আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
136 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
edited by
আসসালামু আলাইকুম

1.হুজুর আমার হাজবেন্ড আমাকে যাও, বাবার বাড়ি যাও এসব বলে।তাই আমি একদিন ওকে বলি ওই যাও তালা** এর নিয়ত এ বলেছে কিনা? তার উত্তরে ও আমাকে বলে না। আমি এসব প্রশ্ন করায় ও আমার উপর রেগে যায় ও বলে যাও যাও যাও এখান থেকে। আমি যখন প্রশ্ন করি যে এখানে ওর নিয়ত কি ছিল ও বলছে অন‍্য রুমে যেতে বলছে এবং ঐ নিয়ত ছিল না।হুজুর এখানে এটি কি তালা*** এর মজলিশ বলে গন‍্য হবে।
2.আমার হাজবেন্ড কখনো আমাকে তালা*** দিয়েছে কিনা এ নিয়ে আলোচনা করছিলাম আমি আর আমার হাজবেন্ড। তালা*** নিয়ে যে ওয়াসওয়াসা তা জেনে  আমার হাজবেন্ড আমার উপর রাগ করে এবং আমার কারনএ  কষ্ট পায়। আমি তখন ব‍্যাগ গুছিয়ে ওকে বলি আমি বাবার বাড়ি যাচ্ছি।তুমি আমাকে টিকিট কেটে দাও। কাদতে কাদতে মনে মনে বলি যে আমি চলে যাচ্ছি তুমি ডিভোর্স লেটার পাঠায়ে দিও কিন্তু আমি মুখে এই কথা একবারও বলিনি শুধুই মনে মনে বলেছি।তখন ও বলে যাবা তো যাও আর নিজে টিকিট কেটে নাও। তখন ঐ যাও যে আমার হাজবেন্ড বলেছে তাও তালা** কের নিয়ত ছাড়া।ও জানতো না আমি কোন নিয়তে চলে যাওয়ার কথা বলেছি। আমি একবারও আমার নিয়ত ওকে বলিনি এবং সরাসরি তা*** চাই ও নি। এটা কি তালা** এর মজলিশ বলে গণ‍্য হবে?

3. তালাকের অধিকার নেই এমন কেউ কি শরটতসাপেক্ষ তালা*** ও কেনায়া তালা***নিতে পারবে।

4.কেউ যদি বলে ওমূক কাজ করলে আমার হাজবেন্ড আমাকে তালা*** দেবে।কিন্তু হাজবেন্ডকে সেই শর্ত সম্পর্কে বলেন না এবং সাজবেন্ড জানেনও না।আবার সেই স্ত্রীর তালা*** এর অধিকারও নেই।তখন স্ত্রী যদি শর্ত ভাঙে তখন কি হাজবেন্ড এর তরফ থেকে তালা*** হবে।

5. স্ত্রী যদি হাজবেন্ড কে বাপ বলে সম্পর্ক হারাম করার নিয়তে কিন্তু স্ত্রীর তালা***এর অধিকার নেই তখন কি স্ত্রী তা*** হবে?

6.আমি যদি আমার হাজবেন্ড কে বলি যে তুমি কি চাও আমি চলে যাই বা আমি কি চলে যাব এবং আমি কোন নিয়তে চলে যেতে চাইছি তা না বুঝে আমার হাজবেন্ড তা*** নিয়ত ছাড়া বলে যে যাও।অর্থাৎ তোমার বাবার বাড়ি যাও তাসলে কি তা তা** এর মজলিশ বলে গণ‍্য হবে?

আমি কোন নিয়তে চলে যাব কিনা জানতে চাইছি তা যদি বুঝতে পারে তাহলে কি মজলিশ হবে?

7.আমি যখন ওকে প্রশ্ন করি তুমি কি চাও আমি তোমার জীবন থেকে চলে যাই ওথখন রেখে যেয়ে বলে এসব চুলকানি মার্কা কথা বলবা না।যাও তো যাও এখান থেকেঅর্থাৎ ঐ জায়গা বা ঘর থেকে চলে যেতে বলেছে এতে কি ত** হবে? বা তা **এর মজলিশ হবে?

