আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (129 points)
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১,আমি জানতে পেরেছি প্রাণীর চামড়া ব্যবহাত ভেদে ৩ ধরনের।

এর মধ্যে একটি হল যেটা ট্যানিং করার পূর্বে নাজিস থাকে,পরে পিউর হয়। আমার প্রশ্ন হল চামড়া কোম্পানিতে যারা এসব প্রসেস করে এরা কাচা চামড়া নিয়ে বিভিন্ন ভাবে ট্যানিং করে।কিন্তু ট্যানিং করার পূর্বেত তা নাজিস।তাহলে তা কি প্রসেস করার খাতিরে স্পর্শ করা বা সেই জীব হত্যার জন্য তার দেহে হাত দেয়া যাতে রক্ত বা গোশত হাতে লাগতে পারে।এক্ষেত্রে কি গুনাহ হবে?, আর এই চাকুরি করা হারাম?


২, আমার স্ত্রীকে তালাকের নিয়ত ছাড়া বলছিলাম এবং আলোচনা করছিলাম যে আমার সাথে কিসুদিন যোগাযোগ অফ রাখতে। কিন্তু  'Ejnnei bolsi jogajog off rakhte'  এই কথা বলার সময় তালাকের নিয়তে বলে ফেলি। এর পর সে জবাব দেয়
'Apnar icchamotoi hbe

Jotodin can.

Ami ki krtesi kothai achi ei muhurto theke purota amr bepar.'
এখানে সে জান্ত না যে উক্ত কথা তালাকের নিয়তে বলসি।তাই সে জবাবে যা বলসে তাতে সম্ভবত আপাতত কিসুদিন যোগাযোগ অফ রাখতে চাইসি সে হিসেবে বলসে,আবার তালাক নেয়াত অর্থেও বলসে হয়ত।এখন এতে কি তার কি নিয়াত ছিল জানিনা। বিয়ের কি কোনোস সমস্যা হবে? তালাক হবে? না অকে নিয়ত জিজ্ঞাসা করব?


৩,শুকর সাধারণ ভাবে হত্যার ব্যাপারে ইসলাম কি বলে? বিনা কারণে হত্যা কি বৈধ? শুকর কে কষ্ট দিলে কি পাপ হবে? নির্যাতন করা অর্থে কষ্ট।

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
https://www.ifatwa.info/118 নং ফাতাওয়ায় বলেছি যে,
নাজাসতকে ১০টি পদ্ধতিতে পবিত্র করা যায় যথা-
এর মধ্য থেকে এক প্রকার হল,
(৮)দেবাগত,যেমন মানুষ এবং খিনযির ব্যতীত সকল প্রকার প্রাণীর চামড়া কে লবন মাখিয়ে রৌদ্রে রাখলে তা পবিত্র হয়ে যায়,ইত্যাদি।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/118

উম্মুল মু'মিনিন হযরত যয়নব রাযি, চামড়া দেবাগতের তথা ট্যানারির ব্যবসা করতেন।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/524

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার গোনাহ ও হবে না এবং উক্ত চাকুরি হারামও হবে না।

(২)
তালাকের ক্ষেত্রে স্ত্রীর নিয়তের কোনো প্রয়োজনিয়তা নাই।আপনি তালাকের নিয়তে বলছেন, আপাতত কয়েকদিন যোগাযোগ অফ রাখতে, এদ্বারা তালাক হবে না।তবে যদি স্থায়ীভাবে যোগাযোগ বন্ধ রাখার কথা বলতেন, তাহলে তখন নিয়তের কারণে তালাক হয়ে যেতো।

(৩)
শুকর ও আল্লাহর প্রাণী। সুতরাং শুকরকেও কষ্ট দেয়া যাবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...