আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
143 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
আসসালামু আলাইকুম
আমি একবার একটা জায়গায় দেখেছিলাম  যে ইসলামে তিন শব্দে নাম রাখা ভালো।
এটা কি ইসলামে আছে? মানে সহীহ?
দুই শব্দে রাখলে কি কোন সমস্যা হবে?
১. জুনাইরা মেহরিশ জারা
২. জারা মেহরিশ
এই দুটা নাম থেকে কোনটা ভালো হবে রাখলে? দুই শব্দে নাকি ৩শব্দের?
আরেকটা প্রশ্ন, মেয়ের বাবার নাম যদি যুক্ত না করি ওর নামের সাথে তাহলে কি গুনাহ হবে? বা নাম নিয়ে ইসলামে কোন সমস্যা আছে কিনা।  উল্লেখ্য ওর বাবার নাম রাখতে গেলে রহমান যুক্ত করতে হবে। তাই রহমান যুক্ত রাখতে চাচ্ছিনা।
by (13 points)
ওয়া 'আলাইকুমুস সালাম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
বিসমিল্লাহ।
ফাতিমা বিনতে মুহাম্মাদ (মুহাম্মাদের কন্যা ফাতিমা), হাসান ইবনে 'আলী ('আলীর পুত্র হাসান) ও হুসাইন ইবনে 'আলী, 'আবদুল্লহ ইবন 'উমার, 'আইশা বিনতে আবূ বকর, আসমা বিনতে আবূ বকর (আল্লাহ্ তাঁদের ওপর সন্তুষ্ট হোন), আবূ হানিফা, আহমাদ ইবনে হাম্বাল, মালিক বিন আনাস, আবূ 'আবদুল্লাহ মুহাম্মাদ ইবনে ইসমা'ঈল আল বুখারী (রহিমাহুমুল্লহ) এনাদের নাম থেকেই বোঝা যায় যে, তিন শব্দ হওয়া লাগবে না। একটা ভালো নাম রেখে সাথে পিতার নাম যোগ করে তিন শব্দ বা আরও লম্বা হয়ে যাবে। পিতার নাম শুধু রহমান হলে তা কোনো সঠিক নাম না। কিন্তু সাথে কিছু থাকলে দুটি ক্ষেত্র আছে। একটি হলো রহমান উপাধী হিসেবে ব্যাবহার করা হয়েছে, যেমন, নিবির রহমান। এটিও কোনো সঠিক নাম না। কারণ রহমান(করুণাময়) আবার নিবির  একজন মানুষের নাম হয় কিভাবে? এক্ষেত্রে মূল নামের সাথে শুধু বিনতে(কন্যা of) নিবির যোগ করুন। অর্থাৎ পুরো নাম হবে জারা বিনতে নিবির। আরেকটি ক্ষেত্র হলো, যদি 'আবদুর রহমান এমন কিছু থাকে। তাহলে, মূল নামের সাথে পুরাটাই যোগ করুন। দুটা/তিনটা নামের চেয়ে শুধু একটা রাখলেই ভালো। তবে চাইলে অন্যগুলাও যুক্ত রাখা যায়। এগুলো সুবিধা অসুবিধার ব্যাপার। মেহরিশ নামটি অর্থবোধক, কিন্তু 'আরবীতে এ-কার এর উচ্চারন নেই। তাই ই-কার ব্যাবহার করুন। ইবরাহীম 'আলাইহিসসালামের স্ত্রীর নাম রাখতে পারেন, সারা (Sara سَارَة )। সারা বিনতে [পিতার নাম]। দেখুন কী উত্তর আসে। আমি আমার comment দিলাম। ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

1 Answer

0 votes
by (676,960 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


ভালো নাম রাখা পিতা-মাতার সর্বপ্রথম দায়িত্ব। আমরা এভাবেও বলতে পারি যে, পিতা-মাতার উপর সন্তানের সর্বপ্রথম হক হচ্ছে, তার জন্য সুন্দর নাম নির্বাচন করা।

আবদুল্লাহ ইবনে আব্বাস রা. ও  আয়েশা রা. থেকে বর্ণিত, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

من حق الولد على الوالد أن يحسن اسمه ويحسن أدبه.

অর্থ : সন্তানের সুন্দর নাম রাখা ও তার উত্তম তারবিয়াতের ব্যবস্থা করা বাবার উপর সন্তানের হক। -মুসনাদে বাযযার (আলবাহরুয যাখখার), হাদীস ৮৫৪০

হযরত আবুদ দারদা রা. বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু  আলাইহি ওয়াসাল্লাম বলেছেন-

إِنّكُمْ تُدْعَوْنَ يَوْمَ الْقِيَامَةِ بِأَسْمَائِكُمْ، وَأَسْمَاءِ آبَائِكُمْ، فَأَحْسِنُوا أَسْمَاءَكُمْ.

কিয়ামতের দিন তোমাদেরকে ডাকা হবে তোমাদের ও তোমাদের বাবার নাম নিয়ে (অর্থাৎ এভাবে ডাকা হবে- অমুকের ছেলে অমুক)। তাই তোমরা নিজেদের জন্য সুন্দর নাম রাখ। -সুনানে আবু দাউদ, হাদীস ৪৯৪৮
,
আরো জানুনঃ 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
(০১)
★জারা শব্দের অর্থঃ-
চূড়া,শীর্ষ,বিজয়িনী যিনি সাফল্য অর্জন করেন।

★জুনাইরা নামের  অর্থ- পথনির্দেশক আলো।

★মেহরিশ শব্দের অর্থঃ
চমৎকার

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
প্রশ্নে উল্লেখিত জুনাইরা মেহরিশ জারা এবং জারা মেহরিশ উভয় নাম রাখা যাবে।
দুই শব্দের নাম রাখাও যাবে,৩ শব্দের নাম রাখাও যাবে।
উভয়টিই ভালো।

(০১)
নিজের নামের সাথে বাবার নাম যুক্ত করা নিষেধ নয়।
তবে এটি ওয়াজিব ফরজ তথা আবশ্যকও নয়।
 আল্লাহ তাআ’লা বলেন,

 ادْعُوهُمْ لِآبَائِهِمْ هُوَ أَقْسَطُ عِندَ اللَّهِ

 ‘তোমরা তাদেরকে তাদের পিতৃপরিচয়ে ডাক। এটাই আল্লাহর কাছে ন্যায়সঙ্গত।’ (সূরা আহযাব ৫)

★সুতরাং নামের সাথে যদি মেয়ের বাবার নাম যদি যুক্ত না করা হয়,তাহলে এতে কোনো গুনাহ হবেনা।
কোনো সমস্যা নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (2 points)
জাযাকাল্লাহ।  মেহরিশ নাম কি ইসলামিক? আরবি অরথ কি আছে?  
by (676,960 points)
এটি শরীয়তের খেলাফ নাম নয়।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...