আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in পবিত্রতা (Purity) by (16 points)
প্রায়ই এমন হয়।প্রসাব করার পর পবিত্রতা অর্জন করে নামাজ পড়ি।এরপর দেখা যে লজ্জাস্থানের মুখের কাছে প্রসবের ফোঁটা এসে আছে।কিন্তু তা বের হয় নি।তবে দেখা যাচ্ছে ফাঁক দিয়ে যে মুখের গোড়ায় আছে।কিন্তু বাহিরে আসে নাই

এতে কি অজু ভঙ্গ হবে?নামাজ কি আবার পড়তে হবে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

মৌলিকভাবে অযু ভঙ্গের কারণ ৭টি।

১. পেশাব-পায়খানার রাস্তা দিয়ে কোনো কিছু বের হওয়া। যেমন বায়ু, পেশাব পায়খানা, মযি, মনি, পোকা ইত্যাদি। (হেদায়া-১/৭)

 

আব্দুল্লাহ ইবন আব্বাস রাযি. থেকে বর্ণিতনিশ্চয় রাসুলুল্লাহ বলেছেন,

إِنَّمَا الْوُضُوءُ مِمَّا خَرَجَ ، وَلَيْسَ مِمَّا دَخَلَ

শরীর থেকে যা কিছু বের হয় এ কারণে অযু ভেঙ্গে যায়, প্রবেশের দ্বারা ভঙ্গ হয় না। (সুনানে কুবরা লিলবায়হাকী ৫৬৮)

 

২. অযু ভেঙ্গে যাওয়ার কারণসমূহ বিস্তারিত  জানুনঃ

https://ifatwa.info/8942/

 

ثم المراد بالخروج من السبلين مجرد الظهور

وفى رد المحتار: فلو نزل البول إلى قصبة الذكر لا ينقض لعدم ظهوره، بخلاف القلفة، فإنه بنزوله إليها ينقض الوضوء (الدر المختار مع رد المحتار-1/262، بدائع الصنائع-1/121)

 

ولو نزل البول إلى قصبة الذكر لا ينقض، لأنه من الباطن ولو خرج إلى القلفة أو إلى اسكنى المرأة ينقض، لأنه من الظاهر (الفتاوى التاتارخانية-1/241، رقم-185)

মর্মার্থ: লিঙ্গের ভিতরে প্রস্রাব থাকলে অযু ভাঙ্গবে না। কিন্তু লিঙ্গের একেবারে অগ্রভাগে চলে আসলে অযু ভেঙ্গে যাবে।

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

 

প্রশ্নোক্ত ক্ষেত্রে যদি একেবারে লজ্জাস্থানের মুখের কাছে চলে আসে যে, স্বাভাবিক ভাবে দেখা যায় তাহলে অযু ভেঙ্গে যাবে, অন্যথায় অযু ভাঙ্গবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...