আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (39 points)
আমাদের বাসায় পোষা বিড়াল আছে ৩টা।
(দুটা বিড়াল, রুমের বাইরেও যায়) আম্মু যখন নামাজ পরে, বিড়ালগুলা তখন আম্মুর নামাজের ওখানে আসে। নামাজে তিলাওয়াত, সিজদাহ ; বিড়ালগুলার মতি গতি দেখে মনে হয় এরা এসব পছন্দ করে না। খামচি দিতে ধরে। এমন টাইপের এটিপিক্যাল ব্যবহার করে। মানে বুঝা যায়, রুকু দিস কেন! সিজদাহ দিস কেন? তসবিহ পড়িস কেন?! এমন......হাতে হাচড় দিতে চায় বা পায়ে!
আমার ছোট বোন নামাজ পরে যখন, তখন কেউ কিচ্ছু করে না! আম্মু নামাজ পড়তে বসলেই হয়েছে!! সবগুলো কোথা থেকে যেন এসে হাজির আর এমন সব অদ্ভুত ব্যবহার করে।

এদের মাঝে কি কোনো খারাপ জ্বীন প্রভাব ফেলেছে বা ভয়ের কোনো কিছু আছে কি হজরত?

1 Answer

0 votes
by (679,480 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


হাদীস শরীফে এসেছেঃ- 
জাবির রা. হতে বর্ণিত।

عَنْ جَابِرٍ – رَضِيَ اللَّهُ عَنْهُ – قَالَ : قَالَ رَسُولُ اللَّهِ – صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ : إِذَا كَانَ جِنْحُ اللَّيْلِ أَوْ أَمْسَيْتُمْ فَكُفُّوا صِبْيَانَكُمْ ، فَإِنَّ الشَّيْطَانَ يَنْتَشِرُ حِينَئِذٍ ، فَإِذَا ذَهَبَ سَاعَةً مِنَ اللَّيْلِ فَخَلَّوهُمْ وَأَغْلِقُوا الْأَبْوَابَ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ ، فَإِنَّ الشَّيْطَانَ لَا يَفْتَحُ بَابًا مُغْلَقًا ، وَأَوْكُوا قِرَبَكُمْ وَاذْكُرُوا اسْمَ اللَّهِ ، وَخَمِّرُوا آنِيَتَكُمْ ، وَاذْكُرُوا اسْمَ اللَّهِ ، وَلَوْ أَنْ تَعْرِضُوا عَلَيْهِ شَيْئًا ، وَأَطْفِئُوا مَصَابِيحَكُمْ . مُتَّفَقٌ عَلَيْهِ

তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন: যখন রাতের আঁধার নেমে আসে অথবা বলেছেন:যখন সন্ধ্যা হয়, তখন তোমাদের শিশুদেরকে (বাইরে যাওয়া থেকে) আটকে রাখো। কেননা সে সময় শয়তান ছড়িয়ে পড়ে। তবে রাতের কিছু সময় অতিক্রান্ত হয়ে গেলে তাদেরকে ছেড়ে দাও এবং বিসমিল্লাহ বলে ঘরের দরজাসমূহ বন্ধ করো। কারণ শয়তান বদ্ধদ্বার খুলতে পারে না। আর বিসমিল্লাহ পড়ে তোমাদের মশকগুলো (চামড়ার তৈরি পানির পাত্র বিশেষ) এর মুখ বন্ধ করো এবং বিসমিল্লাহ বলে তোমাদের পাত্রগুলোও ঢেকে রাখো। (ঢাকার কিছু না পেলে) কোন কিছু আড়াআড়িভাবে হলেও পাত্রের উপর রেখে দাও। (আর ঘুমানোর সময়) বাতিগুলো নিভিয়ে দাও।” (বুখারী ও মুসলিম)

হযরত জাবের রাযি থেকে বর্ণিত
ﻋﻦ ﺟﺎﺑﺮ - ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻪ - ﻗﺎﻝ : ﺳﻤﻌﺖ ﺍﻟﻨﺒﻲ - ﺻﻠﻰ ﺍﻟﻠﻪ ﻋﻠﻴﻪ ﻭﺳﻠﻢ - ﻳﻘﻮﻝ : " ﺇﺫﺍ ﺳﻤﻌﺘﻢ ﻧﺒﺎﺡ ﺍﻟﻜﻼﺏ ﻭﻧﻬﻴﻖ ﺍﻟﺤﻤﻴﺮ ﻣﻦ ﺍﻟﻠﻴﻞ ﻓﺘﻌﻮﺫﻭﺍ ﺑﺎﻟﻠﻪ ﻣﻦ ﺍﻟﺸﻴﻄﺎﻥ ﺍﻟﺮﺟﻴﻢ ; ﻓﺈﻧﻬﻦ ﻳﺮﻳﻦ ﻣﺎ ﻻ ﺗﺮﻭﻥ 

তিনি বলেন-আমি নবিজী সাঃ কে বলতে শুনেছি,তিনি বলেনঃযখন তোমরা কুকুরের ঘেউ ঘেউ এবং গাধার হ্রেষা ধ্বনি রাত্রে শুনবে,তখন তোমরা অভিশপ্ত শয়তান থেকে আল্লাহ থেকে পানাহ চাইবে।কেননা সে এমন কিছু দেখতে পারে যা তোমরা পারনা।(মিরকাত শরহে মিশকাত-৪৩০২)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে কোনো খারাপ জ্বীন প্রভাব ফেলেছে বা ভয়ের কোনো কিছু আছে বলে মনে হয়না।
,
তবে এক্ষেত্রে একনিষ্ঠতার সহিত নামাজ হওয়ার লক্ষ্যেে পরামর্শ থাকবে, ঐ বিড়াল গুলি যেনো বাড়িতে আসতে না পারে,তার জন্য যথাযথ ব্যবস্থা নিতে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...