আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
94 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (22 points)
আচ্ছালামু আলাইকুম। ২টা স্বপ্নের ব্যাখ্যা জানতে চাচ্ছি। সেটা হলো

১. আমি দেখি, আমার বাড়ির পিছনে, আকাশে অনেক মেঘ জমেছে। আর আকাশে অনেকগুলে ঘূর্ণিঝড় সৃষ্টি হচ্ছে। শেষে সবগুলো ঘূর্ণিঝড় মিলে একটা বড় আর কালো ঘূর্ণিঝড়ে পরিণত হয়, যা সোজা আমার বাড়ির দিকে আসতে থাকে। আমি সবাইকে ডাকছিলাম, যাতে সবাইকে এমন রুমে রাখি, যেখানে গাছ ভেঙ্গে পরবে না। অবশেষে সবাইকে তেমন রুমে রাখছি। বাড়ির পিছনে প্রবেশের দরজার নিচে দেখি কালো ধোয়া, অর্থাৎ ঘূর্ণিঝড়টা বাড়ির কাছেই চলে আসছে। আমরা সবাই দুআ করছিলাম। একটু পর বুঝতে পারি, ঘূর্ণিঝড়টা এগোচ্ছে না। এরপর আকাশ পরিষ্কার হয়ে যায়, ঘূর্ণিঝড়ও চলে যায়।

আরেকটা হলো, আমি, আম্মু আর বোন মিলে বাড়ির পিছনে প্রাকৃতিক দৃশ্য দেখছিলাম। আমি তাদের থেকে একটু দূরে ছিলাম। আমি দেখি বস্তার মত একটা জিনিসে একটা সাপ আছে, যেটা বের হতে চাচ্ছে। আমি আম্মু আর বোনকে চলে আসতে বলছিলাম, যেন সাপটা বের হয়ে কামড় না দেয়। এরপর উনারা আসছেন কিনা সেটা স্মরণে নেই।

1 Answer

0 votes
by (709,320 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
خير لنا و شر علي أعدائنا والحمدلله رب العالمين
(ভালো আমাদের জন্য,খারাপ আমাদের শত্রুদের জন্য,সমস্ত প্রশংসা আল্লাহ তা'আলার।)
(১)
যেহেতু ঝড় আসেনি, তাই কোনো সমস্যা হবে না। তবে কিছু সদকাহ করে নিবেন।

(২)
ইবনে সিরিন রাহ বলেন,
فإن رأى حية تمشي خلفه فإنّ عدوه يريد أن يمكر به فإن مشت بين يديه أو دارت حوله فإنّهم أعداء يخالطونه
যদি কেউ স্বপ্নে সাপ দেখে যে,তার পিছু পিছু ছুটছে,তাহলে এর অর্থ হল,ঐ ব্যক্তির শত্রুরা তার সাথে শত্রুতা করা জন্য চেষ্টা করতেছে।আর যদি কেউ দেখে যে তার হাতের সামনে বা তার আশপাশে সাপ ঘুর ঘুর করতেছে,তাহলে এর অর্থ হলো,ঐ ব্যক্তির শুত্রুরা তার পাশেই রয়েছে ঘনিষ্টজনদের মধ্যে। (তাফসিরুল আহলাম-ইবনে সিরান-২/৪)

সু-প্রিয় পাঠকবর্গ! ও প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু সাপ আপনাদেরকে কামড় দিতে পারেনি, তাই শত্রুরা এখন পর্যন্ত আপনার কোনো ক্ষতি করতে পারেনি।তবে আপনার অসংখ্য শত্রু রয়েছে,সেটা প্রায় নিশ্চিত।

সুতরাং আপনার প্রতি নসিহা হল,আপনি ফরয ওয়াজিব বিধানকে গুরুত্বসহকারে পালন করবেন।সামর্থ্যানুযায়ী গরীব-মিসকিনকে কিছু দান করবেন।
আর নিম্নোক্ত দুআ পড়বেন।
আল্লাহুম্মা ইন্না নাজআলুকা ফি নুহুরিহিম,ওয়া নাউযুবিকা মিন শুরুরিহিম।

আপনি সর্বদা সতর্ক অবস্থায় থাকবেন। এবং সামর্থ্যানুযায়ী সদকাহ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...