আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
596 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (36 points)
edited by
আসসালামু আলাইকুম,
১)কুফু মিলে গেলে বিয়ের জন্য ছেলের বয়স কত হতে হবে এবং মেয়ের বয়স কত হতে হবে।

২) আর বিয়ের জন্য ২ জন পুরুষ সাক্ষীর বয়স কত হতে হবে অথবা ১ জন পুরুষ সাক্ষী এবং ২ জন মহিলা সাক্ষীর বয়স কত হতে হবে?

৩) এই বিয়েতে মোহর কত ধার্য করতে হবে।

৪)স্বামী যদি ইযাব তথা বিয়ের প্রস্তাব দেন এবং স্ত্রী কবুল করেন।২ জন সাক্ষী উপস্থিত অবস্থায় তাহলে কি বিয়ে শুদ্ধ হবে?

1 Answer

0 votes
by (697,480 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)বিয়ের কোনো বয়স নাই। বরং একেবারে শিশুকালে অভিভাবকগণ তাদের সন্তানের বিয়ে দিয়ে দিতে পারবে। তবে সাবালক হওয়ার পূর্ব পর্যন্ত কেউ নিজে নিজে বিয়ে করতে পারবে না। এবং নাবালককে বিয়ে দিলে সাবালক ও উপযোক্ত হওয়ার পূর্ব পর্যন্ত তার সাথে শারিরিক সম্পর্ক স্থাপন করা যাবে না। উভয়ের বয়ষ সমান হওয়া জরুরী নয়। তবে হাদীসে বয়স সমান হওয়ার প্রতি উৎসাহ প্রদান করা হয়েছে। 
(২)বিয়ের সাক্ষীদ্বয় সাবালক হতে হবে। 
আল্লামা হাসক্বফী রা বলেনঃ 
(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)
 দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে  উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২)

ফাতাওয়ায়ে হিন্দিয়াতে বর্ণিত আছে....
(ومنها) سماع الشاهدين كلامهما معا هكذا في فتح القدير فلا ينعقد بشهادة نائمين إذا لم يسمعا كلام العاقدين، 
দুনু সাক্ষীকে স্বামী-স্ত্রী উভয়ের ইজাব-কবুল শুনতে হবে,(ফাতহুল ক্বাদীর)সুতরাং না শুনার ধরুণ ঘুমন্ত ব্যক্তির সাক্ষ্য দ্বারা বিবাহ সংগঠিত হবে না।(১/২৬৮;)

(৩) বিয়েতে যত খুশী মহর ধার্য করা যাবে। তবে উত্তম হল মহলে ফতিমি। যা ১৩১ তুলা রুপার মূল্য।

(৪)স্বামী যদি ইযাব তথা বিয়ের প্রস্তাব দেন এবং স্ত্রী কবুল করেন।এবং ২ জন পুরুষ সাক্ষী উপস্থিত থাকে, তাহলে বিয়ে হয়ে যাবে। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...