আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (11 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ
আমি কালকে স্বপ্ন দেখি সব দিকে ফিতনা অনেক বেড়ে গেছে।দাজ্জাল আগমনের আগে যে ফিতনা হবে তা সব আস্তে আস্তে প্রকাশ পাচ্ছে।আমি হযরত খাদিজা(রা) এর সাথে ছিলাম।রাসুল (সা) এইসব ফিতনার বিরুদ্ধে কাজ করতেছিলেন।আমি ওনাকে টুকিটাকি সাহায্য করছি বিভিন্ন খবর এনে দিচ্ছি।খাদিজা (রা)সাথেই থাকি।একসময় ওনার মৃত্যুর সময় কাছে চলে আসে।সবাই ওনাকে দেখতে আসেন।ওই সময় আমার মোবাইলে কল আসে কোন একটা কোর্সের কথা বলছিলেন আমি তখন কান্না করে করে বলি রাসুলের স্ত্রী মারা যাচ্ছেন আমি আপনার সাথে পরে কথা বলব।এরপর আমি খাদেজা (রা)কাছে এসে ওনাকে বলি ওনার হাতে চুমু খেতে পারব কিনা ওনি হাত বাড়িয়ে দেয় আমি তাতে চুমু খাই এরপর ওনি আমাকে জড়িয়ে ধরেন।ওনাকে স্বপ্নে আর দেখি নি এতটুকুই।এরপর একজন টাকলা লোক সব মানুষদের কোথায় জানি পাঠিয়ে দিয়েছে আর বলতেছে এখন সব রাজত্ব আমার।আমি কোনোরকমে ঐ জায়গায় যাওয়া থেকে বেঁচে যাই।স্বপ্নের মধ্যে আমার চোখ লেগে আসে তারপর জেগে দেখি টাকলা লোকটি সব মসজিদ ধ্বংস করে দিয়েছে।এরপর আমি রাসুল (সা) এর কাছে যাই। খাদিজা (রা)কে যে ঘরে দেখেছিলাম ওনিও সেই ঘরে বসে ছিলেন।ওনার কোলে একটা ছোট মেয়ে শিশু ছিল।ওনি তখন ভাত খাচ্ছিলেন অর্ধেক খেয়ে বাকি অর্ধেক বিড়ালকে দিয়ে দেন।আমি ওনার থেকে ছোট শিশুকে আমার কোলে নি এবং বলি টাকলা লোকটা সব মসজিদ ভেঙ্গে ফেলেছে।ওনি বলেন হ্যাঁ আমাদের এইগুলো নির্মাণ করতে হবে আবার।ওনি একটু জোড়ে কথা বলতেছিলেন আমি ওনাকে বলি আস্তে নয়ত ওই লোকটি সব শোনে ফেলবে।এরপর আমার ঘুম ভেঙ্গে যায়।তখন রাত ৩.৪০ ছিল।জেগে উঠার পর আমি ওনার চেহারা আর মনে করতে পারিনি।

১)এই স্বপ্নের ব্যাখ্যা কি হতে পারে?
২)আমি কি সত্যি রাসুলুল্লাহ (সা)কে দেখেছি।স্বপ্নে আমি ওনাকে রাসুলুল্লাহ (সা) বলে ডেকেছিলাম
৩)এই স্বপ্নের কথা কাউকে বলা যাবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ عَبْدِ اللَّهِ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " مَنْ رَآنِي فِي الْمَنَامِ فَقَدْ رَآنِي فَإِنَّ الشَّيْطَانَ لاَ يَتَمَثَّلُ بِي "

আবদুল্লাহ (রাঃ) হতে বর্ণিত আছে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ  যে ব্যক্তি স্বপ্লের মধ্যে আমাকে দেখতে পেয়েছে সে আমাকেই দেখতে পেয়েছে। কেননা, শাইতান আমার রূপ (সাদৃশ্য) ধারণ করতে পারে না।

সহীহ, তিরমিজি ২২৭৬. ইবনু মা-জাহ (৩৯০০)।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
আপনার স্বপ্ন খুবই মুবারক স্বপ্ন। রাসূল সাঃ কে দেখেছেন মানে আপনার আমল সুন্দর। আপনি আরো বেশি বেশি সুন্নতের পাবন্দ হতে চেষ্টা করুন। বেশি বেশি দরূদ শরীফ পাঠ করুন। আল্লাহ তাআলা আপনাকে রাসূল সাঃ এর একজন সাচ্চা উম্মত ও প্রিয়ভাজনদের কাতারে শামিল করেই ইনশাআল্লাহ হাশর করাবেন।

বেশি বেশি দরূদ পাঠ এবং সুন্নতের পাবন্দি রক্ষা করতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যান। কোন সুন্নতের প্রতি যেন অবহেলা না হয়। আল্লাহ তাআলা আপনার মঙ্গল করুন।

আরো জানুনঃ- 

তবে নিজের ভাবনা থেকেও অনেক কিছু আপন স্বপ্নে দেখেছেন।

(০২)
হ্যাঁ, আপনি সত্যি রাসুলুল্লাহ (সাঃ) কে দেখেছেন।

(০৩)
এই স্বপ্নের কথা কাউকে বলা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...