8.আমার হাজবেন্ড আমাকে বলে তুমি বাড়ি যাও যেয়ে তোমার এই ওয়াসওয়াসার রোগ সারিয়ে তারপর আস।আমি বলি আমাকে পাঠিও না আমি এই রোগ দূর করবআমি ত** দিও এই নিয়তে বলি দূর করতে না পারলে বাড়ি পাঠিয়ে দিও। কিন্তু আমি আমার নিয়ত আমার হাজবেন্ড কে বলিনি। আমার হাজবেন্ড মনে করে ও যেমন শাস্তিসরূপ কিছু দিনের জন‍্য আমাকে পাঠাতে চাচ্ছিল আমিও ঐ নিয়তেই বলেছি।কিন্তু আমি এখনও এই রোগ থেকে বের হতে পারিনি।যেহেতু আমার হাজবেন্ড আমার নিয়ত জানত না এবং ওর নিয়ত ছিল শাস্তি সরূপ কিছু দিনের জন‍্য বাড়ি পাঠানো।তাহলে শর্ত ভাঙার জন‍্য কি তা*** হবে।

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
আমার হাজবেন্ড আমাকে যাও, বাবার বাড়ি যাও এসব বলে।তাই আমি একদিন ওকে বলি ওই যাও তালা** এর নিয়ত এ বলেছে কিনা? তার উত্তরে ও আমাকে বলে না। আমি এসব প্রশ্ন করায় ও আমার উপর রেগে যায় ও বলে যাও যাও যাও এখান থেকে। আমি যখন প্রশ্ন করি যে এখানে ওর নিয়ত কি ছিল ও বলছে অন্য রুমে যেতে বলছে এবং ঐ নিয়ত ছিল না।হুজুর এখানে এটি তালা*** এর মুযাকারা বা মজলিস বলে গন্য হবে না।কেননা স্বামী তালাককে অগ্রাহ্য করছে।

(২)
আমার হাজবেন্ড কখনো আমাকে তালা*** দিয়েছে কিনা এ নিয়ে আলোচনা করছিলাম আমি আর আমার হাজবেন্ড। তালা*** নিয়ে যে ওয়াসওয়াসা তা জেনে  আমার হাজবেন্ড আমার উপর রাগ করে এবং আমার কারনএ  কষ্ট পায়। আমি তখন বৌাগ গুছিয়ে ওকে বলি আমি বাবার বাড়ি যাচ্ছি।তুমি আমাকে টিকিট কেটে দাও। কাদতে কাদতে মনে মনে বলি যে আমি চলে যাচ্ছি তুমি ডিভোর্স লেটার পাঠায়ে দিও কিন্তু আমি মুখে এই কথা একবারও বলিনি শুধুই মনে মনে বলেছি।তখন ও বলে যাবা তো যাও আর নিজে টিকিট কেটে নাও। তখন ঐ যাও যে আমার হাজবেন্ড বলেছে তাও তালা** কের নিয়ত ছাড়া।ও জানতো না আমি কোন নিয়তে চলে যাওয়ার কথা বলেছি। আমি একবারও আমার নিয়ত ওকে বলিনি এবং সরাসরি তা*** চাই ও নি। 
এটাও তালা** এর মুযাকারা বা মজলিশ বলে গণ্য হবে না।

(৩)
তালাকের অধিকার নেই এমন কেউ  শরটতসাপেক্ষ তালা*** ও কেনায়া তালা***নিতে পারবে না।

(৪)
কেউ যদি বলে ওমূক কাজ করলে আমার হাজবেন্ড আমাকে তালা*** দেবে।কিন্তু হাজবেন্ডকে সেই শর্ত সম্পর্কে বলেন না এবং সাজবেন্ড জানেনও না।আবার সেই স্ত্রীর তালা*** এর অধিকারও নেই।তখন স্ত্রী যদি শর্ত ভাঙে তখন  হাজবেন্ড এর তরফ থেকে তালা*** হবে না।

(৫)
স্ত্রী যদি হাজবেন্ড কে বাপ বলে সম্পর্ক হারাম করার নিয়তে কিন্তু স্ত্রীর তালা***এর অধিকার নেই তখনও স্ত্রী তা*** হবে না।

(৬)
আমি যদি আমার হাজবেন্ড কে বলি যে তুমি কি চাও আমি চলে যাই বা আমি কি চলে যাব এবং আমি কোন নিয়তে চলে যেতে চাইছি তা না বুঝে আমার হাজবেন্ড তা*** নিয়ত ছাড়া বলে যে যাও।অর্থাৎ তোমার বাবার বাড়ি যাও তাহলে  তা তা** এর মজলিশ বলে গণ্য হবে না।

আমি কোন নিয়তে চলে যাব কিনা জানতে চাইছি তা যদি বুঝতে পারে তাহলেও মজলিশ হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...