বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
বিয়ে শুদ্ধ হওয়ার জন্য ইজাব কবুল ফরয বা রুকুন পর্যায়ের বিষয়।অর্থাৎ কোনো একটি পাওয়া না গেলে বিয়েই হবে না।দুইজন পুরুষ বা একজন পুরুষ ও দুইজন মহিলা সাক্ষী উপস্থিত থাকা শর্ত।এবং মহর উল্লেখ করা জরুরী।যদি উল্লেখ না করা হয়,তাহলে মহিলা মহরে মিছিল তথা তার বোন বা তার সমপর্যায়ের কেউ একজনের সমপরিমাণ মহর পাবে।
বিয়েতে দু'জন পুরুষ সাক্ষী অথবা একজন পুরুষ ও দুইজন মহিলা সাক্ষী থাকতে হবে,নতুবা বিয়েই হবে না।পুরুষ ব্যতীত শুধামাত্র মহিলাদের সাক্ষ্য দ্বারা বিয়ে সংগঠিত হবে না।হিজড়া সাক্ষী হিসেবে থাকতে পারবে।তবে তারা মহিলাদের মত দু'জন একজন পুরুষের সমকক্ষ হবে।
আল্লাহ-ই ভালো জানেন।
لما في الفتاوى الهندية -ج:١،ص:٢٦٧(نسخة شاملة)
كَذَا فِي الْخُلَاصَةِ وَيُشْتَرَطُ الْعَدَدُ فَلَا يَنْعَقِدُ النِّكَاحُ بِشَاهِدٍ وَاحِدٍ هَكَذَا فِي الْبَدَائِعِ وَلَا يُشْتَرَطُ وَصْفُ الذُّكُورَةِ حَتَّى يَنْعَقِدُ بِحُضُورِ رَجُلٍ وَامْرَأَتَيْنِ، كَذَا فِي الْهِدَايَةِ وَلَا يَنْعَقِدُ بِشَهَادَةِ الْمَرْأَتَيْنِ بِغَيْرِ رَجُلٍ وَكَذَا الْخُنْثَيَيْنِ إذَا لَمْ يَكُنْ مَعَهُمَا رَجُلٌ هَكَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ.
সু-প্রিয় পাঠকবর্গ ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
উপরোক্ত বিষয়দি বিয়ে শুদ্ধ হওয়ার জন্য জরুরী।অজু অবস্থায় থাকা বিয়ের ফরয, ওয়াজিব, সুন্নত বিধান সমূহের মধ্য থেকে নেই। সুতরাং বিয়ের সময় পাত্র পাত্রীর অজু না থাকলেও বিয়ে হবে।
হ্যা দুনিয়া আখিরাতের জন্য একটি পবিত্রতম রিস্তা জুড়ার সময়ে অজু করে নিজে পবিত্র হওয়া অবশ্যই উত্তম আ'মল।