আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
152 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (20 points)
edited by
আসসালামু আলাইকুম,

1. আমি একটি দোকানে গেলাম সেখানে দোকানদার না থাকার কারণে আমি একটি পণ্য নিয়ে দোকানে সেই পণ্যের দাম রেখে দিয়ে চলে এলাম। কিন্তু কেউ যদি পরবর্তীতে সেই টাকা চুরি করে নেয় তাহলে এর দায়ভার কি আমারও হবে?

2. সাইকেলের টায়ারে হাওয়া দেওয়ার ক্ষেত্রে কিছু দোকানদার আছে যারা ৫ টাকা দিলে ৫ টাকাই নেয়, আবার ৪ টাকা দিলে ৪ টাকাও নেয়। আবার কিছু দোকানদার ৫ টাকার কম নেয় না। এখন যারা ৫ ও ৪ উভয়ই নেয় তাদেরকে ৪ টাকা দিলেই তারা নেয় কিছু বলে না, এক্ষেত্রে কি তার হক নষ্ট করা হচ্ছে?

3. মনে করুন আমার কাছে একজনের একটি জিনিস আছে যেটি আমার থেকে নষ্ট হয়ে গেছে, আমি ওই ব্যক্তিকে বললাম ভাই আমার থেকে সেই জিনিসটি নষ্ট হয়ে গেছে। সেক্ষেত্রে সে আমাকে কিছু বললো না। অর্থাৎ দুজনের মধ্যে একটা বোঝা পড়া হয়ে গেলো। সেক্ষেত্রে কি তার হক নষ্ট করা হবে? অর্থাৎ বিষয় ধরুন এমন যে, সাধারণত খুব পরিচিত মানুষ জনের সাথে এরকম সাধারণত হয়ে থাকে, যে তাদেরকে বললাম ভাই বা বন্ধু তোর অমুক জিনিস তো আমার কাছে ছিল সেটা তো নষ্ট হয়ে গেছে। সেক্ষেত্রে তারাও কিছু মনে করে না। অনেক সময় বলে ঐটা কোনো ব্যাপার না ইত্যাদি ইত্যাদি। অর্থাৎ একটা বোঝা পড়া হয়ে যায়। এইসব ক্ষেত্রে কি হক নষ্ট হবে?

4. দোকানে পণ্য দামাদামি করে কেনার সময় অনেক সময় কিছু দোকানদার টাকা নিয়ে নেয়ার পরও নরম স্বরে বলে বলেন যে, ভাই আর কিছু বাড়ায়ে দিলে ভালো হতো না হলে লোকসান হয়ে যাবে। কিন্তু তার পরও তারা টাকা নিয়ে নেয়। এসব ক্ষেত্রে কি হক নষ্ট হবে?

5. কারোর জমির পাশে অনেকেই ময়লা ফেলে, কিন্তু তারা বিষয়টি জানার পরও কিছু বলে না। এতে করে কি হক নষ্ট করা হচ্ছে?

6. মনে করুন কেউ আমার কাছ থেকে টাকা পায়, কিন্তু সে তার বাবার টাকায় চলে। তাহলে কি আমি যার থেকে টাকা নিয়েছি তাকেই দিতে হবে নাকি তার বাবাকে?  এবং আমি যদি কারোর কাছ থেকে কোনো জিনিস নিই এবং সে আমাকে সে জিনিসটি দিল, কিন্তু সেটা ছিল তার বাবার তত্ত্বাবধানে এতে করে কি আমাকে তার বাবার থেকে অনুমতি নিতে হবে? আর যে সময় তার থেকে নিয়েছি সে সময় সে নাবালেগ ছিল কিনা সেটাও সঠিক জানা যদি না থাকে তাহলে কি করা যেতে পারে। উল্লেখ্য এখন সে সাবালেগ।

1 Answer

0 votes
by (682,160 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا آدَمُ بْنُ أَبِي إِيَاسٍ حَدَّثَنَا ابْنُ أَبِي ذِئْبٍ حَدَّثَنَا سَعِيدٌ الْمَقْبُرِيُّ عَنْ أَبِي هُرَيْرَةَ قَالَ قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم مَنْ كَانَتْ لَهُ مَظْلَمَةٌ لأَخِيهِ مِنْ عِرْضِهِ أَوْ شَيْءٍ فَلْيَتَحَلَّلْهُ مِنْهُ الْيَوْمَ قَبْلَ أَنْ لاَ يَكُونَ دِينَارٌ وَلاَ دِرْهَمٌ إِنْ كَانَ لَهُ عَمَلٌ صَالِحٌ أُخِذَ مِنْهُ بِقَدْرِ مَظْلَمَتِهِ وَإِنْ لَمْ تَكُنْ لَهُ حَسَنَاتٌ أُخِذَ مِنْ سَيِّئَاتِ صَاحِبِهِ فَحُمِلَ عَلَيْهِ

