আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (13 points)
আসসালামু আলাইকুম ওয়ারাহ মাতুল্লাহ
দুটি প্রশ্ন!
১।আমার আম্মুর দুই ভাই, আমার দুই মামা, দুজনই দেশের বাইরে স্যাটেল, এদেশে আসেন না, তবে আমাদেরকে সবসময় সাহায্য করেন, তাদের আমেরিকায় উপার্জিত টাকা কি হালাল হবে আমাদের জন্য ??
২।আমার নানুর সম্পত্তি আমার মামাদের নামে রেকর্ড করা আছে, কিন্তু আমার নানু সেই সম্পত্তি আমার বড় মামা কিংবা ছোট মামা দিয়ে যান নি! এখন সেখানে আমার আম্মু সহ মামারা  সমানভাবে সম্পত্তি পাওয়ার কথা! কিন্তু মামারা সেই সম্পত্তিগুলোর রেকর্ড ভেংগে দিচ্ছে না এবং এতে করে আমার আম্মু সেই সম্পত্তি পাচ্ছে না!
কিন্তু এর পাশাপাশি এত বছর ধরে উনার অনেক টাকা লেনদেন হয় আমার আম্মুর সাথে! তো এর মাঝে প্রায় ৬ লক্ষ টাকা ফেরত নেয়ার কথা উনি ভুলেই গেছে, কিন্তু উনাকে প্রায় ১৫ লক্ষ টাকা আমার আম্মু ফেরত দিয়েছে, যা উনার পাওনা উনি নিজে চেয়ে নিয়েছেন!

আমার বড় মামা এইবার বিদেশ থেকে এসে আমার আম্মুকে স্রেফ নানু বাড়ির একটা বিল্ডিং এর অর্ধেক দিয়েছে যেটা উনার নিজের করা বাড়ি, কিন্তু বাড়ির আশে পাশে অনেক জায়গা কিংবা আরো জায়গা ছিলো যা তিনি আমার আম্মুকে দিয়ে যান নি, বাড়ির অর্ধেক আমার আম্মু নিতে চায়নি, কারণ তা প্রায় ৪০ বছর পুরোনো! তো এই বাড়ি দিয়ে তিনি আমার আম্মুকে তার পাওনা সম্পত্তি দিয়ে যান নি (যার পরিমান প্রায় ১৪ থেকে ১৫ লক্ষ টাকা) আর বাড়ির অর্ধেকের কোনো দরকার আমাদের নেই, কারণ আমাদের নিজস্ব বাড়ি আছে!
এখন আমার আম্মু উনাকে বিদেশে যাওয়ার আগে এবং এখনো আমার বড় মামাকে প্রায় বলছে যে, আপনার অনেক টাকা আমার কাছে এদিক সেদিক হয়েছে আপনি আমাকে ক্ষমা করে দিয়েন, অনেক টাকা রয়েও গিয়েছে আমাদের মাফ করে দিয়েন, উনিও বলেছে সমস্যা নেই, তুইও আমাকে মাফ করে দিস! আর প্রায় ১২/১৪ বছর এখনো আমার বড় মামার সব কাজ আমার আম্মু এখানো করে দেয়, ম্যানেজ করে দেয়, নানা বাড়িটির দেখভাল করে যেটা বড় মামা নিজের নামে রেকর্ড করে রেখেছে!
মূল বিষয় হলো আমার আম্মু ১৫ লক্ষ টাকার সম্পদ পাওনা, কিন্তু মামা সেটা দিচ্ছে না এবং দিবে না, এখন আমার আম্মু কি মামার সেই ভুলে যাওয়া ৬ লক্ষ টাকা নিজের কাছে রেখে দিলে তা হারাম হবে!?
আর হালাল যদি হতে হয় তাহলে আমাদের করনীয় কি!?
খুবই দরকারী প্রশ্ন! তাছাড়া উনি ওই টাকা থেকে প্রায় লক্ষাধিক টাকা সাদকা করে দিয়েছেন মামা অসুস্থ হওয়ার পর!

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
তারা যদি আমেরিকাতে হালাল তরিকায় উপার্জন করেন, এবং হালাল মাল থেকে আপনাদেরকে দেন,তাহলে তো আপনাদের জন্য জায়েয। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1900

(২)
অন্যর মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত কারো জন্য হালাল হয় না।বিদায় এসব পরিত্যাজ্য।
কেননা আল্লাহ তা'আলা বলেনঃ
ﻳَﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟَّﺬِﻳﻦَ ﺁﻣَﻨُﻮﺍْ ﻻَ ﺗَﺄْﻛُﻠُﻮﺍْ ﺃَﻣْﻮَﺍﻟَﻜُﻢْ ﺑَﻴْﻨَﻜُﻢْ ﺑِﺎﻟْﺒَﺎﻃِﻞِ ﺇِﻻَّ ﺃَﻥ ﺗَﻜُﻮﻥَ ﺗِﺠَﺎﺭَﺓً ﻋَﻦ ﺗَﺮَﺍﺽٍ ﻣِّﻨﻜُﻢْ ﻭَﻻَ ﺗَﻘْﺘُﻠُﻮﺍْ ﺃَﻧﻔُﺴَﻜُﻢْ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻜُﻢْ ﺭَﺣِﻴﻤًﺎ
তরজমাঃ-হে ঈমানদারগণ! তোমরা একে অপরের সম্পদ অন্যায়ভাবে গ্রাস করো না। কেবলমাত্র তোমাদের পরস্পরের সম্মতিক্রমে যে ব্যবসা করা হয় তা বৈধ। আর তোমরা নিজেদের কাউকে হত্যা করো না। নিঃসন্দেহে আল্লাহ তা’আলা তোমাদের প্রতি দয়ালু। (সূরা নিসা(২৯)

এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/1382

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার মামাদের উপর ওয়াজিব যে,তাদের বাবার সম্পত্তিকে ভাই বোনের মধ্যে শরীয়তের ফয়সালা অনুযায়ী বন্টন করে দেয়া। তারা যদি বন্টন করে না দেয়, এবং আপনার মায়ের কাছে তাদের বা তাদের কোনো একজনের কিছু টাকা থাকে,যা তারা ভুলে গেছেন, তাহলে উক্ত টাকা আপনার মায়ের জন্য ব্যবহার করা জায়েয হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...