আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
200 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
মেয়ের বয়স বর্তমান ১৫ বছর। অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত আছে। বাংলাদেশের আইন অনুযায়ী বিবাহের জন্য মেয়ের বয়স কমপক্ষে ১৮ হতে হবে নতুবা বিবাহ রেজিষ্টার করা যায় না। এই পরিস্থিতিতে ১৫ বছর বয়সের মেয়ের জন্মসনদে ১৮ বছর বানিয়ে বিবাহ দেয়া ইসলামী শরীয়ত কি বলে এবং যিনি জন্ম সনদ ইডিট করে দিবেন তার কোন গুনাহ হবে কিনা?

1 Answer

0 votes
by (719,720 points)

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

বিয়ের কোনো বয়স ইসলামে নেই।যে কোনো বয়সে বিয়ে করা যায়,এবং বিয়ে দেয়া যায়।তবে উপযোক্ত বয়সে উপনীত হওয়ার পূর্ব পর্যন্ত উক্ত পাত্র/পাত্রীর সাথে সহবাসে লিপ্ত হওয়া যাবে না।

সরকার কর্তৃক এমন আইন স্পষ্টত শরীয়াত বিরোধী। সুতরাং এর জন্য আমাদের উপর দায়িত্ব সরকারকে বুঝানো।এবং সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের নিকট ইসলামের সঠিক ব্যাখা তুলে ধরা।ইসলামের প্রাথমিকযুগে বাল্য বিবাহ ছিলো,রাসূলুল্লাহ হযরত আয়েশা রাযিকে ছয় বৎসর বয়সের সময় বিয়ে করেছিলের।অবশ্যই উপযুক্ত বয়সে উপনীত হওয়ার পরেই উনার সাথে ঘরসংসার করেছিলেন।সুতরাং বিয়ের কোনো বয়স নেই।বয়স নির্ধারণ করে কোনো বিধান জারি করা স্পষ্টত শরীয়তের বিধানকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শনের শামিল।

সুতরাং এমন পরিস্থিতিতে জন্ম সনদে বয়স কমানো বাড়ানোতে কোনো সমস্য হবে না।এবং যিনি বদলিয়ে দিবেন,তারও কোনো গোনাহ হবে না।মিথ্যা বলার বিধান জানতে ভিজিট করুন- 644


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...