আবূ হুরাইরাহ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, যে ব্যক্তি তার ভাইয়ের সম্ভ্রমহানি বা অন্য কোন বিষয়ে যুলুমের জন্য দায়ী থাকে, সে যেন আজই তার কাছ হতে মাফ করিয়ে নেয়, সে দিন আসার পূর্বে যে দিন তার কোন দ্বীনার বা দিরহাম থাকবে না। সে দিন তার কোন সৎকর্ম না থাকলে তার যুলুমের পরিমাণ তা তার নিকট হতে নেয়া হবে আর তার কোন সৎকর্ম না থাকলে তার প্রতিপক্ষের পাপ হতে নিয়ে তা তার উপর চাপিয়ে দেয়া হবে।
(বুখারী শরীফ ২৪৪৯.৬৫৩৪) (আধুনিক প্রকাশনীঃ ২২৭০, ইসলামিক ফাউন্ডেশনঃ ২২৮৭)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
আপনি সেখানে দোকানদার না থাকার কারণে একটি পণ্য নিয়ে দোকানে সেই পণ্যের দাম দোকানদারের অনুমতি স্বাপেক্ষে তার বলে দেয়া জায়গায় টাকা রেখে দিয়ে চলে গেলে এর পরবর্তীতে চুরি হলে গেলে এর দায়ভার আপনার উপর আসবেনা।

তবে দোকানদারের অনুমতি না নিয়ে সেখানে টাকা রেখে আসলে ও পরবর্তীতে সেই টাকা চুরি হয়ে গেলে এর দায়ভার আপনার উপর আসবে।
সেক্ষেত্রে আপনাকে পুনরায় মুল্য প্রদান করতে হবে।

(০২)
এক্ষেত্রে তার হক নষ্ট করা হচ্ছেনা।

(০৩)
সেই জিনিসটি আপনার কাছে নষ্ট হয়ে যাওয়ার বিষয় তাকে অবহিত করার পর তারা যদি ক্ষমা করে দেয় যা বলে যে ঐটা কোনো ব্যাপার না ইত্যাদি,তাহলে এতে কোনো সমস্যা হবেনা।

নতুবা ক্ষতিপূরণ দিতে হবে বা তাদের কাছে ক্ষমা চাইতে হবে।

(০৪)
যে মূল্য পরস্পরে মিটানো হয়েছিলো,তার থেকে কম দেয়া ঠিক হবেনা।

ক্রেতা যে টাকা দিয়েছে,এটা দোকানদার সন্তুষ্টি চিত্তে রেখে দিলে হক নষ্ট হবেনা।

(০৫)
তারা জানার পরেও কিছু না বললে বিষয়টিতে তাদের মৌন সমর্থন আছে ধরা যায়,সেক্ষেত্রে এটি জায়েজ হবে।

তবে তাদের নিষেধাজ্ঞা থাকলে কোনোভাবেই জায়েজ হবেনা।

(০৬)
তার বাবাকে নয়,বরং তাকেই টাকা দিতে হবে।

যেই জিনিস আপনি কাহারো থেকে নিচ্ছেন,এটির মালিক সে না হয়ে তার বাবা হলে, বাবার অনুমতি ছাড়া এভাবে আপনাকে দিলে তার বাবার অনুমতি ছাড়া জেনে শুনে এভাবে কিছু নেয়া যাবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
edited
১ নং উত্তরে বলেছেন যে, "তবে দোকানদারের অনুমতি না নিয়ে সেখানে টাকা রেখে আসলে ও পরবর্তীতে সেই টাকা চুরি হয়ে গেলে এর দায়ভার আপনার উপর আসবে।
আপনাকে পুনরায় মুল্য প্রদান করতে হবেনা।"
এখানে যদি দায় আসে তাহলে মূল্য কেন প্রদান করা লাগবে না বুজলাম না।

৬ নং প্রশ্নে আমি বোঝাতে চেয়েছি, তার বাবার টাকাই কেনা কোনো জিনিস যা ব্যবহার করার অনুমতি তার আছে। সেটা যদি সে আমাকে দেয় তাহলে কি তার বাবার অনুমতি নিতে হবে আমার? অনুমতি না নিলে কি হক নষ্ট করা হবে?

আর যদি কারোর জিনিস তার পরিবারের কোনো সদস্যের কাছ থেকে নিয়েও থাকি, এতে করে কি আমার দ্বারা উক্ত ব্যক্তির হক নষ্ট হবে? কেননা আমি যার থেকে নিলাম সেটা তো তার দায়িত্ব যে, সে যার জিনিস দিয়েছে তার থেকে অনুমতি নিবে।
by (682,160 points)
কোনো জিনিস যা ব্যবহার করার অনুমতি তার আছে। সেটা যদি সে আপনাকে দেয় তাহলে তার বাবার অনুমতি নিতে হবেনা, আমার। অনুমতি না নিলে  হক নষ্ট করা হবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...