হানিফা রহঃ এর নিকটে তার নামাজ পূর্ণ হবেনা।
অযু করে এসে অবশিষ্ট নামাজ আদায় করবে।
وإن سبقہ الحدث من غیر عمدہ في ہذہ الحالۃ فکذلک تمت صلاتہ عندہما، وقال أبو حنیفۃ: یتوضأ ویخرج عن الصلاۃ، بفعلہ قصداً لکونہ فرضا قد بقي علیہ من فرائضہما، حتی لو لم یتوضأ ولم یخرج بصنعہ؛ بل عمل عملاً ینافي الصلاۃ من غیر متعلقات الوضوء تبطل صلاتہ لفعلہ فرضا من فرائضہما، وہو الخروج منہا بغیر طہارۃ۔ (حلبي کبیر، ۲۹۱)
সারমর্মঃ ইমাম আবু ইউসুফ রহঃ ইমাম মুহাম্মাদ রহঃ এর নিকটে নামাজ হয়ে যাবে।
আবু হানিফা রহঃ এর নিকটে তার নামাজ পূর্ণ হবেনা।
অযু করে এসে অবশিষ্ট নামাজ আদায় করবে।
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
কাহারো নামাজের শেষ বৈঠকে তাশাহুদ পড়ার পর অযু ওযু ছুটে গেলেও নামাজ হয়ে যাবে।
এটি ইমাম আবু ইউসুফ রহঃ ইমাম মুহাম্মাদ রহঃ সহ আরো কিছু ইমামদের মত।
তবে ইমাম আবু হানিফা রহঃ এর মত হলো,তার নামাজ পূর্ণ হবেনা।
অযু করে এসে অবশিষ্ট নামাজ আদায় করবে।
এর উপরেই ফতোয়া।
দারুল উলুম দেওবন্দ এর 50737 নং ফতোয়াতে উল্লেখ রয়েছে যে তার নামাজ হয়ে যাবে।
তবে যেহেতু সালাম ফিরানো ওয়াজিব।
সুতরাং অযু করে উভয় দিকেই অথবা শুধু এক দিকে সালাম ফিরানো ওয়াজিব।
অন্যথায় নামাজ পুনরায় আদায় করতে হবে।
বিস্তারিত জানুনঃ-
★সুতরাং কাহারো নামাজের শেষ বৈঠকে তাশাহুদ পড়ার পর অযু ওযু ছুটে গেলে সে অযু করে এসে সালাম ফিরাবে।
আর যদি তাশাহুদ পূর্ণ হওয়ার আগেই অযু ভেঙ্গে যায়,সেক্ষেত্রে অযু করে এসে তাশাহুদ পুনরায় পাঠ করতে হবে।