আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
161 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (60 points)
edited by

 কিছু বিষয় নিয়ে হতাশ আপনি সংক্ষেপে জবাব দিয়ে ও যদি সাহায্য করেন বড়ই উপকার হবে। জাজাকাল্লাহ মুফতি সাহেব

১. আমার একটি ঘটনা মনে পরছে একদিন আমি হাটতে হাটতে রাস্তা দিয়ে যাওয়ার সময় কল্পনা করছিলাম আমার বউ কে আমার পরে যদি অন্য কেও বিয়ে করে কেমন হবে, ভাবতে ভাবতে কি জানি একটা কতা বলেছিলাম, হালকা উচ্চারণ হয়েছিলো মনে হচ্ছে,  কথাটা হয়তো এমন ছিলো যে, "তা*ক খেয়ে এসেছো/তা*ক খাইছো/ " এই রকম কথা এজটা পরিষ্কার মনে নাই, তখন ও তালাকের মাসআলা জানতম, তখন কাওকে এটা জিগ্যেস করিনি আমার মনে হয়েছিলো এটা সমস্যা না। তখন মনে মনে এটাও ভেবেছিলাম তা*ক হলে রজু করে নিলাম,এটাও মনে  মনে না মুখে বলেছিলাম মনে নাই। উল্লেখ্য আরো  ২/১ দিন এরম করেছিলাম বলে মনে পরছে (যে তা*ক হলে মনে মনে রজু করলাম)।যে আজ হঠাৎ এই ঘটনাগুলো মনে পরায় টেনশন হচ্ছ সব পরিষ্কার মনে ও নাই কি হয়েছিলো য আবছা মনে আছে বললাম।আমার কি বিবাহে কোনো সমস্যা হবে?

২. কেও যদি তার বউ কে বলে যে, " আমি তোমাকে সুখ দিতে না পারলে তোমার সিদ্ধান্ত তোমার" /এইরকম কথা( শর্ত তালাকের নিয়ত ছিলো না,বউকে এখতিয়ার দিয়েছে বিবেচনায়). তবে সুখ দিতে না পারলে কি অটোমেটিক তালাক হয়ে যাবে?না এই টা বউ এর ইচ্ছে মাফিক হবে?

৩.আমার বিভিন্ন কথোপকথন মনে পরে যা ম্যাসেজে হয়েছিলো, যা কেনায়া কি না, বা ঝগড়ার সময় ছাড়া-ছাড়ি এমন কিনা বা বিভিন্ন কথা যা দ্বারা তা*ক হতে পারে। কিন্তু আমার পরিষ্কার মনে পরে না শুধু সন্দেহ হয়, এগুলো নিয়ে। তাই আপনার পরামর্শে সব ম্যাসেজ ডিলেট দিয়ে দেই। কিন্তু বউ তা দেয় নাই। তাই চাইলেও তা দেখতে পারি না, বউ রে বললেও সে দেখবে না।  কারণ জানে আমার এসবে ওসওয়াসা, এসব বিষয় মাথায় আসলে কি করবো?এসব নিয়ে বউকে এর মোবাইক জোর  করে বা আমার কাছে ম্যাসেজ গুলো থাকলেও সন্দেহ হলে তা খোঁজার প্রয়োজন আছে?শব্দ দিয়া সার্চ করে পুরাতনমম্যাসেজ দেখা কি আবশ্যক না, এগুলো দেখার দরকার নাই ভেবে স্বাভাবিক ভাবে চলবো, মনে সন্দেহ হলে কিছু হয় নাই ভেবে বসে থাকবো একটা পরামর্শ চাই।

৪. হুরমত এর মাসআলা জানার পর থেকে মায়ের হাত ধরতেই ভয় লাগে, শরীর স্পর্শ করলেই একটা কিরকম শিহরণ লাগে আগে জীবনেপ এমন হয় নি, স্বাভাবিক ভাবে মায়ের সাথে চলাফেরা করেছি, বাসে পাশাপাশি বসতেও ভয় হয় হাতে হাতে কিছি দিতেও ভয় হয়, স্পর্শ লাগলেই কিরকম একটা জানি শিহরন লাগে, (মানে কামের কোনো ইচ্ছে না)তাও কিরকম ভয়ে থাকি। একটা পরামর্শ দিবেন কি আমাকে? আমি আমার মায়ের সাথে আগের মতো স্বাভাবিক ভাবে চলতে পারবো? আমার মাকে জরিয়ে ধরা ও হয় না কতো দিন,অনেক কষ্ট লাগে।

