আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (31 points)
edited by

নাপাক ধোয়ার সময় যে ছিটা গুলো অাশে পাশে দরজা দেয়াল, নিজের পায়ে লাগে তা কি ৩ বার ধুতে হয় নাকি ১ বার ধুলেই হবে।

নাপাক কাপড় ধোয়ার সময় দরজা ও দেয়ালে যে ছিটা লাগে তা ত নাপাক,এখন সেই দেয়াল ও দরজা ধোয়ার সময় যে ছিটা লাগবে তাও কি নাপাক নাকি পাক।  (এটি হলে ত সমস্যা পড়ব,এত হলে ত পাক হওয়া কষ্ট ও প্রচুর পানি লাগবে )

হুজুর চাকরি নেওয়ার সময় যদি গোপন রাখি যে অামার সপ্তাহে শনি,, সোম, বুধ ২.৫০-৪.৫০ ছুটি লাগবে গোপন রাখি প্রথম ২ -৩ মাস। তবে কি অামার চাকরির বেতন সবটুকু হারাম হবে।ও সে সময় যে কাজ করি মানে প্রাইভেট পড়ি হবে যা শিখব তাও কি হারাম হবে। ( এমনি চাকরি পাওয়া যায় না, এত কিছু বললে ত অারো চাকরি দিবে না)

অফিস সময়ে বাসায় দরকারে কথা বলা, বাসার কোন কাজ করতে বলা বা কোন একটা জিনিশ অর্ডার দিয়েছিলাম তা অানতে যেতে হবে যাতে ১০ মিনিট লাগবে ইত্যাদি কি হারাম হবে।এর ফলে চাকরির বেতনও কি  হারাম হবে(বেতন কি সব হারাম হবে নাকি সে সময় টুুুুকুর টাকা হারাম হবে।  অা র হারাম হলে যে জিনিশ অানতে গেলাম তা ব্যবহার কি হারাম হবে, যে কাজ করতে বললাম তা কি হারাম হবে। ধরেন দারাজ থেকে একটা পণ্য ডেলিভারি ম্যান এর কাছ থেকে অানতে গেলাম এখন যে পণ্য অানলাম তা ব্যাবহার কি হারাম হবে।
অার যে কাজ করতে বলব সে কাজ করলে যা পাব, তাও কি হারাম হয়।

1 Answer

0 votes
by (676,360 points)
জবাবঃ-
বিসমিল্লাহির রহমানির রহিম


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ عَلِيِّ بْنِ الْعَلَاءِ ، ثَنَا مُحَمَّدُ بْنُ شَوْكَرِ بْنِ رَافِعٍ الطُّوسِيُّ ، نَا أَبُو إِسْحَاقَ الضَّرِيرُ إِبْرَاهِيمُ بْنُ زَكَرِيَّا ، نَا ثَابِتُ بْنُ حَمَّادٍ ، عَنْ عَلِيِّ بْنِ زَيْدٍ ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ ، عَنْ عَمَّارِ بْنِ يَاسِرٍ ، قَالَ : أَتَى عَلَيَّ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - وَأَنَا عَلَى بِئْرٍ أَدْلُو مَاءً فِي رِكْوَةٍ لِي ، فَقَالَ : يَا عَمَّارُ ، مَا تَصْنَعُ ؟ قُلْتُ : يَا رَسُولَ اللَّهِ ، بِأَبِي وَأُمِّي ، أَغْسِلُ ثَوْبِي مِنْ نُخَامَةٍ أَصَابَتْهُ . فَقَالَ " يَا عَمَّارُ ، إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ : مِنَ الْغَائِطِ ، وَالْبَوْلِ ، وَالْقَيْءِ ، وَالدَّمِ ، وَالْمَنِيِّ ، يَا عَمَّارُ ، مَا نُخَامَتُكَ وَدُمُوعُ عَيْنَيْكَ وَالْمَاءُ الَّذِي فِي رِكْوَتِكَ إِلَّا سَوَاءٌ "

আহমাদ ইবনে আলী ইবনুল 'আলা (রহঃ) ... আম্মার ইবনে ইয়াসির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার নিকট এলেন, তখন আমি একটি কূপ থেকে বালতি দিয়ে পানি তুলে আমার একটি পানির পাত্রে ভর্তি করছিলাম। তিনি জিজ্ঞেস করলেন, হে আম্মার! তুমি কি করছো? আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! আমার পিতা-মাতা আপনার জন্য কোরবান হোক। আমি আমার পরিধেয় বস্ত্রে লেগে যাওয়া শ্লেষ্মা পরিষ্কার করছি। তিনি বলেনঃ হে আম্মার! পাঁচটি জিনিস থেকে কাপড় ধৌত করা প্রয়োজনঃ বিষ্ঠা, পেশাব, বমি, রক্ত ও বীর্য। হে আম্মার! তোমার নাকের শ্লেষ্মা, তোমার উভয় চোখের অশ্রু এবং তোমার এই পানির পাত্রের পানি একই সমান (পাক-নাপাকীর হুকুমের ক্ষেত্রে)।
(সুনানে দারা কুতনি ৪৫০)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন, 
(০১)
একবার একটু বেশি পানি দিয়ে ভালোভাবে ধোয়াই যথেষ্ট। 

(০২)
দেয়াল ও দরজা লাগা সেই ছিটে আসা পানি ধৌত করার সময় পুনরায় সেখান হতে ছিটে আসা পানিকে প্রয়োজনের ভিত্তিতে নাপাক বলা হবেনা।  

(০৩)
আপনার বেতন সবটুকু হারাম হবেনা।
যাহা শিখবেন,সেটাও হারাম হবেনা।

তবে আপনি চাকুরীর নির্ধারিত টাইমে অনুমতি ছাড়া বাহিরে থাকলে আপনি সেই সময়ের হিসেব করে বেতন নিতে পারবেননা।
তবে কর্তৃপক্ষকে বুঝিয়ে ছুটি নিতে পারলে সমস্যা নেই।

(০৪)
আপনার চাকুরীর বেতন হারাম হবেনা।

(তবে আপনি চাকুরীর নির্ধারিত টাইমে অনুমতি ছাড়া বাহিরে থাকলে আপনি সেই সময়ের হিসেব করে বেতন নিতে পারবেননা।
তবে কর্তৃপক্ষকে বুঝিয়ে ছুটি নিতে পারলে সমস্যা নেই।)

যেই জিনিস আনতে গিয়েছেন,সেটির ব্যবহার হারাম হবেনা।
যে কাজ করতে বললেন,সেটিও হারাম হবেনা।



(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 83 views
...