আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
215 views
in পবিত্রতা (Purity) by (26 points)
reshown by
আসসালামু আলাইকুম।
বাথরুমের ফ্লোরে প্রস্রাবের নাপাকী ছিল। খুব বেশি নাপাকী ছিলনা। প্রস্রাব করার সময় টয়লেট থেকে প্রস্রাবের ছিটা বা প্রস্রাব স্যান্ডেলের তলায় লাগে। এক দিরহামের চেয়ে বেশি।এমন অবস্থায় পা পবিত্র ছিল।  তাই পা না ধুয়েই সেই স্যান্ডেল পরে বাথরুমে হাঁটাচলা করে দরজা পর্যন্ত এসে তারপর জুতা খুলে বাইরে বের হওয়া হয়েছে ।কিন্ত ফ্লোরে পানি দেওয়া হয় নি। পরবর্তীতে আমার বাবা কিছু একটা নিতে বাথরুমে প্রবেশ করেন।  তিনি জানতেন ফ্লোর নাপাক। কিন্তু বাথরুম থেকে বের হওয়ার আগে পা ধুতে ভুলে যান। সেই পা পাপোশে মুছেন। পরবর্তীতে তার যখন মনে আসলো তিনি পা ধোননি তখন তিনি পা ধুয়ে নেন। কিন্ত পাপোশ ধোয়া হয়নি।

আসলে আমার বাবা খুব রাগী। আর সেদিন তার ছুটি ছিল। তাই আমি পাপোশ ধোয়ার সাহস পাই নি।

পরবর্তীতে আমরা সবাই বাথরুম থেকে বের হয়ে আবার সেই পাপোশেই পা মুছি, কেউ আবার পাপোশে কোনোমতো পা মুছার পর ভেজা পায়ে বিছানায় উঠে। আবার ভেজা পা বাড়ির অন্যান্য পাপোশে পা মুছে। কিন্ত  বিছানার চাদর কিংবা অন্যান্য পাপোশে কোনো গন্ধ নেই।
এখন কী তাহলে বিছানার চাদর,  অন্যান্য পাপোশ ধৌত করতে হবে? নাকি শুধু প্রথমের পাপোশটা ধুয়ে নিলেই হবে?

আপনার এক ফতোয়াতে আপনি কেবল প্রথমে যেটাতে নাপাক লাগে সেটি ধৌত করতে বলেছিলেন।
by (26 points)
কিন্তু আমি তো শুধু প্রথমের পাপোশটি ধৌত করেছি। তাহলে কী আমার নামাজ হয় নি? পাপোশে বা চাদরে কোনো গন্ধ নেই।

1 Answer

0 votes
by (697,480 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
https://www.ifatwa.info/1379 নং ফাতাওয়ায় আমরা বলেছি যে,
ইমাম নববী রাহ উক্ত হাদীসের ব্যখ্যায় লিখেন,
ﻣﻌﻨﺎﻩ ﺃﻥ ﺍﻟﺸﻴﻄﺎﻥ ﺇﻧﻤﺎ ﻳﻮﺳﻮﺱ ﻟﻤﻦ ﺃﻳﺲ ﻣﻦ ﺇﻏﻮﺍﺋﻪ ، ﻓﻴﻨﻜﺪ ﻋﻠﻴﻪ ﺑﺎﻟﻮﺳﻮﺳﺔ ؛ ﻟﻌﺠﺰﻩ ﻋﻦ ﺇﻏﻮﺍﺋﻪ ، ﻭﺃﻣﺎ ﺍﻟﻜﺎﻓﺮ : ﻓﺈﻧﻪ ﻳﺄﺗﻴﻪ ﻣﻦ ﺣﻴﺚ ﺷﺎﺀ ، ﻭﻻ ﻳﻘﺘﺼﺮ ﻓﻲ ﺣﻘﻪ ﻋﻠﻰ ﺍﻟﻮﺳﻮﺳﺔ ، ﺑﻞ ﻳﺘﻼﻋﺐ ﺑﻪ ﻛﻴﻒ ﺃﺭﺍﺩ ، ﻓﻌﻠﻰ ﻫﺬﺍ ﻣﻌﻨﻰ ﺍﻟﺤﺪﻳﺚ : ﺳﺒﺐ ﺍﻟﻮﺳﻮﺳﺔ : ﻣﺤﺾ ﺍﻹﻳﻤﺎﻥ ، ﺃﻭ ﺍﻟﻮﺳﻮﺳﺔ ﻋﻼﻣﺔ ﻣﺤﺾ ﺍﻹﻳﻤﺎﻥ ، ﻭﻫﺬﺍ ﺍﻟﻘﻮﻝ ﺍﺧﺘﻴﺎﺭ ﺍﻟﻘﺎﺿﻲ ﻋﻴﺎﺽ ...
অর্থাৎ শয়তান সে ব্যক্তিকেই প্ররোচনা দেয়,যাকে গোমরাহ করতে সে নিরাশ হয়ে যায়।সে কাউকে গোমরাহ করতে নিরাশ হয়ে গেলে সর্বশেষে সে মনে সন্দেহ ঢুকিয়ে দিতে চায়।
আর কাফিরের নিকট শয়তান যেকোনো থেকে যেহেতু আসতে পারে,তাই কাফিরকে প্ররোচনা দেয়ার কোনো প্রয়োজন তার থাকে না।কেননা সে যেকোনো সময় তার ইচ্ছামত কাফিরকে ব্যবহার করতে পারে।সুতরাং হাদীসের অর্থ হলো এই যে,ঈন্তরে ঈমানের দানা থাকার দরুণই শয়তান ঈমানদারদেরকে প্ররোচনা দিয়ে থাকে। এ বিষয়ে এটাই কাযী ঈয়ায রাহ এর পছন্দনীয় ব্যাখ্যা।
(আল-মিনহাজ্ব-২/১৫৪)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
পাপুশকে তো ধৌত করতেই হবে।এছাড়া ঘরের অন্যান্য বস্তু নাপাক হয়েছে কি না? এসম্পর্কে যথেষ্ট সন্দেহ রয়েছে? তবে আমরা বলবো যে, সতর্কতামূলক ধৌত করে নেয়াই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (26 points)
আমি তো শুধু প্রথমের পাপোশটি ধৌত করেছি। তাহলে কী আমার নাপাজ হয়নি। আমার অত্যধিক শুচিবায়ু রোগ আছে। আর বিছানা বা অন্য কোথাও কোনো গন্ধ নেই।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 75 views
...