৫.আমার এক বন্ধু তার বাসা থেকে লুকিয়ে আমার জন্য খাবার আনে,মাঝেমধ্যে অল্প তরকারি বা বিরিয়ানি। তার মা বাবাকে বলে না, হয়তো ভাবে রাগ করবেন না তারা হয়তো আমাকে পছন্দ করেন না। তাও মাঝেমধ্যে সে দেয় এটা সেটা, তাকে বলি যে তোদের সবার হয়েছে তো?বলে হয়েছে, রান্না অনেক হয়েছে, খেতে আনিজি লাগে, না খেলে করবে ভেবে খাই। সে বলে আমার ঘর আমারো হক আছে। এখন আমি কি তার দেওয়া খাওয়া খাবার খেতে পারবো?জায়েজ?না খেলে সাদকা করতে হবে? তার ও ঘর তার হক আছে এই কথা কি যুক্তি সংগত?

৬. আমার বাবা আজক একজনের হাত দেখে বললেন, ঠিকাছে যাও। মাঝেমধ্যে উনি হাত টাত দেখেন, তিনি ভাবেন আন্তাজে এসব বলা যায়। উনারে না কি কোন মহদ্দিস বলছেন মানুষ ধ্যাণ ধারনা আন্তাজ থেকে কাছাকাছি কিছু হয়তো ধরতে পারে,  হাত দেখে,তবে দেখানো ঠিকনা কারণ ইয়াকিন চলে আসবে ইমানে কমজুরি হবে। উনার এই কাজকাম /ধারনার জন্য করেন কি কুফর হবে?

৭.কোরআনের রেফারেন্স দিয়ে একটা লেখা দেখার পর,কেও যদি ভাবে সত্যিই কি ইরকম লেখা আছে?বা তরজমা ঠিক আচে তো? ভেবে যদি অন্য কোথাও এই টা ঠিক আছে কিনা যাচাই এর জন্য সাচ করে। এটা কি কুফরি?(সাচের আগে এটাও ভাবলো যে এইরকম রেফারেন্স দিয়ে তারা ভুল তথ্য শেয়ারের কথা না)

৮. ১/২/৩ প্রশ্নের জন্য আমার পরিবারের সমস্যা  হবে না তো?

1 Answer

0 votes
by (715,720 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনাকে বলবো দয়াকরে আপনি এই তালাকের ওয়াসওয়াসাকে পরিহার করুন। কিভাবে পরিহার করবেন,সেটা হল, যখনই মনে এরকম ওয়াসওয়াসা আসবে, সাথে সাথেই মনকে বলবেন, আমি যেহেতু ওয়াসওয়াসার রোগী, তাই আমার ব্যাপারে শরীয়তের হুকুমে শীতিলতা রয়েছে।আমি অন্য দশজনের মত নই। কেননা ওয়াসওয়াসা রোগি কাউকে হত্যা করলেও শরীয়তের দৃষ্টিতে কেসাস আসেনা।ওয়াসওয়াসার রোগী সারাদিন কুফরি বাক্য উচ্ছারণ করলেও সে কাফির হয়না।বরং তার ঈমান বহাল থাকে।

যদি ওয়াসওয়াসা থেকে আপনি বের না হন,তাহলে আপনার ভবিষ্যত আপনি নিজেই নষ্ট করবেন।ওয়াসওয়াসা থেকে বের হওয়ার একমাত্র মাধ্যম হল, এই চিন্তাকে পরিহার করে ভিন্ন চিন্তা গ্রহণ করা,লোকদের সাথে হাশিখুশিতে থাকা।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/835

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
প্রশ্নের বিবরণমতে তালাক হবে না।
(২)
কেউ যদি তার বউ কে বলে যে, " আমি তোমাকে সুখ দিতে না পারলে তোমার সিদ্ধান্ত তোমার" /এইরকম কথা( শর্ত তালাকের নিয়ত ছিলো না,বউকে এখতিয়ার দিয়েছে বিবেচনায়). তবে সুখ দিতে না পারলে স্ত্রী শুধুমাত্র তালাকের অধিকার প্রাপ্ত হবে। কিন্ত সরাসরি তালাক হবে না।
(৩) এরকম সন্দেহ দ্বারা তালাক হবে না।
(৪) সতর্ক থাকবেন।
(৫) আপনি খেতে পারবেন।
(৬) উনার আকিদা যদি হয় যে, তিনি গায়েব জানেন, তাহলে উনার এই কাজ কুফরি হবে। নতুবা কুফরি হবে না।
(৭)
কোরআনের রেফারেন্স দিয়ে একটা লেখা দেখার পর,কেও যদি ভাবে সত্যিই কি ইরকম লেখা আছে?বা তরজমা ঠিক আচে তো? ভেবে যদি অন্য কোথাও এই টা ঠিক আছে কিনা? যাচাই এর জন্য সাচ করে। এটা কুফরি না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,720 points)
 সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...