আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)
reopened by
আমি ফোনে অনেক সময় নষ্ট করি। কোনোভাবেই নিয়ন্ত্রণ করতে পারি না নিজেকে। পড়াশোনা ইবাদাত কোনোকিছু ঠিকমতো মনোযোগ দিয়ে করতে পারী না। আব্বু আম্মু ভাবে আমি অনেক পড়তেছি। কিন্তু কিচ্ছু না।এটার জন্য আল্লাহর কসম‌ও দিয়েছিলাম যে ইসলামিক বিষয় আর পড়াশোনা ছাড়া অন্য ভিডিও দেখবো না। কিন্তু দেখে ফেলেছি।আমার কি কাফফারা দিতে হবে?

আমার সময় নষ্টের জন্য আমি কিছুই করতে পারতেছি না।আমার কি গুনাহ হচ্ছে?আমি কীভাবে এই ফোন এডিকশন আর সময় নষ্ট থেকে বের হতে পারি?আমার এখন করণীয়? এখানে হয়তো ফতোয়া দেওয়ার মতো কিছু নাই ‌। কিন্তু আমি এখন অসহায়।দুআ করেছি,ফোন লুকিয়ে রেখেছি। কিন্তু তারপর‌ও পারছি না নিজেকে নিয়ন্ত্রণ করতে।প্লিজ আমাকে পরামর্শ দিবেন।আমি কিচ্ছু করতে পারতেছি না।সামনে আমার এইচএসসি পরীক্ষা

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://ifatwa.info/9968/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ

নিয়মিত নামায আদায় করতে হবে এবং আল্লাহর কাছে মুনাজাত করে, তাঁকে স্মরণ করে, তাঁর কিতাব তেলাওয়াত করে স্বাদ অনুভব করতে হবে।

আল্লাহ্ তাআলা বলেন,

اتْلُ مَا أُوحِيَ إِلَيْكَ مِنَ الْكِتَابِ وَأَقِمِ الصَّلَاةَ إِنَّ الصَّلَاةَ تَنْهَى عَنِ الْفَحْشَاء وَالْمُنكَرِ وَلَذِكْرُ اللَّهِ أَكْبَرُ وَاللَّهُ يَعْلَمُ مَا تَصْنَعُونَ

আপনি আপনার প্রতি প্রত্যাদিষ্ট কিতাব পাঠ করুন এবং নামায কায়েম করুন। নিশ্চয় নামায অশ্লীল ও গর্হিত কার্য থেকে বিরত রাখে। আল্লাহর স্মরণ সর্বশ্রেষ্ঠ। আল্লাহ জানেন তোমরা যা কর। (সূরা আনকাবুত ৪৫)

একবার সাহাবারা রাসূলুল্লাহ -কে বলল, অমুক সাহাবী বিভিন্ন ধরনের খারাপ কাজে জড়িয়ে পড়েছে। রাসূলুল্লাহ জিজ্ঞেস করলেন, সে কি এখনো নামাজ পড়ে? সবাই বলল, হ্যাঁ, পড়ে। রাসূলুল্লাহ বললেন, সে যদি নামাজ পড়তে থাকে তাহলে নামাজ তাকে অবশ্যই একদিন খারাপ কাজ থেকে ফিরিয়ে নিয়ে আসবে। (মুসনাদে আহমাদ ২/৪৪৭)

বেশি বেশি যিকির করতে হবে।

মাঝে মাঝেই দাওয়াত ও তাবলিগের মেহনতে সময় লাগাতে পারেন।

বেশির ভাগ সময় মসজিদে কাটানোর চেষ্টা করুন।

নিজের ভিতর থেকে হতাশা সম্পূর্ন ভাবে দূর করে দিন। আলোর পথে আসুন।

নিজ মহল্লার মসজিদের ইমাম সাহেব,মুয়াজ্জিন সাহেব থেকে সাজেশন নেওয়ার চেষ্টা করুন। তাদেত সাথে ফ্রি হয়ে কিভাবে আমলের পথে চলা যায়, সেটা জানুন। তাদে সাথেই বেশিরভাগ সময় কাটানোর চেষ্টা করুন।  

অসৎ সাথীদে সাথে ঘুরাফেরা বন্ধ করুন।

যেই জায়গা,যেই কাজ করলেই ঐ বিষয় গুলো মাথায় আসে, সেই জায়গায় যাওয়া সেই কাজ করা থেকে বিরত থাকুন।

হক্কানী শায়েখদের কাছে যান,তাদের দেওয়া সবক আদায় করতে পারেন।

মাঝে মাঝে কবর যিয়ারত করবেন।

কোনোভাবেই একাকী থাকা যাবেনা। কিভাবে কাহারো সাথে থাকা যায়,সেই ব্যবস্থা করুন। বিশেষ করে একাকী রাত কোনোভাবেই কাটানো যাবেনা। আপনার রুমে অন্য কাহারো থাকা নিশ্চিত করুন। এবং মা বাবাকে কাজে সহযোগিতা করুন।

হাদিসে এসেছে নবী কোন পুরুষকে একাকী রাত কাটাতে নিষেধ করেছেন। (মুসনাদে আহমাদ ২/৯১)

ঘুমানোর সময় ইসলামী আদবগুলো মেনে চলতে হবে। যেমন ঘুমানোর দোয়াগুলো পড়া, ডান পার্শ্বে কাত হয়ে শোয়া, পেটের উপর ভর দিয়ে না-ঘুমানো; যেহেতু এ সম্পর্কে নবী -এর নিষেধ আছে।

কাছে মোবাইল বা কম্পিউটার  রাখা যাবেনা, সেটি অন্য ঘরে রেখে আসতে হবে। যথাসম্ভব মাগরিবের পর থেকেই মোবাইল থেকে দূরে থাকতে হবে।

রাতে খাবার খাওয়ার কমপক্ষে  এক দেড় ঘন্টা পর বিছানায় যাবেন।

অনৈসলামিক কোনো কিছুই মোবাইল, কম্পিউটারে রাখা যাবেনা।

নেটে খারাপ সাইটে কোনোভাবেই যাওয়া যাবেনা।  

 সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

আল্লাহর নাম বা জাত দ্বারা কোনো জিনিস করার বা না করার কসম করলে, কসম হয়ে যায়।যখন কেউ ল্লাহ নাম উচ্ছারণ করে কসম করে ফেলবে,তখন আল্লাহর নামের সম্মানার্থে সেই কসমকে পূর্ণ করা তার উপর ওয়াজিব হয়ে যায়। যদি সে কসম কে ভঙ্গ করে ফেলে,তাহলে তখন কসম ভঙ্গ করে আল্লাহর নামের বেহুরমতি করার শাস্তি স্বরূপ তাকে কাফফারা দিতে হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/41105/?show=41105#q41105

উপরে উল্লেখিত পরামর্শ গুলো মেনে চলবেন। একাকিত্ব পরিহার করে চলবেন। প্রয়োজনে স্মার্ট ফোন ব্যবহার ছেড়ে দিয়ে সাধারণ সেট ব্যবহার করবেন। দেখবেন ইনশাআল্লাহ ধীরে ধীরে ফোনের আসক্তি কমে যাবে গুনাহ থেকে বাঁচা সহজ হবে। সময় হেফাজত হবে ইনশাআল্লাহ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (13 points)
+1
Wasting time is worse than death, because death separates you from this world whereas wasting time separates you from Allah”

Quote by Imam Ibn al-Qayyim

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...