আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
78 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ উস্তাদ,

(১)আমার বাবা একটা জমির বায়না করেছেন ২ জন পার্টনার সহ।বায়না অর্থাৎ মূল দামের অর্ধেকের কিছুটা কম মূল্য পরিশোধ করা হয়েছে।৩ মাস পর পুরো টাকা দিয়ে দলিল হস্তান্তর করা হবে।কিন্তু আমার বাবা চাচ্ছেন ৩ মাসের আগেই এই জমি অন্য কারো কাছে বিক্রি করে দিবেন,কারণ মূল টাকা দেয়া আমাদের পক্ষে কষ্টকর,আর কিছুটা বেশি দামে বিক্রি করতে পারলে লাভ ও হবে। এটা কি জায়েয? অনেকেই এমন করে জমি বেচে-কিনে থাকেন।

(২)আমার দ্বিতীয় প্রশ্ন হলো,প্রাক্তন শ্বশুর কি মাহরাম?

(৩)আমার তালাক হয়েছে।প্রাপ্ত মোহরের টাকায় কুরবানি ওয়াজিব ছিলো,কিন্তু আমি তা আদায় করতে পারিনি কারণ আমার বাবার উপর কুরাবনি ওয়াজিব হয়নি। এখন হঠাৎ করে কুরবানি করলে গ্রামে মানুষ কি বলবে এসব কারণে বাবা আমাকে এই চিন্তা বাদ দিতে বলেন। দেখা যাচ্ছে যে টাকা আমার হলেও যথেচ্ছা খরচ করার অধিকার আমার নেই। এভাবে ওয়াজিব বাদ দেয়ায় আমার কি গুনাহ হয়েছে? হলে আমি এর প্রতিকার কিভাবে করতে পারি?

1 Answer

0 votes
by (712,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
জ্বী, আপনার বাবা উক্ত ফ্লাটকে বিক্রি করতে পারবেন।যেই টাকা এখনো বিক্রেতাকে পরিশোধ করা হয়নি,সেটা আপনার বাবার যিম্মায় ঋণ হিসেবে থাকবে।
البحرالرائق "
’’ (قوله : صح بيعالعقارقبل قبضه ) أي عند أبي حنيفة وأبي يوسف ، وقال محمد: لايجوز لإطلاق الحديث ، وهو النهي عن بيع ما لم يقبض، وقياسًا على المنقول وعلى الإجارة، ولهما أن ركن البيع صدر من أهله في محله ولا غرر فيه؛ لأن الهلاك في العقارنادر بخلاف المنقول ، والغرر المنهي غرر انفساخ العقد ، والحديث معلول به عملًا بدلائل الجواز.‘‘(16/228)

دارالعلوم بنوری
فتوی نمبر : 144205201465


(২)
জ্বী,প্রাক্তন শ্বশুরও মাহরাম হিসেবে বিবেচিত হবে।

(৩)
আপনি এখন একটা বকরি সদকাহ করে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...