আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
475 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (42 points)
reopened by
আসসালামু আলাইকুম শায়েখ

বেয়াদবি মাফ করবেন... https://ifatwa.info/20217/ নাম্বার প্রশ্নের সাথে আরো কিছু যোগ করছি... কিছু মনে করবেন না

শায়েখ ভিপিএন ব্যবহারে কি এই ক্ষেত্রে গোনাহ হবে..?? আর আমি কি জিমেইলের সাথে ধোকা দিচ্ছি..?? কারন বৈধ ভাই ফোন নাম্বার ছাড়া ২ টার বেশি জিমেইল খোলা যায় না

1 Answer

+1 vote
by (657,800 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
 https://www.ifatwa.info/10384 নং ফাতাওয়ায় আমরা উল্লেখ করেছি যে,
সহীহ বোখারীর প্রথম হাদীস যা হযরত উমর রাযি থেকে বর্ণিত,রাসূলুল্লাহ সাঃ বলেন,
انما الاعمال بالنيات الخ
প্রত্যেক কাজ নিয়তের উপর নির্ভরশীল।নিয়ত ভালো থাকলে সওয়াব পাওয়া যাবে।আর নিয়তে কোনো প্রকার সমস্যা থাকলে সওয়াব পাওয়া যাবে না,এমনকি গোনাহও হতে পারে।

এবং ধোকা দেয়া হারাম।এ প্রসঙ্গে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন,
ﻣﻦ ﻏﺸﻨﺎ ﻓﻠﻴﺲ ﻣﻨﺎ 
"যে ব্যক্তি ধোকা দেয় সে আমাদের দলভুক্ত নয়" (সহীহ মুসলিম-১০১)আরো জানুন-৬৪৭

সুতরাং এই মূলনীতির আলোকে বলা যায় যে,সরকার জনগণ এমনকি সাধারণ অমুসলিমকেও ধোকা দেয়া যাবে না।তবে আত্মরক্ষার জন্য নিজেকে লুকিয়ে রাখার অনুমোদন রয়েছে।

তাই বলা যায় যে,
কাউকে ঠকানো বা ধোঁকা দেয়ার নিয়তে ভিপিএন ব্যবহার কখনো জায়েয হবে না।
বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/2171

তবে নিজের আত্মরক্ষার জন্য,বা কাজের সুবিধার্থে VPN ব্যবহার করা জায়েয হবে।কিন্তু যদি এমন হয় যে,সার্ভের জন্য বা ভিন্ন কোনো কাজের জন্য কয়েকটি দেশকে নির্দিষ্ট করে দেয়া হয়,তাহলে এমতাবস্থায় সংশ্লিষ্ট দেশের বাহিরের কারো জন্য ভিপিএনকে ব্যবহার করে উক্ত সুবিধাদি গ্রহণ করা জায়েয হবে না।
কেহ ব্যবহার করলে এতে গুনাহ হবে।  

(০২)
হ্যাঁ এটি তাদের পক্ষ থেকে অনুমোদিত না হওয়ায় তাদেরকে ধোকা দেওয়া হচ্ছে।
,
বিস্তারিত জানুনঃ    


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
 আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ আমি একজন জিমেল বিক্রেতা আমি ভিপিএন কানেক্ট করে বিভিন্ন দেশ দিয়ে জিমেইল তৈরি করে থাকি আমি ভিপিএন কানেক্ট করে জিমেইল তৈরি করার একটাই উদ্দেশ্য সেইটা হল যদি আমি একটা দেশ থেকে জিমেইল বানায় তাহলে একটানা প্রতি ঘন্টায় সর্বোচ্চ তিনটি জিমেইল তৈরি করা যায় আর যদি বিভিন্ন দেশ দিয়ে জিমেইল তৈরি করি তাহলে একসাথে অনেকগুলো জিমেইল তৈরি করা যায় আবার কিছুক্ষণ পরে যদি সেগুলো দেশ দিয়ে জিমেইল তৈরি করতে চাই হলে আবার জিমেইল  হয় এবং প্রত্যেকটির জিমেইল নাম্বার ছাড়া আর এই জিমেইল গুলো গুগোল অটোমেটিকলি দু চারদিন পরে নষ্ট করে দেয় তাহলে কি এটা আমার না জায়েজ হবে। 
 আমার মনে হয় এখানে হারাম হওয়ার কোন কিছু নেই কারণ পৃথিবীর প্রত্যেকটি দেশেই জিমেইল ক্রিয়েট এর অনুমতি রয়েছে। কোনো দেশে জিমেইল ক্রিয়েট সম্পর্কে নিষেধাজ্ঞা নেই। আর ভিপিএন কানেক্ট করে বিভিন্ন দেশ দিয়ে জিমেইল খোলার একটাই উদ্দেশ্য কারণ এক দেশ থেকে সর্বোচ্চ একটানা তিনটি হয় আর যদি বিভিন্ন দেশ দেওয়া হয় তাহলে একটু বেশি জিমেইল হয় এই কারণে ভিপিএন কানেক্ট করে জিমেইল তৈরি করা হয়। এখানে কাউকে ধোকা দেওয়ার উদ্দেশ্য নেই। তাহলে এখন আপনি কি বলেন এটি কি জায়েজ হবে নাকি নাজায়েজ একটু বুঝিয়ে বলবেন। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...