আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
198 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)
edited by
আসসালামু আলাইকুম,

১. আমি আমাজন.কম এ বিভিন্ন ধরণের নোটবুক, ডাইরি ইত্যাদি ডিজাইন করে বিক্রি করি। আমি কোনো প্রাণীর  ছবি ব্যবহার করি না। চেষ্টা করি জীবন নেই এমন কিছু দিয়ে ডিজাইন করতে।

আমার প্রশ্ন হচ্ছে ,বিভিন্ন দিবসকে (যেমন জন্মদিন, বিবাহ বার্ষিকী, ফাদারস ডে, মাদারস ডে ইত্যাদি যে কোনো দিবস) কেন্দ্র করে নোটবুক বা ডাইরি ডিজাইন করে বিক্রি করা কি জায়েজ হবে?

কারণ ইসলামে দিবস পালন করার বিধান নেই বিশেষ করে জন্মদিন, ক্রিসমাস ডে ইত্যাদি বিজাতীয়দের সংস্কৃতি। আমার নোটবুক বা ডাইরি গুলো তারা কিনে এসব দিবসে তাদের প্রিয়জনকে উপহার দেয় বা নিজের জন্য কিনে থাকে। যেহেতু তাদের বিধর্মী কাজে আমার ডাইরি গুলো উপহার হিসেবে ব্যবহার হতে পারে, এক্ষেত্রে কি আমার গুনাহ হবে?
উদাহরণস্বরুপঃ আমি জন্মদিনের শুভেচ্ছা সংবলিত বা ফাদারস ডে এর শুভেচ্ছা সংবলিত একটা ডাইরি ডিজাইন করলাম। সেটা কেউ কিনলো বা কাউকে উপহার দিল। এক্ষেত্রে কি আমার গুনাহ হবে?

২. আমি আরেকটি বিষয় জানতে চাচ্ছি, আমি কালারিং বুক ডিজাইন করি এবং বিক্রি একইভাবে কোনো প্রাণীর ছবি ব্যবহার না করে। এভাবে কালারিং বুক সেল করা কি হারাম হবে?   এবং ম্যান্ডালা কালারিং বুক সেল করা কি জায়েজ হবে??

 ম্যান্ডালা হলো একধরনের আর্ট এটার সাথে বৌদ্ধ ধর্ম এবং হিন্দু ধর্মের সম্পর্ক আছে। আমাদের অনেক মসজিদে এবং ইসলামিক স্থাপত্যেও ম্যান্ডালা ডিজাইন দেখা যায়। কালারিং বুকে যে সকল ম্যান্ডালা ব্যবহার করি সেগুলাতে অন্য ধর্মের কোনো চিহ্ন বা ছবি থাকে না। বিষয়টি আমি সন্দেহের মধ্যে আছি আসলে আমার কাজগুলো কতটুকু হালাল হচ্ছে তা নিয়ে।
ম্যান্ডালা, কালারিং বুক এ বিষয় গুলো বিস্তারিত না বুঝে থাকলে। আপনারা গুগুলে  mandala, mandala coloring book, coloring book,  এই সার্চ টার্ম গুলো সার্চ করে দেখে নিতে পারেন।
আশা করছি আপনাদের কাছে সহযোগিতা পাব। অগ্রিম ধন্যবাদ।

1 Answer

0 votes
by (677,120 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
শরীয়তের বিধান হলো কোন মুসলিমের জন্য কুফরী আচারানুষ্ঠানের প্রতি সন্তুষ্টি প্রকাশ করা কিংবা সহযোগিতা  করা জায়েজ নেই।

কেননা আল্লাহ তাআলা কুফরীর প্রতি সন্তুষ্ট নন।

 তিনি বলেন: “যদি তোমরা কুফরী কর তবে (জেনে রাখ) আল্লাহ্ তোমাদের মুখাপেক্ষী নন। আর তিনি তাঁর বান্দাদের জন্য কুফরী পছন্দ করেন না। এবং যদি তোমরা কৃতজ্ঞ হও; তবে (জেনে রাখ) তিনি তোমাদের জন্য সেটাই পছন্দ করেন।”

[সূরা যুমার, আয়াত: ৭] 

আল্লাহ তাআলা আরও বলেন: “আজ আমি তোমাদের জন্য তোমাদের দ্বীনকে পরিপূর্ণ করলাম এবং তোমাদের উপর আমার নেয়ামত সম্পূর্ণ করলাম, আর তোমাদের জন্য ইসলামকে দ্বীন হিসেবে পছন্দ করলাম।”
[সূরা মায়েদা, আয়াত: ৩]

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عَبْدِ اللهِ، عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، أَنَّهُ قَالَ:: ” الْمَرْءُ مَعَ مَنْ أَحَبَّ

হযরত আব্দুল্লাহ বিন মাসঈদ রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, ব্যক্তি [কিয়ামতের দিন] তার সাতে থাকবে যাকে সে মোহাব্বত করে। {মুসনাদে আহমাদ, হাদীস নং-৩৭১৮, বুখারী, হাদীস নং-৬১৬৮, ৫৮১৬}

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

আরো জানুনঃ 
,
★সুতরাং কেহ যদি "খ্রিস্টানদের বড়দিন,ক্রিসমাস ডে এর নোটবুক বা ডাইরি ডিজাইন তৈরি করে এবং তা টাকার বিনিময়ে বিক্রি করে,তাহলে  গুনাহ হবে এবং অর্জিত অর্থ হারাম হবে।
,
তবে প্রশ্নে উল্লেখিত   "বিশ্ব ভালোবাসা দিবস,জন্মদিন, বিবাহ বার্ষিকী, ফাদারস ডে, মাদারস ডে ইত্যাদি
 উপলক্ষে  কোন ডিজাইন তৈরি করা নাজায়েজ হলেও তার বিনিময় হারাম হওয়া নিয়ে মতবিরোধ রয়েছে। 
অধিকাংশ দের মত হলো  এর বিনিময় জায়েজ নেই।
তাই এ ধরনের ডাইরির ডিজাইনও করা যাবেনা।
,
(০২)
হ্যাঁ,  এভাবে কালারিং বুক সেল করা জায়েজ আছে।  এবং ম্যান্ডালা কালারিং বুক সেল করে ইনকাম জায়েজ আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...